১০০০০০০ টাকা টোপ দিতেই পাওয়া গেল জ্যান্ত প্যাঙ্গোলিন! বনদফতরের জালে ৩ পাচারকারী

বনদফতর সূত্রে খবর, বন্যপ্রাণী পাচারকারীদের একটি চক্র যে আবার সক্রিয় হয়ে উঠেছে সে সংবাদ আগেই পেয়েছিলেন বনদফতরের কর্মীরা। সম্প্রতি, গোপন সূত্রে তাঁরা খবর পান, ভারতের সীমানা ছাড়িয়ে নেপালে প্যাঙ্গোলিন পাচার করা হচ্ছে।

১০০০০০০ টাকা টোপ দিতেই পাওয়া গেল জ্যান্ত প্যাঙ্গোলিন! বনদফতরের জালে ৩ পাচারকারী
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: May 28, 2021 | 12:05 AM

জলপাইগুড়ি: ভারতের সীমানা ছাড়িয়ে নেপালে পাচার হয়ে যাচ্ছিল এক বিরল প্রজাতির প্যাঙ্গোলিন (Pangolin)। টাকা দেওয়ার টোপ দিয়ে বৃহস্পতিবার পাচার রুখল বৈকন্ঠপুর বনবিভাগের বনদফতরের শালুগাড়া রেঞ্জ। ঘটনাটি ঘটেছে তিস্তা ব্যারেজের কাছে গজলডোবায়।

বনদফতর সূত্রে খবর, বন্যপ্রাণী পাচারকারীদের একটি চক্র যে আবার সক্রিয় হয়ে উঠেছে সে সংবাদ আগেই পেয়েছিলেন বনদফতরের কর্মীরা। সম্প্রতি, গোপন সূত্রে তাঁরা খবর পান, ভারতের সীমানা ছাড়িয়ে নেপালে প্যাঙ্গোলিন পাচার করা হচ্ছে। সেই মতো অভিযান চালিয়ে আততায়ীদের ধরতে মোটা টাকার টোপ দেন রেঞ্জার সঞ্জয় দত্ত। প্যাঙ্গোলিন (Pangolin) বিক্রি করলে দশ লক্ষ টাকা পাওয়া যাবে বলে আর লোভ সামলাতে পারেনি পাচারকারীরা। তারা যথারীতি সেই ফাঁদে পা দেয়। বৃহস্পতিবার বিকেলে, তিস্তা ব্যারেজের সামনে গজলডোবায় ক্রেতা সেজে অপেক্ষা করেন রেঞ্জার সঞ্জয় দত্ত। ঠিক সময়ে তিন পাচারকারী এসে হাজির হয়। সঙ্গে সঙ্গে তাদের গ্রেফতার করা হয়। ধৃতদের থেকে একটি কালো ব্যাগের মধ্য়ে থেকে একটি জীবন্ত প্যাঙ্গোলিন ও প্যাঙ্গোলিনের আঁশ উদ্ধার হয়েছে।

উল্লেখ্য়, বনরুই বা প্যাঙ্গোলিন নামে পরিচিত দন্তহীন আঁশযুক্ত এই প্রাণীটি চোরাশিকারের জেরে প্রায় বিলুপ্তির পথে। পৃথিবীর ৮ প্রজাতির প্যাঙ্গোলিনের মধ্যে বাংলাদেশে তিনটির অস্তিত্ব ছিল। বর্তমানে কেবল ভারতীয় প্যাঙ্গোলিন (Indian Pangolin) ও চায়না প্যাঙ্গোলিন (Chinese Pangolin) পাওয়া যায়। এশীয় বৃহৎ প্যাঙ্গোলিনের প্রজাতিটি (Asian Giant Pangolin)  চিরতরে বিলুপ্ত হয়ে গেছে। ভারত ও বাংলাদেশেও এদের অস্তিত্ব বিপন্ন। লাউয়াছড়া জাতীয় উদ্যান, পার্বত্য চট্টগ্রামের বনাঞ্চল ও উত্তরবঙ্গের কিছু এলাকায় অল্পসংখ্যক প্যাঙ্গোলিন অস্তিত্ব রক্ষার লড়াই করছে। একটি আন্তর্জাতিক পশু সমীক্ষা  অনুযায়ী, সারা বিশ্বে প্রতিবছর কমপক্ষে ২০ টন প্যাঙ্গোলিনের অঙ্গপ্রত্যঙ্গ পাচার হয়। এরমধ্যে বাংলাদেশসহ এশিয়া ও আফ্রিকার দেশগুলো থেকে গত ১৬ বছরে অন্তত ১৬ লাখ প্যাঙ্গোলিন পাচারের ঘটনা ঘটেছে। যা বন্যপ্রাণী পাচারের সংখ্যার দিক দিয়ে সবার শীর্ষে। গবেষকদের মতে, দ্রুত পদক্ষেপ না করলে  এই বন্যপ্রাণীটি  চিরতরে হারিয়ে যাবে।

আরও পড়ুন: ‘মুখ্যমন্ত্রীর আচরণ দেখে অবাক হয়েছি’, ইয়াস মোকাবিলায় ফের অধিকারী পুত্রের নিশানায় রাজ্য