Weather Update: দক্ষিণবঙ্গে ঢুকতে গিয়েই হোঁচট, শুক্রবার থেকে উত্তরেই থমকে বর্ষা, কলকাতায় কবে ঢুকবে মৌসুমী বায়ু?

Monsoon in West Bengal: দক্ষিণবঙ্গে এখনই বর্ষার কোনও সম্ভবনা নেই। আগামী চার - পাঁচ দিনের মধ্যে দক্ষিণ বঙ্গে বর্ষা প্রবেশ করার কোনও ইঙ্গিত নেই বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া অফিস।

Weather Update: দক্ষিণবঙ্গে ঢুকতে গিয়েই হোঁচট, শুক্রবার থেকে উত্তরেই থমকে বর্ষা, কলকাতায় কবে ঢুকবে মৌসুমী বায়ু?
এবার দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি রয়েছে। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 06, 2022 | 5:19 PM

কলকাতা : উত্তরবঙ্গে ইতিমধ্যেই বর্ষা (Rain in North Bengal) ঢুকে গিয়েছে। ফলে উত্তরের জেলাগুলিতে প্রচুর বৃষ্টি হচ্ছে। কোচবিহার ও আলিপুরদুয়ার জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উত্তরবঙ্গের অন্যান্য জেলাগুলিতেই হালকা বৃষ্টি হবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)। দুই দিন পর থেকে উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ আরও বাড়বে। কিন্তু দক্ষিণে কবে থেকে বর্ষা (Monsoon in South Bengal) ঢুকবে? সেই নিয়েই হাপিত্যেশ করছেন কলকাতা ও দক্ষিণবঙ্গে জেলাগুলি মানুষরা। কিন্তু আলিপুর হাওয়া অফিস থেকে এখনই কোনও খুশির খবর পাওয়া যাচ্ছে না। দক্ষিণবঙ্গে এখনই বর্ষার কোনও সম্ভবনা নেই। আগামী চার – পাঁচ দিনের মধ্যে দক্ষিণ বঙ্গে বর্ষা প্রবেশ করার কোনও ইঙ্গিত নেই বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া অফিস।

এই মুহূর্তে বিহার থেকে ওড়িশা পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে। আগামী চার – পাঁচদিন দক্ষিণবঙ্গের তাপমাত্রা কিছুটা বেশি থাকবে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। সেই সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তিও বজায় থাকবে। এই মুহূর্তে দক্ষিণবঙ্গে মৌসুমী বায়ুর অগ্রসর হওয়ার সম্ভাবনা খুব ক্ষীণ। ফলে কলকাতা ও শহরতলির এলাকাগুলিতে গরমের অস্বস্তি একইরকম থাকবে। সকাল ১১ টা থেকে বিকেল ৪ টে পর্যন্ত এই অস্বস্তিকর পরিবেশ সবচেয়ে বেশি অনুভূত হবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

কলকাতা ও আশপাশের এলাকায় মাঝেমধ্য়ে আকাশ মেঘলা হচ্ছে বটে, কিন্তু সেভাবে বৃষ্টি হচ্ছে না। সোমবারও কলকাতায় আংশিক মেঘলা আকাশ ছিল, কিন্তু আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় রয়েছেই। উত্তরবঙ্গে কয়েকদিন আগেই ঢুকে গিয়েছে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু। কিন্তু শুক্রবার থেকে উত্তরবঙ্গেই থমকে রয়েছে বর্ষা। দক্ষিণবঙ্গের দিকে আর এগোচ্ছে না। দক্ষিণবঙ্গে এখনই দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু ঢোকার জন্য কোনও সহযোগী সিস্টেম নেই। সেই কারণেই এখন বর্ষার জন্য আরও কিছুটা অপেক্ষা করতে হচ্ছে কলকাতা ও শহরতলির বাসিন্দাদের। আলিপুর আবহাওয়া দফতর থেকে আগেই জানানো হয়েছিল, দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি এই পাঁচ জেলায় ভারী বৃষ্টির সম্ভবনার কথা। তবে সেই তুলনায় দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি অনেকটাই কম হবে।