গরমে মুলতানি মাটির ফেসপ্যাকেই ‘কুল’ থাকবে আপনার ত্বক!

অনেকেরই বিশ্বাস, আলাদা করে ত্বকের ও মুখের পরিচর্চা অতিরিক্ত সময় নষ্ট। নামী-দামী সংস্থার প্রোডাক্ট ব্যবহার করে পকেট ফাঁকা করার কোনও মানেই হয় না।

  • TV9 Bangla
  • Published On - 15:50 PM, 5 May 2021
গরমে মুলতানি মাটির ফেসপ্যাকেই 'কুল' থাকবে আপনার ত্বক!
ছবিটি প্রতীকী

সময় ও টাকা খরচ না করেও ত্বকের জেল্লা বাড়াতে, নরম তুলতুলে ও ভাল ত্বক পেতে কে না চায়? তাই বাইরের পণ্যের উপর নির্ভর না করে ঘরোয়া ও প্রাকৃতিকভাবেও মুখের যত্ন নেওয়া যায়। ত্বকের নানান সমস্যার সমাধান খুঁজতে প্রোডাক্টটি নিয়ে পরীক্ষা চালাতে হবে না আর। হাতের কাছে দেশি উপায় যখন আছে, তখন চিন্তার কিছু নেই। খুব সাধারণ ও কম খরচেই ভারতের যে কোনও বাজারেই মিলবে মুলতানি মাটি। আপনি কী জানেন, সারা বিশ্বেই মুলতানি মাটির জনপ্রিয়তা রয়েছে। যে কোনও ঋতুতে আপনার ত্বকের সব সমস্যার চাবিকাঠি রয়েছে এই উপকারি মুলতানি মাটির মধ্যে। মুখের মধ্যে বলিরেখা, ব্রণ, তৈলাক্তভাব দূর করতে, ত্বকের উপরিভাগ মৃতকোষ নির্মূল করতে, কালো ছোপ দূর করতে, ট্যান হঠাতে এই গুরুত্বপূর্ণ মাটির অবদানের শেষ নেই। দেশি উপায়ে আপনার ত্বকের সৌন্দর্যের রুটিনে মুলতানি মাটির কিছু সহজ উপায় দেওয়া রইল এখানে…

মুলতানি মাটি ও গোলাপ জলের ফেসপ্যাক

যাঁদের ত্বকে তৈলাক্তভাব বেশি, তাঁদের জন্য এই ফেসপ্যাক একদম পারফেক্ট। ত্বকের pH লেভেল ব্যালান্স করতে ও ত্বক ঠান্ডা রাখতে এবং অতিরিক্ত তেলাভাব দূর করতে সাহায্য করে। কীভাবে বানাবেন এই উপকারী প্যাকটি? ১/৪ বা ১/৫ কাপ মুলতানি মাটির সঙ্গে ২-৩ টেবিল স্পুন গোলাপ জল মিশিয়ে একটি প্যাক বানান। এবার মুখে ও গলায় এই প্যাক ভাল করে লাগিয়ে নিন। যতক্ষণ না শুকিয়ে যাচ্ছে ততক্ষণ জল দিয়ে ধোবেন না। ভাল ফল পেতে সপ্তাহে তিনবার ব্যবহার করুন এই দুর্দান্ত ফেসপ্যাকটি।

মুলতানি মাটি ও টমেটো জুস ফেসপ্যাক

যদি ত্বকে বা মুখের মধ্যে কালো ছোপ থাকে, তাঁদের জন্য এই ফেশ প্যাকটি কাজে দেবে। মুখের মধ্যে থাকা কালো দাগ মুছে ফেলে ত্বকের পুরনো জেল্লা ফিরিয়ে আনতে এই ফেসপ্যাক অত্যন্ত কার্যকরী। কী কী লাগবে ও কীভাবে ব্যবহার করবেন? ১ টেবিলস্পুন টমেটো জুস, ১ টেবিল স্পুন মুলতানি মাটি, হাফ চা চামচ চন্দনকাঠের পাউডার, হাফ চা চামচ হলুদ গুঁড়ো ভাল করে মিশিয়ে একটি থকথকে ফেসপ্যাক তৈরি করুন। এবা মুখে ও গলায় লাগিয়ে ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। খুব ভাল হয় যদি অল্প গরম জল দিয়ে মুখ পরিস্কার করে নিলে। সপ্তাহে ২-৩বার ব্যবহার করলেই ভাল ফল পাবেন।

মুলতানি মাটি ও ডিমের সাদা অংশ দিয়ে ফেসপ্যাক

সব ধরণের ত্বকের জন্য এই ফেসপ্যাক অত্যন্ত কার্যকরী। ৩/৪ চা চামচ মুলতানি মাটির সঙ্গে ১ চা চামচ দই ও একটি ডিমের সাদা অংশ ভাল করে মিশিয়ে একটি থকথকে প্যাক বানান। ২০ মিনিট মুখে ও গলায় রাখার পর অল্প গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।