চড়া রোদ থেকে কীভাবে বাঁচাবেন ত্বক? এই কয়েকটি নিয়ম মেনে চলুন

বাড়ির বাইরে বেরোলে সানস্ক্রিন লাগাতে একেবারেই ভুলবেন না। সঙ্গে রাখুন ছাতা-সানগ্লাস-টুপি। প্রয়োজনে নিন সুতির স্কার্ফ বা ওড়না।

চড়া রোদ থেকে কীভাবে বাঁচাবেন ত্বক? এই কয়েকটি নিয়ম মেনে চলুন
রূপচর্চার পাশাপাশি অতি অবশ্যই শরীর আর্দ্র রাখুন, সঠিক পরিমাণে জল খান।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 28, 2021 | 3:42 PM

ক্যালেন্ডার অনুযায়ী ফেব্রুয়ারি মাসের শেষ দিন। তবে তাপমাত্রা যেন বৈশাখ ছুঁয়েছে। রোদের চড়া তেজে টেকা দায়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই চড়ছে পারদ। গরম যেমন লাগছে, সেই সঙ্গে ত্বকের বারোটা বাজার সময়ও এসে গিয়েছে। ভোরের দিকে তাপমাত্রা অবশ্য কিছুটা কম থাকে। তবে দুপুরের দিকে পারদের ফারাক চোখে পড়ার মতো।

এইসময় চড়া রোদ এবং ট্যানের হাত থেকে ত্বক বাঁচানোর জন্য অবশ্যই মেনে চলতে বেশ কিছু নিয়ম।

১। সানস্ক্রিন- কোনওভাবেই সানস্ক্রিন ছাড়া বাড়ির বাইরে বেরোবেন না। কেবল মুখে নয়, গলা, হাত, পায়ের পাতা— মূলত যেসব অংশ পোশাক পরার পর ঢাকা থাকে না, সেখানে সানস্ক্রিন লাগান। যাঁদের বেশি ঘাম হয়, তাঁরা ওয়ায়টার বেসড সানস্ক্রিন লাগালে উপকার পাবেন। ঘামের সঙ্গে সানস্ক্রিন ধুয়ে যাবে না।

২। জল এবং ফল- শরীরকে আর্দ্র রাখলে আপনার ত্বকও থাকবে উজ্জ্বল। তাই পরিমিত পরিমাণে জল খান অতি অবশ্যই। সেই সঙ্গে একটু জোলো বা রসালো ফল খাওয়া অভ্যাস করুন। এতে আপনার শরীরে জলে ঘাটতি হবে না। ফলে ত্বক শুষ্ক কিংবা রুক্ষ নির্জীব হওয়ার সম্ভাবনা থাকবে না।

৩। মেকআপের ক্ষেত্রে খুব হাল্কা প্রসাধন এবং ওয়াটার বেসড মেকআপ হলেই ভাল। যাঁদের কাজল পরার অভ্যাস রয়েছে, তাঁরা স্মাজ প্রুফ কাজল লাগান। আই-লাইনারের ক্ষেত্রে ওয়াটার প্রুফ লাইনার ব্যবহার করুন। তাহলে মেকআপ ঘেঁটে যাবে না।

৪। ছাতা-টুপি-ওড়না-স্কার্ফ- এমনিতেই করোনার কারনে মাস্ক এখন আমাদের নিত্যসঙ্গী। সেই সঙ্গে রোদের হাত থেকে ত্বক বাঁচানোর জন্য ছাতা, সানগ্লাস, টুপি কিংবা সুতির ওড়না বা স্কার্ফ ব্যবহার করতে পারেন। এতে ট্যান পড়ার সম্ভাবনা কমবে। যাঁরা এই গরমেও মোজা পরতে পারবেন তাঁদের পায়ে হয়তো ট্যান পড়বে না। তবে বাকিরা সম্ভব হলে রোজই বাইরে থেকে ফিরে সামান্য গরম জল আর একটু নুন দিয়ে পা পরিষ্কার করে নিন।

৫। স্ক্রাব- সপ্তাহে অন্তত দু থেকে তিনবার স্ক্রাব করুন। ঘরোয়া উপায়ে প্যাক বানিয়ে তা মুখে-গলায়-হাতে-পায়ে লাগিয়ে রাখুন স্নানের আগে। মিনিট ২০ রাখার পর পরিষ্কার ঠান্ডা জলে ধুয়ে নিন। প্যাক বানানোর জন্য মধু, লেবু, হলুদ গুঁড়ো আর সামান্য অলিভ অয়েল ব্যবহার করুন। কেউ চাইলে টক দইও ব্যবহার করতে পারেন। গ্রিন টি কিংবা ওটসের সঙ্গে চিনি মিশিয়ে তৈরি করতে পারেন সুগার স্ক্রাব।

৬। বাড়ি ফিরে প্রতিদিন ভাল করে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। আপনার স্কিন অনুযায়ী ফেসওয়াশ ব্যবহার করবেন। চাইলে ক্লেনজার বা টোনার ব্যবহার করতে পারেন। গরম পড়ে গেছে বলে ত্বক ময়শ্চারাইজ করা বন্ধ করবেন না। রাতে শোওয়ার আগে মুখে, গলায় এবং হাতে-পায়ে হাল্কা বা পাতলা কোনও ক্রিম বা লোশন ম্যাসাজ করুন।

৭। যাঁরা প্রতিদিন বাইরে বেরোন, তাঁরা ব্যাগে বডি কোলন রাখতে পারেন। মাঝে মাঝে রুমালে কোলন লাগিয়ে মুখ মুছে নিলে অনেক ফ্রেশ লাগবে।