Avocadoes for Skin Care: শীতের দূষণে কষ্ট পাচ্ছে ত্বক? রূপচর্চার সঙ্গী হোক পাকা অ্যাভোকাডো

Winter Skin: ত্বক যত বেশি কোমল ও হাইড্রেটেড থাকবে এর উজ্জ্বলভাব প্রকাশ পাবে। অর্থাৎ শুষ্ক ত্বকের জেল্লাও কম হয়।

Avocadoes for Skin Care: শীতের দূষণে কষ্ট পাচ্ছে ত্বক? রূপচর্চার সঙ্গী হোক পাকা অ্যাভোকাডো
Follow Us:
| Edited By: | Updated on: Nov 20, 2022 | 7:35 AM

ঋতু পরিবর্তনের সঙ্গে শরীরে নানা ধরনের সমস্যা দেখা দেয়। শীতে সর্দি-কাশির সমস্যা তো লেগেই থাকে। পাশাপাশি এই ঋতুতেই অনেকেই ত্বকের সমস্যায় ভোগেন। বিশেষত শুষ্ক ত্বকের সমস্যা। শীতে ফেসিয়াল করিয়ে কিংবা একবেলা ময়েশ্চারাইজার মেখে খুব একটা কাজ হয় না। বাতাসে আর্দ্রতা কমলে ত্বক টানটান হতে থাকে। ফলে খুব একটা সুরাহা হয় না কারওই। তবে এই শুষ্ক ত্বকের সমস্যা থেকে মুক্তি দিতে পারে একটি মাত্র ফল। অ্যাভোকাডো। শীতে ত্বককে কোমল রাখতে এবং ত্বকের শুষ্কভাব দূর করতে অ্যাভোকাডো ভীষণভাবে কার্যকর। ত্বকের যত্নে এই ফলের কোনও বিকল্প নেই।

ত্বক যত বেশি কোমল ও হাইড্রেটেড থাকবে এর উজ্জ্বলভাব প্রকাশ পাবে। অর্থাৎ শুষ্ক ত্বকের জেল্লাও কম হয়। এ ক্ষেত্রে অ্যাভোকাডো দারুণ উপকারী। অ্যাভোকাডোর মধ্যে ভিটামিন ই রয়েছে। ফল হিসেবে খেলেও যেমন উপকার পাবেন তেমন অ্যাভোকাডোর ফেসপ্যাকও ত্বকের জেল্লা বাড়াবে।

শীতেও ব্রণর সমস্যা দেখা দেয়। তার অন্যতম কারণ এই ঋতুতে দূষণের পরিমাণ বেড়ে যায়। আর বায়ুদূষণের দিক দিয়ে দিল্লির পরই রয়েছে কলকাতা। সুতরাং, এর পার্শ্বপ্রতিক্রিয়া ত্বকের উপর যে পড়বে না, সেটা হয় না। প্রাপ্তবয়স্কে পৌঁছে ব্রণ হলে তা ব্যথা হয়, জ্বালাভাব থাকে। এই সমস্যা থেকে মুক্তি পেতে শীতে ত্বকের উপর অ্যাভোকাডোর পেস্ট লাগান। দেখবেন ব্রণর সমস্যা কমে গিয়েছে।

শীতে দূষণের কারণে ত্বকের উপর বয়সের ছাপও লক্ষ্য করা যায়। তাছাড়া, বয়স বাড়লে বলিরেখা, সূক্ষ্মরেখার সমস্যাও দেখা দেয়। এই সমস্যাকে দূর করতে অ্যাভোকাডো দারুণ উপযোগী। কারণ এই ফলের মধ্যে রয়েছে ভিটামিন সি ও ভিটামিন ই। তাছাড়া অ্যাভোকাডোর মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা বার্ধক্যের লক্ষণগুলোকে প্রশমিত করে। এই ফল ত্বককে পুষ্টি জোগায়। যার ফলে ত্বক তরুণ দেখায়।

অ্যাভোকাডোর একটি ফেসপ্যাক বানিয়ে নিন। সেটাই আপনি যে কোনও ত্বকের সমস্যায় ব্যবহার করতে পারবেন। অর্ধেক পাকা অ্যাভোকাডো নিন। এতে এক চামচ ভেষজ মধু যোগ করুন। ১ চামচ অলিভ অয়েল দিন। আর ১ চামচ টক দই মেশান। উপকরণগুলো ভাল করে মিশিয়ে নিন ত্বকের উপর লাগান। মিনিট কুড়ি রাখার পর ঈষদুষ্ণ গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাক ত্বকের উপরিতলে জমে থাকা ধুলো, বালি, ময়লা এবং মরা কোষ দূর করবে। এতে ত্বকের সমস্যা কমবে এবং ত্বকের জেল্লা বাড়বে।