উজ্জ্বল ত্বক ও ঘন চুল পেতে কলার ফুল ব্যবহার করুন

কলার মোচা খেতে কে না ভালবাসে। মোচার চপ, মোচার কালিয়া, মোচার ঘন্ট, এইসব পাতে পড়লে গরম গরম ভাত দিয়েই খেয়ে ফেলা যায় নিমেষে। মোচা দিয়ে বানানো যেকোনও রেসিপি যেমন সুস্বাদু, তেমনি মোচার গুণাবলীর তালিকা শুনলেও অবাক হবেন।

উজ্জ্বল ত্বক ও ঘন চুল পেতে কলার ফুল ব্যবহার করুন
কলার ফুল যাকে বাঙালিরা মোচা বলে থাকে।
Follow Us:
| Updated on: Apr 12, 2021 | 5:44 PM

গবষেণায় প্রমাণিত, মোচা শরীরে জন্মানো কোনও পরজীবী ব্যাকটেরিয়াকে বৃদ্ধি হতে দেয় না। রোধপ্রতিরোধ করার ক্ষমতা বৃদ্ধি পাওয়ায় অকারণে শরীর খারাপ হয় না। দেহে রক্তের পরিমাণ সঠিক রাখে। এমনকি ক্যানসারের মতো মারণরোগের কোষকেও দূরে রাখে।মোচা শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে। চুল ও ত্বকের জন্য অত্যন্ত উপকারীও বটে।ডায়াবেটিস ও অ্যামিনিয়ায় আক্রান্তদের জন্যও মোচা অত্যন্ত উপকারী। মোচার মধ্যে অ্যান্টি অক্সিডেন্ট থাকায় ত্বককে সুস্থ রাখতে সাহায্য করে। চুলের যে কোনও সমস্যার সমাধান হিসেবেও কাজে লাগে। বাজারে সবসময়ই মোচা পাওয়া যায়। বাজার চলতি যে কোনও প্রোডাক্টের থেকে মোচার কারর্যকরী ক্ষমতা অনেক বেশি। বলিরেখা দূর করতে এই কলার ফুলের কোনও বিকল্প নেই। ত্বকের যৌবন ফিরে পেতে কালার ফুল তথা মোচাকে গ্রিন্ড করে নিয়মিত ফেসক্রিম, ময়শ্চারাইজার হিসেবে ব্যবহার করতে পারেন। এমনকি হ্যান্ডক্রিম হিসেবে নিয়মিত ব্যবহার করতে পারেন।

তপ্ত গরমের ঘামে চুলের গোড়া আলগা হয়ে বেশি চুল ঝরে। এছাড়া রুক্ষ চুল, খুসকির সমস্যা থাকলে অ্যান্টি ড্যানড্রফ স্যাম্পু হিসেবে মোচা লাগাতে পারেন। কলার ফুল ফুটিয়ে যে জল বের হবে তাতে পাকা কলা মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। তাতে মধু ও দুধ মেশান। এবার এই মিশ্রণটি চুলের গোড়ায় লাগিয়ে মাসাজ করুন। ২০-২৫ মিনিট পর স্বাভাবিক জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার এই পদ্ধতিটি অনুসরণ করলে ফল পাবেন হাতেনাতে।

চুল ঝরে পাতলা হয়ে যাচ্ছে? লম্বা ও ঘন চুল পেতে কলার ফুল ব্যবহার করুন। বাজার চলতি নানান প্রোডাক্ট ব্যবহার করেও যখন ফল পাননি, তখন এই ঘরোয়া টোটকা ফলো করতে পারেন। একটি কলা আর কলার ফুল পেস্ট করুন। তারপর মিশ্রণটি গোটা চুলে লাগিয়ে দিন। সপ্তাহে তিনবার ব্যবহার করলেই লম্বা ও ঘন চুল নিয়ে গর্ব করবেন আপনি।