Dengue: ‘যত ঠান্ডা পড়বে, ডেঙ্গি কমবে’, নবান্নে বললেন মুখ্যমন্ত্রী

Dengue: ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্যকে চিঠি লিখে শুভেন্দু অধিকারী জানিয়েছেন, রাজ্য সরকার এখানে উদাসীন এবং পরিস্থিতি নিয়ন্ত্রণ করতেও সমর্থ নয়।

Dengue: 'যত ঠান্ডা পড়বে, ডেঙ্গি কমবে', নবান্নে বললেন মুখ্যমন্ত্রী
নবান্নে মমতা বন্দ্যোপাধ্যায়।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 15, 2022 | 9:15 AM

কলকাতা: নতুন করে রাজ্যে ডেঙ্গি (Dengue) আক্রান্ত হলেন ৫৯৪ জন। সোমবার স্বাস্থ্য দফতর সূত্রে এই তথ্যই উঠে এসেছে। ৩ হাজারের উপরে ডেঙ্গি পরীক্ষা করানো হয় এদিন। ইতিমধ্যেই ডেঙ্গিতে একাধিক মৃত্যুর খবর এসেছে কলকাতা ও হাওড়া-হুগলির মতো জেলায়। ডেঙ্গি পরিস্থিতি নিয়ে সরকারের কোনও হেলদোল নেই বলে অভিযোগ তুলে ইতিমধ্যেই কেন্দ্রীয় হস্তক্ষেপের দাবি তুলেছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। সোমবার মেয়র ফিরহাদ হাকিমের এলাকায় চেতলায় বিক্ষোভ কর্মসূচিও পালন করে বিজেপি। যদিও নবান্ন থেকে এদিনই মুখ্যমন্ত্রীকে বলতে শোনা গিয়েছে, এই মুহূর্তে ডেঙ্গি পরিস্থিতি স্থিতিশীল। উদ্বেগের কারণ নেই। ২১ নভেম্বর বৈঠকও ডেকেছেন তিনি।

সোমবার নবান্নে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “ডেঙ্গি ইতিমধ্যেই কমতে শুরু করেছে। এটা অনেকটাই আবহাওয়ার উপর নির্ভর করে। পুজোর পর একটু বেড়েছিল। কারণ চারদিকে বাঁশ, কাঠ, মাটি জিনিসপত্রে জল জমে কিছুটা সমস্যা হয়েছিল। এখন তা কমতে শুরু করেছে। এখন পরিস্থিতিও উদ্বেগজনক নয়। যত ঠান্ডা পড়তে শুরু করবে ডেঙ্গি উধাও হয়ে যাবে। তবে ডেঙ্গির জিন বারবার বদলাচ্ছে, এটা একটা সমস্যা। আমি বলব, বাড়িতে থাকুন। কিন্তু রক্ত পরীক্ষা করে নিন। ডেঙ্গির ওষুধ আছে, প্লাজমাও আছে। যদি কারও জ্বর হয় টেস্ট করান। আমি ২১ তারিখ একটা মিটিংও ডেকেছি।”

ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্যকে চিঠি লিখে শুভেন্দু অধিকারী জানিয়েছেন, রাজ্য সরকার এখানে উদাসীন এবং পরিস্থিতি নিয়ন্ত্রণ করতেও সমর্থ নয়। একই দাবি করে সোমবার কলকাতার মেয়র ফিরহাদ হাকিমের বাড়ির সামনে বিক্ষোভ দেখায় বিজেপি। তাদের বিধায়ক অগ্নিমিত্রা পল মেয়রের পদত্যাগের দাবি তোলেন। অভিযোগ তোলেন, এই সরকার ডেঙ্গি নিয়ে তথ্য চাপার চেষ্টা করছে। কতজন ডেঙ্গি আক্রান্ত, কতজন মারা গিয়েছেন, কতজন চিকিৎসাধীন, এ সংক্রান্ত সঠিক তথ্যের দাবি করেন। আগামী বিধানসভা অধিবেশনেও এ নিয়ে বিজেপি বিধায়করা সরব হবেন বলেই বার্তা দিয়েছেন।