Suvendu Adhikari: ‘মমতার সরকারের অপদার্থতার প্রমাণ’, কুড়মি আন্দোলন নিয়ে আক্রমণে শুভেন্দু

Suvendu Adhikari: “এই সরকার ভোট নেওয়ার জন্য ২০২০ সালে কুড়মি সমাজকে এসটি করার জন্য লেখে। পরবর্তীতে ২০২১ সালে ওটা আবার প্রত্যাহার করে নেয়।” তোপ শুভেন্দুর।

Suvendu Adhikari: ‘মমতার সরকারের অপদার্থতার প্রমাণ’, কুড়মি আন্দোলন নিয়ে আক্রমণে শুভেন্দু
Follow Us:
| Edited By: | Updated on: Sep 22, 2022 | 9:55 PM

নন্দীগ্রাম: ‘কুড়মি সমাজের লোকেদের সঙ্গে আমরা আছি। কিন্তু কুড়মি সমাজকে তৃণমূলের তরফে ক্ষেপিয়ে দেওয়া হয়েছে।” সম্প্রতি এ মন্তব্য করতে দেখা গিয়েছিল বঙ্গ বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার (Sukanta Majumdar)। এবার কুর্মি সম্প্রদায় নিয়ে বলতে গিয়ে একেবারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যেয়র (CM Mamata Banerjee) বিরুদ্ধে তোপ দাগলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। “গুরুত্বপূর্ণ জাতীয় সড়ক ৫০ ঘণ্টার বেশি অবরুদ্ধ হয়ে রয়েছে। এটা মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের অপদার্থরই প্রমাণ।” এদিন কুড়মিদের আন্দোলন প্রসঙ্গে বলতে গিয়ে নন্দীগ্রামে সোড়াচুড়াতে এদিন এ ভাষাতেই আক্রমণ শানালেন শুভেন্দু। 

প্রসঙ্গত, কুড়মি জাতিকে এসটি তালিকাভুক্ত করা-সহ তিনটি দাবিকে সামনে রেখে মঙ্গলবার সকাল থেকেই খড়্গপুর গ্রামীণের খেমাশুলিতে রেল অবরোধ ও জাতীয় সড়ক অবরোধ করছে কুড়মি মাহাতো সমাজ। যার জেরে ওই লাইনের একাধিক ট্রেন বাতিলও হয়ে গিয়েছে। কুড়মি সমাজের এই আন্দোলন হিন্দোল তুলেছে রাজনৈতিক মহলেও। অন্যদিকে জাতীয় সড়ক অবরোধের জেরে যান চলাচলও ব্যাপকভাবে ব্যাহত হয়েছে। হাজার হাজার পণ্যবাহী গাড়ি দাঁড়িয়ে গিয়েছে ৬ নং জাতীয় সড়কে। 

নন্দীগ্রাম থেকে শুভেন্দু এদিন বলেন, “এই সরকার ভোট নেওয়ার জন্য ২০২০ সালে কুড়মি সমাজকে এসটি করার জন্য লেখে। পরবর্তীতে ২০২১ সালে ওটা আবার প্রত্যাহার করে নেয়। আইপ্যাককে দিয়ে জঙ্গলমহলের কুড়মি ও জনজাতিদের টুপি পরিয়ে ভুল বুঝিয়ে ভোটটা নিয়ে নেয়। এখন ঠেলায় পড়েছে। আমার সঙ্গে ওদের নেতৃত্বদের কথা হয়েছে। নিশ্চিতভাবে সরকারের উচিত রাজনৈতিক চালাকি না করে, তাদেরকে বুঝিয়ে অবরোধ মুক্ত করা। কারণ রাস্তায় প্রচুর গাড়ি আটকে রয়েছে। ওড়িশা, ঝাড়খণ্ড, ছত্তিশগড় এমনকী মুম্বই পর্যন্ত সমস্ত পরিবহন চলে লোধাশুলি দিয়ে। একটা গুরুত্বপূর্ণ জাতীয় সড়ক ৫০ ঘণ্টার বেশি অবরুদ্ধ হয়ে রয়েছে। এটা মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের অপদার্থরই প্রমাণ।”