West Bengal Weather Update: বাড়বে অস্বস্তি, দেখা নেই বৃষ্টির, কৃষকদের জন্য দুঃসংবাদ হাওয়া অফিসের

West Bengal: এ দিকে, দক্ষিণবঙ্গে বৃষ্টি হওয়ায় বিপাকে পড়েছেন কৃষকরা। এই সময় মূলত আমন ও পাট বীজ রোপণ করা হয়।

West Bengal Weather Update: বাড়বে অস্বস্তি, দেখা নেই বৃষ্টির, কৃষকদের জন্য দুঃসংবাদ হাওয়া অফিসের
আবারও কি বাড়বে তাপমাত্রা? (প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jul 07, 2022 | 6:42 PM

কলকাতা: ভ্যাপসা গরমে নাজেহাল দক্ষিণবঙ্গবাসী। বর্ষা তো এসে গিয়েছে। কিন্তু কোথায় বৃষ্টি? দু’এক পসলা বৃষ্টি হলেও গরম কাটছে না। এ দিকে, গত সপ্তাহেও উত্তরবঙ্গে তুমুল বৃষ্টির জেরে নাজেহাল অবস্থা হয়েছিল সকলের। কোথাও ধসে রাস্তা ভেঙে গিয়েছিল, কোথাও আবার জলবন্দি হয়েছিলেন জন-সাধারণ। লাল সতর্কতা জারি হয়েছিল তিস্তায়। তবে বৃষ্টি যেন বঙ্গভঙ্গের কারণ হচ্ছে সেকথা মানছেন খোদ আবহবিদরা।

এ দিকে, দক্ষিণবঙ্গে বৃষ্টি হওয়ায় বিপাকে পড়েছেন কৃষকরা। এই সময় মূলত আমন ও পাট বীজ রোপণ করা হয়। আর তার জন্য দরকার পর্যাপ্ত জল। কিন্তু বৃষ্টি না হওয়ার কারণে সমস্যায় পড়েছেন তাঁরা। তবে এখনও অবধি কৃষকদের জন্য কোনও আশার আলো দেখাতে পারছে না আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গে আগামী চার থেকে পাঁচ দিন ভারী বৃষ্টির কোনও সম্ভবনা নেই। মাঝেমধ্যে হালকা ও কোথাও-কোথাও বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভবনা রয়েছে।

অপরদিকে, গত কয়েকদিনের ভারী বৃষ্টির পর উত্তরবঙ্গে আপাতত হালকা বৃষ্টি কিছুটা স্বস্তি দিচ্ছে। কিন্তু দক্ষিণবঙ্গে জুন মাসে বৃষ্টির ঘাটতি আর জুলাই মাসের সাত দিনেও ভারী বৃষ্টি না হওয়ায় সংকট বাড়ছে। এ দিকে, দিনের তাপমাত্রা ক্রমাগত বাড়তে থাকায় ও বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় অস্বস্তিও বাড়বে বলে জানিয়েছে হাওয়া অফিস।

আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন, ‘দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি তো চলছেই। তবে জুলাইয়ের সাত তারিখ অবধি বৃষ্টি হয়নি। কিন্তু আগামী পাঁচদিনেও খুব একটা আশার আলো দেখা যাচ্ছে না। যেটুকু হবে বিক্ষিপ্ত ভাবে। তাও সব জায়গায় হবে না। এই বৃষ্টি কম হওয়ার ফলে সমস্যায় পড়তে পারেন কৃষকরা। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় অস্বস্তিও বাড়বে।’