ত্বকের পরিচর্যায় থাকুক কফি স্ক্রাব, দূর করে বলিরেখা, ফেরায় ঔজ্জ্বল্য

সপ্তাহে অন্তত দু'বার কফি দিয়ে স্ক্রাব করলে অ্যান্টি-এজিং বা বলিরেখার সমস্যা দূর হয়। সানস্পট, রিঙ্কেল, ফাইন লাইন এইসব সমস্যায় কমে যায়।

  • TV9 Bangla
  • Published On - 20:14 PM, 5 Apr 2021
ত্বকের পরিচর্যায় থাকুক কফি স্ক্রাব, দূর করে বলিরেখা, ফেরায় ঔজ্জ্বল্য
বাড়িতেই বানিয়ে নিন কফি স্ক্রাব।

প্রতিদিনের ত্বকের পরিচর্যায় স্ক্রাব করা খুবই গুরুত্বপূর্ণ। আপনার ত্বকের মরা কোষ নষ্ট করে ঔজ্জ্বল্য ফিরিয়ে আনতে বিভিন্ন ধরণের স্ক্রাব ব্যবহার করেন অনেকেই। বাড়িতেও রান্নাঘরের বিভিন্ন উপকরণ দিয়ে সহজে তৈরি করা যায় স্ক্রাব। তবে ত্বকের ঔজ্জ্বল্য ফেরাতে অন্যতম গুরুত্বপূর্ণ হল কফি স্ক্রাব। শুধু মুখে নয়, কফি দিয়ে সারা শরীরেই স্ক্রাব করতে পারেন আপনি। অর্থাৎ বডি স্ক্রাব হিসেবেও এই উপাদান ব্যবহার করা যায়।

ত্বকের ঔজ্জ্বল্য ফেরাতে ঠিক কী কী ভাবে কাজে লাগে কফি স্ক্রাব?

১। কফির সঙ্গে সামান্য নুন, চিনি আর অলিভ অয়েল মিশিয়ে স্ক্রাব তৈরি করা যায়। এই স্ক্রাব মুখে কিংবা হাতে পায়ে লাগালে আপনার ত্বক নরম হবে। মরা কোষ নষ্ট হবে। ত্বকের ঔজ্জ্বল্য ফিরে আসবে।

২। ত্বকের বাঁধন এবং গঠন সুদৃঢ় করতেও সাহায্য করে কফি স্ক্রাব। সেই সঙ্গে দূর করে বলিরেখার সমস্যা। দীর্ঘদিন অযত্নের ফলে আপনার ত্বকের বিভিন্ন কোষ আলগা হয়ে যেতে পারে। চোখের নীচে ফোলা ভাব দেখা যায়। এইসব সমস্যা দূর করতে সাহায্য করে কফি স্ক্রাব।

৩। সপ্তাহে অন্তত দু’বার কফি দিয়ে স্ক্রাব করলে অ্যান্টি-এজিং বা বলিরেখার সমস্যা দূর হয়। সানস্পট, রিঙ্কেল, ফাইন লাইন এইসব সমস্যায় কমে যায়। কফিতে থাকা ক্যাফাইন আসলে ত্বকে অ্যান্টিঅক্সিডেন্ডের যোগান দেয়। এর ফলে বিভিন্ন দাগ-ছোপ, মেচেতা, নাকের উপর ব্ল্যাকহেডসের সমস্যা দূর হয়।

৪। কফি দিয়ে স্ক্রাব করলে শরীরে রক্ত সঞ্চালন ভাল ভাবে হয়। ফলে আপনার মুখের এবং হাত-পায়ের বিভিন্ন অংশে সঠিক ভাবে রক্ত সঞ্চালন হয়। এর প্রভাবে আপনার শরীর থাকে একদম ঝরঝরে।

৫। প্রতিদিন যাঁরা বাইরে বেরোন সূর্যের ক্ষতিকারক অতিবেগুনি রশ্মি তাঁদের ত্বকের বারোটা বাজিয়ে দেয়। কফিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট এই সান ড্যামেজের হাত থেকে আপনার ত্বককে রক্ষা করে।