Weather Update: ভারী বৃষ্টির পূর্বাভাস রাজ্যে, পাঁচ জেলায় সতর্কবার্তা হাওয়া অফিসের

Kolkata: রাজ্যের জন্য ভালো খবর যে, এই গতিপথে পশ্চিমবঙ্গের উপকূলের কোনও রকম বিপদের সম্ভাবনা নেই।

Weather Update: ভারী বৃষ্টির পূর্বাভাস রাজ্যে, পাঁচ জেলায় সতর্কবার্তা হাওয়া অফিসের
পাঁচ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস
Follow Us:
| Edited By: | Updated on: May 10, 2022 | 5:02 PM

কলকাতা: আরও গতি বাড়াচ্ছে ঘূর্ণিঝড় অশনি। এই মুহূর্তে বিশাথাপত্তনম থেকে ৩০০ কিলোমিটার দক্ষিণ দিকে রয়েছে। ধীরে-ধীরে অগ্রসর হবে উত্তর-পশ্চিম দিকে। এরপর রাত্রিবেলা অন্ধ্র উপকূলে গিয়ে পৌঁছবে। তারপর বাঁক নিয়ে এগোতে থাকবে। তবে আশার আলো আগামী ২৪ ঘণ্টার মধ্যে দুর্বল হয়ে তীব্র ঘূর্ণিঝড় থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হবে। তারপর আরও দুর্বল হয়ে পড়বে এটি এমনটাই মনে করছে মৌসম ভবন।

রাজ্যের জন্য ভালো খবর যে, এই গতিপথে পশ্চিমবঙ্গের উপকূলের কোনও রকম বিপদের সম্ভাবনা নেই। তবে আগামিকাল পর্যন্ত ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে পাঁচ জেলায়। আগামী ১৩ তারিখ পর্যন্ত মৎস্যজীবীদের জন্য সতর্কতা জারি রয়েছে। তবে এরপর থেকে কোনও রকম ঝড়-জলোচ্ছ্বাসের সম্ভাবনা উপকূলে নেই। শুধুমাত্র বৃষ্টি হবে হালকা থেকে মাঝারি। তার মধ্যে রয়েছে পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায় কয়েক জায়গা রয়েছে। বাদবাকি প্রতিটি জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হবে। অন্যদিকে, ১২ তারিখ থেকে উত্তরবঙ্গের পাঁচটি জেলা যেমন, দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার এবং কালিংপঙে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এদিকে, মঙ্গলবার সকাল থেকেই বৃষ্টি শুরু হয়েছে সুন্দরবন, কাকদ্বীপ, বসিরহাট, হাওড়া, ব্যারাকপুর, বারাসত, উলুবেড়িয়া, ডেবরায়। কলকাতার বিভিন্ন জায়গায় মেঘলা আকাশ। মঙ্গলবার থেকে শুক্রবার পর্যন্ত গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ভারী বৃষ্টিপাতেরই সম্ভাবনা রয়েছে, বলছে হাওয়া অফিস। হাওড়া, পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, নদিয়ায় বৃষ্টিপাত হতে পারে। আগামী ১৩ তারিখ অবধি মৎস্যজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে। সৈকতশহরে পর্যটকদেরও গতিবিধিতে রয়েছে একাধিক বিধি নিষেধ।

এদিকে আজ সকাল থেকে মহানগরী কখনও মেঘলা, কখনও রৌদ্রজ্জ্বল আকাশ দেখেছে। বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি যেমন হয়েছে তেমনই মাথার উপর চড়া সূর্যও দেখতে পেয়েছে। এক কথায় আজ রোদ বৃষ্টির দিন ছিল।

অন্যদিকে, উপকূলের শহর দিঘায়ও সকাল থেকেই হাওয়া বইছে। উপকূল থানার পুলিশ মাইকিং শুরু করেছে। দড়ি দিয়ে ঘিরে ফেলা হয়েছে সমুদ্রের ধার। এই দড়ি পার করে সমুদ্রের দিকে যাওয়ার অনুমতি নেই পর্যটকদের। অন্যদিকে দক্ষিণ ২৪ পরগনার সুন্দরবনে পৌঁছে গিয়েছে এনডিআরএফের দু’টি দল। কাকদ্বীপ ও বকখালিতে থাকবে তারা। এসডিআরএফের দু’টি দল থাকবে সাগর ও পাথরপ্রতিমায়।