Deep Conditioning: ডিপ কন্ডিশনিংয়ের সময় এড়িয়ে চলুন এই ৩ ভুল! নষ্ট হয়ে যেতে পারে চুলের গোড়া…

Hair Care Tips: এমন কিছু সাধারণ ভুল রয়েছে যা ডিপ কন্ডিশনিং করার সময় আপনাকে এড়িয়ে চলতে হবে। নাহলে হিতে বিপরীত হতে পারে।

Deep Conditioning: ডিপ কন্ডিশনিংয়ের সময় এড়িয়ে চলুন এই ৩ ভুল! নষ্ট হয়ে যেতে পারে চুলের গোড়া...
Follow Us:
| Edited By: | Updated on: Jul 05, 2022 | 3:08 PM

চুলের যত্ন নেওয়ার জন্য তেল বা শ্যাম্পুই যথেষ্ট নয়। সারাদিনের ধুলো, বালি, ময়লা জমে নষ্ট হয়ে যায় চুল। চুল তার প্রাকৃতিক উজ্জ্বলতা হারাতে শুরু করে। পাশপাশি শুষ্ক হয়ে যায় চুল। এতে স্ক্যাল্পেরও ক্ষতি হয়। সারা বছরই খুশকির সমস্যা লেগে থাকে। তার উপর সময়ের আগেই চুল সাদা হতে শুরু করে। এর কারণ হয় চুল তার প্রাকৃতিক আর্দ্রতা হারিয়ে ফেলে। ক্রমাগত রাসায়নিক পণ্য ও স্টাইল করার জন্যও ধীরে ধীরে ক্ষয় হতে শুরু করে চুল। এই ক্ষেত্রে দু’সপ্তাহে এক বার চুলকে ডিপ কন্ডিশনিং করা জরুরি।

চুল ডিপ কন্ডিশনিং করা ভীষণভাবে জরুরি। এটি চুলের ভিতরে ঢুকে চুলকে ময়েশ্চারাইজ করে তোলে। যদিও ডিপ কন্ডিশনিংয়ের জন্য যে পণ্য ব্যবহার করা হয়, সেটাও রাসায়নিক পণ্য। তবু দু’সপ্তাহে একবার চুলে ডিপ কন্ডিশনিং করলে অনেকটা ভাল রাখা যায় চুলকে। কিন্তু ডিপ কন্ডিশনিং করার পরও অনেকের সমস্যার সমাধান হয় না। এর কারণ হল এমন কিছু সাধারণ ভুল রয়েছে যা আপনি ডিপ কন্ডিশনিং করার সময় করেন। এতে হিতে বিপরীত হয়। এমন কিছু সাধারণ ভুল রয়েছে যা ডিপ কন্ডিশনিং করার সময় আপনাকে এড়িয়ে চলতে হবে।

ময়লা চুলে ডিপ কন্ডিশনিং করা- এই ভুল কাজটা অনেকেই করে থাকেন। মাথার স্ক্যাল্পে ও চুলে নোংরা অবস্থায় ডিপ কন্ডিশনিংয়ের পণ্য ব্যবহার করবেন না। এতে চুলের মধ্যে প্রথম থেকেই তেল উপস্থিত থাকে। ফলে এর পর যখন আপনি ডিপ কন্ডিশনিংয়ের পণ্য মাথায় লাগান, তখন পণ্যটি চুলের ভিতরে পৌঁছাতে পারে না। সুতরাং এতে কোনও কাজই হয় না। তাই ডিপ কন্ডিশনিং করার আগে ভাল করে শ্যাম্পু করে নিন। খেয়াল রাখুন চুল যাতে ভাল করে পরিষ্কার হয় এবং চুলের মধ্যে জমে থাকা সমস্ত ধুলো-বালি, তেল পরিষ্কার হয়ে যায়।

ঘণ্টার পর ঘণ্টা চুলে ডিপ কন্ডিশনিংয়ের পণ্য রেখে দেন- এই ভুল কাজ একদম। অনেকের মধ্যে ধারণা রয়েছে যে, চুলে অনেকক্ষণ ডিপ কন্ডিশনিং পণ্য লাগিয়ে রাখলে বেশি উপকার পাওয়া যায়। কিন্তু সেটা আদতে হয় না। ডিপ কন্ডিশনিংয়ের জন্য যখন মাস্ক প্রয়োগ করছেন সেটা ২০-৩০ মিনিট পর্যন্ত মাথায় রেখে দিন। এর চেয়ে বেশি সময় রাখলেও বিশেষ কোনও লাভ আপনি পাবেন না।

চুলে গরম জলের ব্যবহার- চুলের যত্ন নেওয়া ক্ষেত্রে এই ভুলটা প্রায় সকলেই করে থাকেন। চুলে গরম জল ব্যবহার করলে চুল শুষ্ক ও রুক্ষ হয়ে যায়। চুল তার প্রাকৃতিক উজ্জ্বলতা হারিয়ে ফেলে। ডিপ কন্ডিশনিংয়ের পর কোনওভাবেই চুলে গরম জল ব্যবহার করবেন না। শ্যাম্পু করার সময়ও গরম জল ব্যবহার করবেন না। এতে চুল নষ্ট হয়ে যায়।