Skin Care Tips: দাগহীন ত্বকের জন্য শুধু খেলেই হবে না, করলা দিয়ে তৈরি সহজ প্যাকেই ফিরবে জেল্লা!

Beauty Tips: জেল্লা ফেরাতে ও ত্বকের বিভিন্ন সমস্যার সমাধানে করলার কিছু ফেসপ্যাক রয়েছে, যা ঘরে বসেই সহজ পদ্ধতিতে বানিয়ে নিতে পারবেন।

Skin Care Tips: দাগহীন ত্বকের জন্য শুধু খেলেই হবে না, করলা দিয়ে তৈরি সহজ প্যাকেই ফিরবে জেল্লা!
Follow Us:
| Edited By: | Updated on: Aug 13, 2022 | 9:46 AM

স্বাদ তেতো হলেও করলার(Bitter Gourd) গুণের কাহিনি জানলে অবাক হতে হয়। এতে রয়েছে একাধিক উপকারী গুণ (Benefits of Bitter Gourd)। উল্লেখযোগ্য বৈশিষ্ট্যের কারণে গ্রীষ্মকালে এর চাহিদা অনেকাংশে বেড়ে যায়। এটি শুধু স্বাস্থ্যের দিক থেকেই ভাল রাখে তাই নয়, ত্বকের (Skin Care) জন্যও খুব উপকারী। ত্বকের ব্রণ ও ব্রণের দাগ থেকে রক্ষা করে। মুখে আনে প্রাকৃতিক আভা। তেতো বলে অনেকেই নাক সিঁকটান। এটি সুপারফুডের চেয়ে কম কিছু নয়। করলাতে রয়েছে ভিটামিন সি, আয়রন, বিটা-কেরাটিন, পটাসিয়াম,ক্যালসিয়ামের মত অনেক পুষ্টিগুণ। যা ত্বকের ব্যাকটেরিয়া ও জীবাণু দূর করে। ত্বকে ফিরে আসে নিজের চেহারায়। অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ করলা ত্বকের অকাল বার্ধক্যের ছাপ ধীরে ধীরে মুছে ফেলতে সাহায্য করে। তবে জেল্লা ফেরাতে ও ত্বকের বিভিন্ন সমস্যার সমাধানে করলার কিছু ফেসপ্যাক রয়েছে, যা ঘরে বসেই সহজ পদ্ধতিতে বানিয়ে নিতে পারবেন।

শসা ও করলার ফেসপ্যাক: নিস্তেজ ও শুষ্ক ত্বক থেকে মুক্তি পেতে শসা ও করলার ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। শসার মধ্যে উপস্থিত জল ত্বক পরিস্কার করতে সাহায্য করে। এই ফেসপ্যাকটি তৈরি করতে একটি পাত্রের মধ্যে এক টুকরো করলা ও শসা নিয়ে মিক্সারে মিহি করে পেস্ট বানিয়ে নিন। এবার প্যাকটি মুখে, ঘাড়ে ১৫ মিনিট লাগিয়ে রেখে দিন। শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। কয়েক দিনের মধ্যেই উজ্জ্বল ত্বক ফিরে পাবেন আপনি।

ডিম, দই ও করলার ফেসপ্যাক: ডিম ও দই ত্বককে হাইড্রেটেড করে। ত্বকে করে তোলে কোমল ও উজ্জ্বল। দইয়ের মধ্যে রয়েছে ল্যাকটিক অ্যাসিড, যা ত্বকের ছিদ্রপথকে খুলে দেয় ও মুখের বলিরেখা কমায়। এই ফেসপ্যাকটি তৈরি করতে হলে একটি পাত্রের মধ্যে করলার রস, দই ও ডিম নিয়ে মিহি করে পেস্ট বানিয়ে নিন। এবার এই প্য়াকটি মুখে ও ঘাড়ে লাগিয়ে ২৫ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

নিম, হলুদ ও করলার ফেসপ্যাক: নিমের মধ্য়ে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট। যার জেরে ত্বকের ব্রণের প্রবণতা ও ব্রণের কারণে দাগ তৈরি হলে তা মুছে ফেলতে সাহায্য করে। হলুদ ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। এই উপকারী ফেসপ্যাকটি তৈরি করতে হলে একটি ব্লেন্ডারের মধ্যে নিম পাতা, হলুদ ও করলা নিয়ে মিহি করে পেস্ট বানিয়ে নিন। এরপর মুখে ও ঘাড়ে ১০ মিনিট অপেক্ষা করুন। পরে হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন, কয়েক দিনের মধ্যই ব্রণ ও ব্রণের সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে।