‘গোঁফ দিয়ে যায় চেনা’! গরমে গোঁফের যত্ন নেবেন কীভাবে? রইল কিছু টিপস…

এই গরমে গোঁফের যত্ন নেবেন কীভাবে? গোঁফের জেল্লা বাড়াতে কী কী অবশ্যই করণীয়? সকলের নজর কাড়তে শুধউমাত্র আপনাদের জন্য রইল কিছু টিপস...

  • TV9 Bangla
  • Published On - 13:16 PM, 5 Apr 2021
'গোঁফ দিয়ে যায় চেনা'! গরমে গোঁফের যত্ন নেবেন কীভাবে? রইল কিছু টিপস...
রণবীর সিং।

“গোঁফকে বলে তোমার আমার—গোঁফ কী কারও কেনা? গোঁফের আমি গোঁফের তুমি, তাই দিয়ে যায় চেনা।” সুকুমার রায়ের ‘গোঁফচুরি’র বড়বাবু নিছকই একটি কাল্পনিক চরিত্র। কিন্তু গোঁফ নিয়ে কোনও পুরুষকে উত্তেজিত হলে অবাক হবেন নায। ফ্যাশান বা বিউটি টিপস কী শুধু মহিলাদের জন্যই! তা কিন্তু নয়। পুরুষদের স্টাইল স্টেটমেন্টও কিন্তু নজরকাড়া। ফ্যাশান বা বিউটি কেয়ারে মোটেই ব্রাত্য নয় পুরুষরা। তাই তপ্ত গরমে গোঁফের (Beard) যত্ন নেবেন কীভাবে তার কিছু টিপস দেওয়া রইল এখানে…

নিয়মিত ট্রিম করুন

গোঁফের সঠিক পরিচর্যার জন্য রোজকার ট্রিম করা বাধ্যতামূলক। আর এখন ট্রিমারের সাহায্যে গোঁফের সুন্দর আকার দিতে সময় লাগে মাত্র কয়েক মিনিট।

গরমে নিয়মিত স্ক্রাবিং করুন

গরম আর দূষণের হাত থেকে গোঁফের যত্ন নিতে সুগন্ধী তেল দিয়ে মাসাজ করুন সপ্তাবে একদিন। তাতে গোঁফের উজ্জ্বলতা বাড়ে। সপ্তাহে দুবার স্ক্রাবিং ( scrubbing) করুন। গোঁফে লেগে থাকা নানা ব্যাকটেরিয়া মুখে ছড়িয়ে পড়ার সম্ভাবনা কমে।

ময়শ্চারাইড করাও অত্যন্ত জরুরি

নিয়মিত গোঁফ ধুয়ে ময়শ্চারাইজড করুন। তাতে কোনও ঝামেলা ছাড়াই গোঁফ কাটতে সুবিধা হবে।

নিয়মিত প্রচুর জল খান

সঠিক পরিমাণে জল খাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে শরীরে মধ্যে প্রবেশ করে প্রোটিন। এর জেরে গোঁফ ও চুলের ঘনত্ব বাড়াতে সাহায্য করে। শুষ্ক আবহাওয়ায় ত্বকের যত্ন নিতে পানীয় জলের ভূমিকা অপরিহার্য।

গরমে সানস্কিন (sunscreen) ক্রিম মাখুন

তাপপ্রবাহে গোঁফের যত্ন নিতে অবশ্যই মাখুন সানস্কিন ক্রিম। আবহাওয়ার সঙ্গে সঙ্গে সঙ্গে গোঁফও শুষ্ক ও রুক্ষ হয়ে যায়। গোঁফকে সুরক্ষিত করার জন্যই নয়, চুলের জেল্লা বাড়াতেও সানস্কিন ক্রিম কাজে দেবে।