Weather: উৎসবের বঙ্গে ঘূর্ণাবর্ত-নিম্নচাপের চোখ রাঙানি, কোন কোন জেলার বরাতে দুর্ভোগ, জানাল হাওয়া অফিস

Weather Update: শুধু শনিবারই নয়, আগামী পাঁচদিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে উপকূলের জেলাগুলিতে।

Weather: উৎসবের বঙ্গে ঘূর্ণাবর্ত-নিম্নচাপের চোখ রাঙানি, কোন কোন জেলার বরাতে দুর্ভোগ, জানাল হাওয়া অফিস
ফের বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে। ছবি IANS
Follow Us:
| Edited By: | Updated on: Sep 17, 2022 | 2:57 PM

কলকাতা: শনিবার দিনভরই হালকা থেকে মাঝারি বৃষ্টি দক্ষিণবঙ্গের জেলায় জেলায়। এমনই পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। একটি মৌসুমি অক্ষরেখা গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে গিয়েছে। তার প্রভাবেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে এই বৃষ্টি বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। তবে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনায়। অর্থাৎ বিশ্বকর্মা পুজোয় সারাদিনই বৃষ্টির পূর্বাভাস থাকছে। সঙ্গে মেঘলা আকাশ।

শুধু শনিবারই নয়, আগামী পাঁচদিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে উপকূলের জেলাগুলিতে। রবিবার বৃষ্টি হতে পারে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায়। এরমধ্যে উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনায় বজ্রবিদ্যুৎ-সহ ৭ থেকে ১১ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে।

অন্যদিকে আগামী পাঁচদিন উত্তরবঙ্গের উপরের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বাড়বে। এদিকে ১৮ সেপ্টেম্বর অর্থাৎ রবিবার নতুন করে একটি ঘূর্ণাবর্ত তৈরি হতে চলেছে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে এবং মধ্য বঙ্গোপসাগরে। এছাড়া ২০ সেপ্টেম্বর অন্য একটি নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে বঙ্গোপসাগরে। যার জেরে আগামী ২১ সেপ্টেম্বর গাঙ্গেয় পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগনা ও দুই মেদিনীপুরে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এছাড়া দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতে বৃষ্টি চলবে। মৎস্যজীবীদের আগামী ২১ তারিখ থেকে সমুদ্র যেতে নিষেধ করা হয়েছে। আগামী পাঁচদিন কলকাতাতে মেঘলা আকাশ এবং বজ্রবিদ্যুৎ-সহ দু’ এক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ২৮ থেকে ২৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। মাঝে আর এক সপ্তাহ। সেপ্টেম্বরের শেষেই পুজোর বাদ্যি বেজে যাচ্ছে। ৩০ সেপ্টেম্বর মহাপঞ্চমী। তার আগে মহালয়া ২৫ সেপ্টেম্বর। পুজোর গন্ধ চারপাশে। কিন্তু ভাদ্রের শেষবেলায় কিংবা আশ্বিনের শারদপ্রাত যদি বৃষ্টিভেজা হয়, উৎসবমুখর বাঙালির কি তা ভাল লাগে!