Raw Milk for Skin: ক্লিনজ়ার শেষ? হেঁশেলের এই উপাদান দিয়ে সেরে নিন রূপচর্চা, শীতেও গ্লো করবে আপনার ত্বক

Skin Care Tips for Winter: শীতের মরশুমে বেশিরভাগ মানুষ এমন পণ্য বেছে নেন যাতে ত্বকের আর্দ্রতা বজায় থাকে। এক্ষেত্রে হেঁশেলের কোন উপাদান ব্যবহার করবেন, দেখে নিন...

Raw Milk for Skin: ক্লিনজ়ার শেষ? হেঁশেলের এই উপাদান দিয়ে সেরে নিন রূপচর্চা, শীতেও গ্লো করবে আপনার ত্বক
Follow Us:
| Edited By: | Updated on: Dec 02, 2022 | 12:32 PM

নামী-দামি ময়েশ্চারাইজার, ক্লিনজার কিনে ভর্তি হয় ড্রেসিং টেবিল। কিন্তু ওই প্রসাধনী পণ্যে আদৌ ত্বকের কোনও উপকার হয় কিনা, তা নিয়ে প্রশ্ন রয়ে গিয়েছে। কিন্তু তার মানে এই নয় যে, অতিসাধারণ উপাদান দিয়ে ত্বকের যত্ন নেওয়া যায় না। ত্বকের ধরন অনুযায়ী পণ্য বাছাই করা জরুরি। তবে শীতের মরশুমে বেশিরভাগ মানুষ এমন পণ্য বেছে নেন যাতে ত্বকের আর্দ্রতা বজায় থাকে। এক্ষেত্রে ত্বকের যত্নে দুধের জুড়ি মেলা ভার। ডায়েটে দুধ রাখলে যেমন বিশেষ উপকার মেলে, তেমনই ত্বককে সুন্দর রাখতেও দুধের কোনও বিকল্প হয় না। বিশেষত এই শীতের দিনে, ত্বকের আর্দ্রভাব বজায় রাখতে এবং ত্বকের জেল্লা বজায় রাখতে দুধ ভীষণ কার্যকর। কিন্তু ত্বকের কোন সমস্যার জন্য কীভাবে দুধ ব্যবহার করবেন, দেখে নিন…

ত্বকের আর্দ্রতা বজায় রাখে দুধ

শুষ্ক ত্বকের সমস্যা বাড়লে ত্বকের প্রদাহও বাড়তে থাকে। এ ছাড়াও ত্বকের নানা সমস্যা লেগেই থাকে। এক্ষেত্রে কাঁচা দুধ ব্যবহার করুন। সরাসরি ত্বকের উপর কাঁচা দুধ লাগান। কাঁচা দুধ প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। তুলোর বলে কাঁচা দুধে ডুবিয়ে সারা মুখে লাগিয়ে নিন। মিনিট কুড়ি অপেক্ষা করুন। তারপর ঠাণ্ডা জলে মুখ ধুয়ে নিন। প্রতিদিন এই টোটকা মানলে নিজেই পার্থক্য দেখতে বুঝতে পারবেন।

প্রাকৃতিক ক্লিনজার হিসেবে কাজ করে দুধ

কাঁচা দুধের মধ্যে ভিটামিন, আলফা হাইড্রক্সি অ্যাসিড, ক্যালশিয়াম এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ত্বককে পুষ্টি জোগাতে সাহায্য করে। প্রাকৃতিক ক্লিনজার হিসেবে কাঁচা দুধ ব্যবহার করতে পারেন। এতে ওপেন পোরস, ব্ল্যাকহেডস এবং অন্যান্য ত্বকের সমস্যাও দূর হয়ে যায়। মুখে কাঁচা দুধ দিয়ে ভাল করে মালিশ করুন। মিনিট পাঁচেক রাখার পর ভিজে কাপড় দিয়ে মুখ মুছে নিন। এতে ত্বকের উপরিতলে জমে থাকা সমস্ত ধুলো, বালি, ময়লা দূর হয়ে যাবে।

ট্যান দূর করে

শীতেও ত্বকে ট্যান পড়ে। দুধের মধ্যে থাকা ল্যাকটিক অ্যাসিড ত্বকের ট্যান দূর করে দেয়। এতে ত্বকের টোন ফিরে আসে। ঠাণ্ডা দুধ রোদে পোড়া জায়গার উপর কিছুক্ষণ লাগিয়ে রাখুন। দেখবেন জ্বালাভাব ও লালচে ভাবও কমে গিয়েছে।

কালো ছোপ দূর করে

ত্বকের দাগ ছোপ দূর করার ক্ষেত্রেও কাঁচা দুধ দারুণ উপকারী। কাঁচা দুধে ৪টে আমন্ড ও ৪টে খেজুর সারারাত ধরে ভিজিয়ে রাখুন। পরদিন সকালে এটা মুখে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। তারপর হালকা হাতে স্ক্রাব করুন। এতে ত্বকের যাবতীয় দাগছোপ দূর হয়ে যাবে।

ব্রণর সমস্যা দূর করে

শীতেও ব্রণর সমস্যা দেখা দেয়। এক্ষেত্রে দুধের সঙ্গে মুলতানি মাটি ও এক চিমটে হলুদ গুঁড়ো মিশিয়ে ত্বকের উপর লাগান। শুকিয়ে গেলে ঠাণ্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’বার এই ফেসপ্যাক ব্যবহার করলে আপনি পেয়ে যাবেন নিখুঁত ত্বক।