Monkeypox: মাঙ্কিপক্স উদ্বেগ ভারতেও, আগাম ব্যবস্থা নিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক

Monkeypox: শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য জাতীয় রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র (NCDC) এবং আইসিএমআর (ICMR) 'মাঙ্কিপক্স' মহামারি পরিস্থিতির উপর সতর্ক নজর রাখার নির্দেশ দিয়েছেন।

Monkeypox: মাঙ্কিপক্স উদ্বেগ ভারতেও, আগাম ব্যবস্থা নিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক
Follow Us:
| Edited By: | Updated on: May 21, 2022 | 12:09 AM

নয়া দিল্লি: ইউরোপ ও উত্তর আমেরিকার একের পর এক দেশে ছড়িয়ে পড়ছে ‘মাঙ্কিপক্স’ সংক্রমণ। শুক্রবার এই ভাইরাস সনাক্ত করা হয়েছে অস্ট্রেলিয়াতেও। এরপরই, নড়ে চড়ে বসল কেন্দ্রীয় স্বাস্থ্য় মন্ত্রক। শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য জাতীয় রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র (National Centre for Disease Control) এবং আইসিএমআর-কে (ICMR) ‘মাঙ্কিপক্স’ মহামারি পরিস্থিতির উপর সতর্ক নজর রাখার নির্দেশ দিয়েছেন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশে বলা হয়েছে, ‘বিদেশে ‘মাঙ্কিপক্স’ পরিস্থিতির উপর নিবিড় নজর রাখুন, ক্ষতিগ্রস্ত দেশগুলি থেকে আসা অসুস্থ যাত্রীদের বিচ্ছিন্ন করুন এবং পরীক্ষার জন্য তাদের নমুনা এনআইভি পুনে-তে পাঠান’। বিমানবন্দরের কর্মকর্তাদেরও সতর্ক থাকার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রক।

শুক্রবারই জার্মানি, ফ্রান্স, সুইডেন, ইটালি, কানাডা এবং অস্ট্রেলিয়া থেকে ‘মাঙ্কিপক্স’ সংক্রমণের প্রথম ঘটনা রিপোর্ট করা হয়েছে। স্পেন ও পর্তুগালে আগেই বহু মানুষ আক্রান্ত ছিলেন। স্পেনে এদিনই আবার ২৩ টি নতুন কেস পাওয়া গিয়েছে। ব্রিটেন, এখনও পর্যন্ত ২০ জনের দেহে ভাইরাসটির উপস্থিতি নিশ্চিত বলে জানিয়েছে। বৃহস্পতিবার, প্রথম সংক্রমণের ঘটনা সনাক্ত করা হয়েছিল আমেরিকায়। ম্যাসাচুসেটস-এর বাসিন্দা ওই ব্যক্তির কানাডা থেকে সম্প্রতি আমেরিকায় ফিরেছিলেন। ইউরোপ এবং উত্তর আমেরিকা জুড়ে এই রোগের সাম্প্রতিক বিস্তার দেখে বিস্মিত হয়েছেন ‘মাঙ্কিপক্স’ নিয়ে গবেষণা করা বিজ্ঞানীরা। আফ্রিকায় অসংখ্যবার এই রোগের প্রাদুর্ভাব তাঁরা পর্যবেক্ষণ করেছেন। তাঁদের দাবি, এর আগে শুধুমাত্র আফ্রিকা থেকেই অন্য দেশে মাঙ্কিপক্স ছড়াতে দেখা গিয়েছে। কিন্তু আফ্রিকার বাইরের কোনও দেশ থেকে অন্য দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়ছে, এমনটা এর আগে দেখা যায়নি।

ক্রমবর্ধমান ‘মাঙ্কিপক্স’ সংক্রমণের ঘটনার মধ্যেই, শুক্রবার এই প্রাদুর্ভাবের বিষয়ে এক জরুরী বৈঠক ডেকেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ‘হু’। এর আগে, ‘হু’-এর পক্ষ থেকে বলা হয়েছিল, আক্রান্তদের অধিকাংশই সমকামী বা উভকামী পুরুষ। অর্থাৎ, যেসব পুরুষ অন্য পুরুষদের সঙ্গে যৌন সম্পর্ক স্থাপন করেন, তাঁদের ক্ষেত্রেই এই রোগ ছড়াচ্ছে। যুক্তরাজ্যের ‘হেলথ সিকিউরিটি এজেন্সি’ও তাদের দেশের সাম্প্রতিক সংক্রমণগুলির ক্ষেত্রে একই ধরনের রিপোর্ট করেছে। স্পেনে এই রোগ ছড়াচ্ছে প্রধানত মাদ্রিদ অঞ্চলে। অধিকাংশ সংক্রমণই একটি ‘অ্যাডাল্ট সনা’র সঙ্গে যুক্ত বলে জানা গিয়েছে। পর্তুগালেরও ১৪ টি সংক্রমণের ঘটনা সেখানকার বিভিন্ন যৌন স্বাস্থ্য ক্লিনিকগুলিতে সনাক্ত করা হয়েছে। তারা সকলেই সমকামী বা উভকামী পুরুষ।

বিজ্ঞানীরা অবশ্য বলছেন, ‘মাঙ্কিপক্স’ বিশেষভাবে যৌন সংসর্গের মাধ্যমেই সংক্রমিত হয়, তা বলার মতো সময় আসেনি। সকলেই জানেন, ঘনিষ্ঠ শারীরিক যোগাযোগ থেকে এই ভাইরাস সহজেই সংক্রমিত হতে পারে। তবে, যৌন সংসর্গের বিষয়টি একেবারে নতুন তথ্য। এই সম্পর্কে আরও তথ্য সংগ্রহ ও বিশ্লেষণের প্রয়োজন। এর ফলে, স্থানীয় স্তরে ‘মাঙ্কিপক্স’ রোগের বিস্তার কীভাবে ঘটছে, সেই সম্পর্কেও আরও ভাল ধারণা করা যাবে।