Covid Vaccine: সে কি কোভিডের টিকা নেননি এখনও? তৈরি থাকুন, এবার তাঁরা দরজায় কড়া নাড়ল বলে…

Polio: পোলিও রোধে স্বাস্থ্যভবনের বিশেষ রূপরেখা তৈরি হয়েছে। পোলিও হাই-রিস্ক জ়োন হিসাবে চিহ্নিত করা হয়েছে এ রাজ্যের ১০-এর অধিক জেলা।

Covid Vaccine: সে কি কোভিডের টিকা নেননি এখনও? তৈরি থাকুন, এবার তাঁরা  দরজায় কড়া নাড়ল বলে...
দিল্লিতে কোভিডের টিকাকরণ। ছবি PTI
TV9 Bangla Digital

| Edited By: সায়নী জোয়ারদার

Jun 17, 2022 | 6:43 PM

কলকাতা: বকেয়ার বহর দেখে কোভিড টিকা নষ্টের প্রমাদ গুনছে স্বাস্থ্য ভবন। শুক্রবার কোভিড টিকাকরণ নিয়ে সব জেলার জেলাশাসক, মুখ্য স্বাস্থ্য আধিকারিককে নিয়ে বৈঠক করেন স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম। ‌সেই বৈঠকেই টিকা বকেয়ার পরিসংখ্যান দেখে চক্ষু চড়কগাছ হয়ে গিয়েছে স্বাস্থ্য দফতরের আধিকারিকদের। যার প্রেক্ষিতে বাড়ি বাড়ি বকেয়া টিকা পাওয়ার যোগ্যদের খুঁজে বের করা হবে। তাঁদের টিকা দেওয়ার জন্য স্বাস্থ্যকর্মীদের কাজে লাগানোর নির্দেশও ইতিমধ্যেই জারি করেছে স্বাস্থ্য ভবন। কোন বয়সীদের মধ্যে, কতজনের টিকা এখনও নেওয়া হয়েছে, কতই বা লক্ষ্যমাত্রা ছিল, তার একটি খতিয়ান বের করেছে স্বাস্থ্য ভবন। সেই পরিসংখ্যান নিয়ে যথেষ্ট ভাবিত তারা।

স্বাস্থ্য ভবন সূত্রের খবর, এ রাজ্যে বয়সের মাপকাঠিতে টিকা প্রাপকের সংখ্যা ৭ কোটি ৬৬ লক্ষ। এর মধ্যে ১৮ ঊর্ধ্ব বয়সীদের মধ্যে কোভিড টিকার প্রথম ডোজ় দেওয়ার লক্ষ্যমাত্রা ছিল ৬ কোটি ৯৪ লক্ষ। অথচ টিকা নিয়েছেন ৬ কোটি ৬৫ লক্ষ। ১৮ ঊর্ধ্ব বয়সসীমায় দ্বিতীয় ডোজ় বকেয়া রয়েছে ৬০ লক্ষের কাছাকাছি। ১৫ থেকে ১৭ বছর বয়সী গ্রুপের মধ্যে টিকা প্রাপকের সংখ্যা ৪১.২ লক্ষ। এরমধ্যে প্রথম ডোজ় নিয়েছে ৩৬ লক্ষ। অর্থাৎ ৮৬%। অন্যদিকে দ্বিতীয় ডোজ় নিয়েছে ২৯ লক্ষ। অর্থাৎ ৮২%।

১২-১৪ বছর বয়সীদের মধ্যে প্রাপক ৩০ লক্ষের মতো। প্রথম ডোজ় পেয়েছে ২৪ লক্ষের বেশি। শতাংশের নিরিখে ৮০। অন্যদিকে দ্বিতীয় ডোজ় পেয়েছে ১৭ লক্ষের কিছু বেশি, ৭২% মতো। পাশাপাশি প্রিকশানারি ডোজ় নেওয়ার কথা ছিল পাঁচ কোটি মানুষের। সেখানে নিয়েছেন মাত্র ৩৩ লক্ষ মানুষ। কোভিডের পাশপাশি পোলিও টিকাকরণের উপরেও এদিনের বৈঠকে জোর দেওয়া হয়েছে। কলকাতা পুর এলাকায় ভিডিপিভি জীবাণু পাওয়ার পরে শহরাঞ্চলের পোলিও টিকাকরণে যেন খামতি না থাকে সে কথা জানিয়েছেন স্বাস্থ্যসচিব।

এই খবরটিও পড়ুন

পোলিও রোধে স্বাস্থ্যভবনের বিশেষ রূপরেখা তৈরি হয়েছে। পোলিও হাই-রিস্ক জ়োন হিসাবে চিহ্নিত করা হয়েছে এ রাজ্যের ১০-এর অধিক জেলা। সেই জেলাগুলিতে বিশেষ নজরদারি চালাবে স্বাস্থ্য ভবন। তালিকায় রয়েছে কলকাতা, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ, মালদহ, উত্তর দিনাজপুর, বসিরহাট (স্বাস্থ্যজেলা), ডায়মন্ড হারবার (স্বাস্থ্যজেলা), রামপুরহাটে (স্বাস্থ্য জেলা)। ১৯ জুন এই জেলাগুলিতে বিশেষ পোলিও টিকাকরণের বিশেষ কর্মসূচি।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla