Weather Update: ঘূর্ণাবর্ত থাকলেও পুজোয় ভারী বৃষ্টি নয়, তবে চার জেলাকে সতর্ক করল হাওয়া অফিস

Weather Update: এই মুহূর্তে ঘূর্ণাবর্তটি উত্তর পূর্ব বঙ্গোপসাগরেই রয়েছে এবং সেখান থেকে একটি অক্ষরেখা রয়েছে।

Weather Update: ঘূর্ণাবর্ত থাকলেও পুজোয় ভারী বৃষ্টি নয়, তবে চার জেলাকে সতর্ক করল হাওয়া অফিস
মণ্ডপে মণ্ডপে মানুষের ভিড়। ছবি PTI
Follow Us:
| Edited By: | Updated on: Oct 02, 2022 | 4:23 PM

কলকাতা: পুজোয় বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল হাওয়া অফিস। ঘূর্ণাবর্তের সম্ভাবনার কথাও শুনিয়ে রেখেছিল মহালয়ার পর পরই। তবে সপ্তমীর দুপুরে কিছুটা স্বস্তি আবহাওয়া দফতরের বুলেটিনে। পুজোর কলকাতায় ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। রাজ্যের চারটি জেলা বাদ দিয়ে কোথাওই তেমন ভারী বৃষ্টি হবে না বলে জানিয়েছেন হাওয়া অফিস। পূর্বাভাস মতো ইতিমধ্যেই একটি ঘূর্ণাবর্ত বঙ্গোপসাগরে হাজির হয়েছে। উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হয়েছে তা।

এই মুহূর্তে ঘূর্ণাবর্তটি উত্তর পূর্ব বঙ্গোপসাগরেই রয়েছে এবং সেখান থেকে একটি অক্ষরেখা রয়েছে। যার জেরে অষ্টমী, নবমী ও দশমীর দিন বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার ও আলিপুরদুয়ারে। সোমবার থেকে তাপমাত্রাও কমবে কিছুটা।

দক্ষিণবঙ্গের ক্ষেত্রে আগামী তিন চারদিন মেঘলা আবহাওয়া, সঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির সতর্কতা রয়েছে। চার জেলা দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম, পূর্ব মেদিনীপুর ও পশ্চিম মেদিনীপুরকে বাদ দিলে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই আর কোথাও। সর্বত্রই হালকা থেকে মাঝারি বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

একইসঙ্গে আগামী দু’ থেকে তিন ঘণ্টা কলকাতাতে কোনও বৃষ্টিপাতের সম্ভাবনা নেই বলে জানানো হয়েছে। আকাশ মেঘলা থাকবে, যদি বৃষ্টি হয়, তাও হালকা মাঝারি। কম থাকবে কলকাতার তাপমাত্রাও। ৩১ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে সর্বোচ্চ তাপমাত্রা। রাতের তাপমাত্রা ২৫ থেকে ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকার কথা। পাশাপাশি বঙ্গোপসাগরে যে ঘূর্ণাবর্তটি তৈরি হয়েছে তা নিম্নচাপে রূপান্তরিত হওয়ার সম্ভাবনাও খুবই কম। এখন যে বৃষ্টি চলছে নবমী থেকে তা আরও কমে যাবে।

সপ্তমীতে দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুর ও বীরভূমে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অষ্টমীতে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা আছে বলে জানিয়েছে হাওয়া অফিস। নবমীতে পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা। দশমীর দিন সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। চারদিনই কলকাতায় ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। ষষ্ঠীর সন্ধ্যায় যে চিন্তার ভাঁজ বঙ্গবাসীর কপালে পড়েছিল, সপ্তমীতে তা অনেকটাই কাটল বলে মনে হচ্ছে।