CoWin: বিদেশযাত্রার আগে কী ভাবে পাবেন নতুন ভ্যাকসিন সার্টিফিকেট? তথ্য রইল সবিস্তারে…

CoWin: বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে এই নিয়ম চালু করার পরই কো-উইন পোর্টালে এই নতুন সুবিধা যুক্ত করেছে ন্যাশনাল হেল্থ অথোরিটি।

CoWin: বিদেশযাত্রার আগে কী ভাবে পাবেন নতুন ভ্যাকসিন সার্টিফিকেট? তথ্য রইল সবিস্তারে...
জেনে নিন নতুন সার্টিফিকেট ডাউনলোড করার পদ্ধতি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 01, 2021 | 12:26 AM

নয়া দিল্লি: করোনা টিকার দু’টি ডোজ় নেওয়া কোনও ভারতীয় বিদেশ যাত্রা করতে চাইলে তাঁর জন্য পৃথক ধরনের ভ্যাকসিন শংসাপত্রের ব্যবস্থা করা হয়েছে। সম্প্রতি ন্যাশনাল হেল্থ অথোরিটির প্রধান ডা. আরএস শর্মা একটি টুইট করে এই তথ্য জানিয়েছেন। ভারতে টিকাকরণের পোর্টাল কো-উইনেই এই টিকার শংসাপত্র পাওয়া যাবে। যেখানে টিকা-গ্রহীতাদের জন্ম তারিখ, মাস এবং দিন উল্লেখ করা থাকবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে এই নিয়ম চালু করার পরই কো-উইন পোর্টালে এই নতুন সুবিধা যুক্ত করেছে ন্যাশনাল হেল্থ অথোরিটি।

সংবাদ সংস্থা এএনআই-কে দেওয়া এক সাক্ষাৎকারে ডা. শর্মা জানিয়েছেন, “বাণিজ্য এবং ভ্রমণের জন্য গোটা বিশ্ব পুনরায় দরজা খুলতে শুরু করেছে। সেই সঙ্গে তাল মিলিয়ে আমরাও আন্তর্জাতিক ভ্রমণকারীদের সফর জট-মুক্ত করার প্রক্রিয়া চালাচ্ছি। আন্তর্জাতিক ভ্রমণকারীদের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা যে নিয়মাবলী তৈরি করেছে, তার সঙ্গে সাযুজ্য রেখে এই নতুন শংসাপত্রের ব্যবস্থা কো-উইন ওয়েবসাইটে যুক্ত করা হয়েছে যেখানে ভ্রমণকারীর জন্ম তারিখ সাল-মাস ও দিনের ফরম্যাটে উল্লেখ করা থাকবে।”

কিন্তু কী ভাবে জন্ম তারিখ যোগ করতে হবে টিকাকরণের শংসাপত্রে? সূত্র মারফৎ জানা গিয়েছে, নিজের রেজিস্টার ফোন নম্বর দিয়ে কো-উইনে লগইন করলে যেখান থেকে সাধারণ সার্টিফিকেট ডাউনলোড করা যায়, তার পাশের ‘ইন্টারন্যাশনাল ট্রাভেল সার্টিফিকেট’ বলে একটি বিকল্প থাকবে। সেখানে ক্লিক করে পাসপোর্ট অনুযায়ী নিজের জন্ম তারিখ দিলে সেই জন্ম তারিখ-সহ নতুন সার্টিফিকেট সহজেই ডাউনলোড করা সম্ভব।

আরও পড়ুন: West Bengal Flood: পশ্চিমে বেনজির বৃষ্টিতে ভাটির জেলায় ‘৭৮-এর দুঃস্বপ্ন ফেরার আশঙ্কা

বর্তমানে কো-উইনে কেবল জন্ম সাল উল্লেখ করা থাকে। কিন্তু হু জানিয়ে দিয়েছে, বিদেশ যাত্রার জন্য যাত্রীর জন্ম তারিখ সবিস্তারে সার্টিফিকেটে উল্লেখ থাকতে হবে। সেই কথা মাথায় রেখেই কো-উইনেও প্রযুক্তিগত এই বদল নিয়ে আসা হয়েছে।

আরও পড়ুন: Weather Update: নিম্নচাপের ইউ-টার্ন! এবার বিরামহীন বৃষ্টিতে ভিজতে চলেছে উত্তরবঙ্গ