Agnipath Scheme: অগ্নিপথেই অগ্নিগর্ভ দিল্লির রাজপথ, SFI-DYFI-র অভিযান ঘিরে ধুন্ধুমার, আটক বহু

Agnipath Scheme: এসএফআইয়ের দাবি, সেনাবাহিনী বা রেলের মতো ক্ষেত্রে স্থায়ী চাকরির সুযোগের সঙ্কোচন দেশের বেকারত্বকে আরও বাড়াবে৷

Agnipath Scheme: অগ্নিপথেই অগ্নিগর্ভ দিল্লির রাজপথ, SFI-DYFI-র অভিযান ঘিরে ধুন্ধুমার, আটক বহু
ছবি - অগ্নিগর্ভ দিল্লি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 19, 2022 | 3:16 PM

নয়া দিল্লি: অগ্নিপথের আগুনে বিক্ষোভের দাবানলে জ্বলছে গোটা দেশ। একাধিক বিরোধী রাজনৈতিক আন্দোলনের তরফে দিল্লির বুকে প্রতিবাদ কর্মসূচির ডাক দেওয়া হয়েছে। এবার প্রোজেক্ট অগ্নিপথের (Agnipath Scheme) বিরুদ্ধে দিল্লিতে বিক্ষোভে সামিল হয়েছে এসএফআই-ডিওয়াইএফআই (SFI-DYFI)। অগ্নিপথ প্রকল্প প্রত্যাহারের দাবিতে রবিবার সংসদ চলো অভিযানের ডাক দেওয়া হয় বাম ছাত্র-যুবদের তরফে। কিন্তু এ কর্মসূচিকে কেন্দ্র করেই রণক্ষেত্রের চেহারা নিল রাজধানীর রাজপথ। 

এদিন বাম ছাত্র-যুবদের মিছিল এগোতেই পথ আটকায় পুলিশ। একাধিক নেতা-কর্মীদের। আটক করা হয়েছে ডিওয়াইএফআইয়ের সর্বভারতীয় সভাপতি এআর রহিম, জেনারেল সেক্রেটারি হিমগ্নরাজ ভট্টাচার্য,এসএফআই সাধারণ সম্পাদক ময়ূখ বিশ্বাস, ডিওয়াইএফআই দিল্লির সম্পাদক আমান সাইনি, এসএফআই সম্পাদক প্রীতিশ মেনন এবং জেএনইউএসইউ সভাপতি আয়েশ ঘোষকে আটক করা হয়। এমনকী মহিলা আন্দোলন কর্মীদের গায়ে হাত তোলার অভিযোগ তোলা হয়েছে পুরুষ পুলিশ কর্মীদের বিরুদ্ধে। পুলিশিের লাঠিচার্জের জেরে আহতও হয়েছেন বেশ কয়েকজন। 

এসএফআইয়ের দাবি, সেনাবাহিনী বা রেলের মতো ক্ষেত্রে স্থায়ী চাকরির সুযোগের সঙ্কোচন দেশের বেকারত্বকে আরও বাড়াবে৷ সেনাবাহিনীতে গত কয়েকবছর কোনও নিয়োগ হয়নি। শূন্যপদ প্রায় দেড় লাখ। রেলেও সম্প্রতি ৮০ হাজার শূন্যপদ বিলোপের ব্যবস্থা করেছে সরকার। অগ্নিপথ প্রকল্প কনট্র‍্যাকচুয়াল বা ঠিকা-সেনাদের বাহিনী তৈরি করবে। দেশের নিরাপত্তাবাহিনীর গুণমান হ্রাস পাবে ব্যাপকভাবে। অন্যদিকে এদিনের পুলিশি আক্রমণের প্রতিবাদে এসএফআই-ডিওয়াইএফআইয়ের তরফে একটি যৌথ বিবৃতও দেওয়া হয়েছে। সেখানেই পুলিশি বর্বরতার বিরুদ্ধে সকলকে একজোট হয়ে প্রতিবাদ করারও ডাক দেওয়া হয়েছে।