Durga Puja Weather Update: ষষ্ঠীতে তৈরি হবে ঘূর্ণাবর্ত, পুজোর চারদিন ভুগবে বাংলা, কয়েকটি জেলায় বৃষ্টিরও পূর্বাভাস

Kolkata Weather Update: আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, ১ তারিখ নাগাদ একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা দেখা দিচ্ছে।

Durga Puja Weather Update: ষষ্ঠীতে তৈরি হবে ঘূর্ণাবর্ত, পুজোর চারদিন ভুগবে বাংলা, কয়েকটি জেলায় বৃষ্টিরও পূর্বাভাস
পুজোতে বৃষ্টি
TV9 Bangla Digital

| Edited By: অবন্তিকা প্রামাণিক

Sep 27, 2022 | 3:53 PM

কলকাতা: হাতে গোনা আর কয়েকটি দিন। এসে গিয়েছে বাঙালির শ্রেষ্ঠ উৎসব। ঢাকের বাদ্যি বেজেছে। শেষ মুহূর্তের কেনাকাটারও প্রস্তুতি চলছে। এর মধ্যে বঙ্গবাসীর জন্য দুসংবাদ। গতবছরের মতো এইবারও পুজোয় বিপদ হয়ে দেখা দিতে পারে বর্ষা। ষষ্ঠীতেই নতুন ঘূর্ণাবর্ত সৃষ্টির সম্ভাবনা। তবে এখনও পর্যন্ত যা ইঙ্গিত তাতে পুজোয় কোনও না কোনওদিন বৃষ্টি হচ্ছেই।

গতবছরের পুজোর সময়টা মনে পড়ে? নিম্নচাপের জেরে অষ্টমী থেকে শুরু হয়েছিল বৃষ্টি। আর কয়েকদিন পর পুজো। এবার যে বৃষ্টির হাত থেকে রেহাই পাওয়া যাবে সেই সম্ভাবনা একদমই দেখা যাচ্ছে না বলে মনে করছেন আবহবিদরা।

দীর্ঘ কয়েকদিন ধরেই উত্তরবঙ্গে প্রবল বৃষ্টি হচ্ছে। দক্ষিণবঙ্গ একেবারে খটখটে। ভ্যাপসা গরম রয়েছে, তবে খুশি পুজোর বাজারে খুশি উদ্যোক্তা থেকে শুরু করে ক্রেতা-বিক্রেতা সকলে। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, ১ তারিখ নাগাদ একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা দিচ্ছে। পূর্ব-মধ্য এবং উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হতে পারে সেটি। বর্তমানে ঘূর্ণাবর্তটি অবস্থান করছে দক্ষিণ-চিন সাগরে। ২ তারিখ অর্থাৎ সপ্তমী থেকে বৃষ্টি বাড়বে উপকূলের জেলাগুলিতে। তবে কলকাতা সহ দক্ষিণের জেলাগুলিতে ২ থেকে ৫ তারিখ পর্যন্ত মাঝারি-বিক্ষিপ্ত বৃষ্টি হবে।

আবহাওয়া সূত্রে খবর, রবিবার ফিলিপিন্সে আছড়ে পড়েছে সুপার টাইফুন নোরু। বর্তমানে সেটি হাজির দক্ষিণ চিন সাগরে। এরপর ধীরে-ধীরে নোরু এগোবে ভিয়েতনাম উপকূলের দিকে। পরে সেটি ভিয়েতনাম, লাওস, থাইল্যান্ড হয়ে পৌঁছবে মায়ানমারে। পরে নোরুর অবশিষ্টাংশ আসবে বঙ্গোপসাগরে। আর এর অবশিষ্টাংশ থেকেই ঘূর্ণাবর্তের জন্মের সম্ভাবনা। আর এই ঘূর্ণাবর্তের জন্যই পুজোয় বাংলায় বৃষ্টির আশঙ্কা।

ঘূর্ণাবর্ত সৃষ্টি হবে এটা খানিকটা নিশ্চিত করে জানিয়েছেন আবহাওয়া অফিস। পুজোর চারদিনের মধ্যে এর প্রভাবে যে বৃষ্টি হবে তাও এক প্রকার নিশ্চিত।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla