Skin Care: যতই বিদেশী ক্রিম মাখুন না কেন ত্বকের যত্নে সেরা কিন্তু বেসনই! রইল সেরা ৫ ফেসপ্যাকের হদিশ…

Home Made Face pack: বেসনের সঙ্গে পরিমাণমতো অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। এই মিশ্রণটি মুখে অন্তত ১৫ মিনিট লাগিয়ে রাখুন

Skin Care: যতই বিদেশী ক্রিম মাখুন না কেন ত্বকের যত্নে সেরা কিন্তু বেসনই! রইল সেরা ৫ ফেসপ্যাকের হদিশ...
বেসন দিয়েই বানিয়ে নিন ফেসপ্যাক
Follow Us:
| Edited By: | Updated on: Aug 01, 2022 | 10:02 AM

বাজারে এখন রূপচর্চার জন্য ক্রিম, সিরামের ছড়াছড়ি। আজ কোনও বিদেশী সংস্থা নাইট ক্রিম আনলে অন্যদিন দেশী কোনও সংস্থা আনছে সিরাম। এই সব ক্রিমের মধ্যেই কিছু নিা কিছু রাসায়নিক থাকে। এই সব উপকরণ যে ত্বকের জন্য ভাল এমনটাও নয়। এদিকে দামও বেশি। আজকাল সকলের হাতেই সময় কম। সকলেই চান চটজলদি সমাধান। দিনের পর দিন রাসায়নিত ত্বকে ব্যবহার করলে সেখান থেকে অনেক রকম ক্ষতি হওয়ার সম্ভাবনা থেকে যায়। তাই এক্ষেত্রে সবচেয়ে ভাল হল ঘরোয়া উপাদান। যুগের পর যুগ ধরে ত্বকের পরিচর্যায় ব্যবহার হয়ে আসছে বেসন। এতে ত্বকের ময়লা যেমন পরিষ্কার হয় তেমনই চামড়ারও কোনও ক্ষতি হয় না। প্রাকৃতিক ভাবে ত্বক উজ্জ্বল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে বেসনের।

দেখে নিন বেসন দিয়ে বানানো কিছু ফেসপ্যাক

*বেসনের সঙ্গে পরিমাণমতো অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। এই মিশ্রণটি মুখে অন্তত ১৫ মিনিট লাগিয়ে রাখুন। এরপর তা ধুয়ে ফেলুন। ত্বকের পোড়া দাগ তুলতে খুব ভাল কার্যকরী এই প্যাক।

*ত্বক উজ্জ্বল রাখতে বেসনের সঙ্গে এক চিমটে হলুদ গুঁড়ো আর গোলাপ জল একসঙ্গে মিশিয়ে নিন। এরপর তা মুখে শুকিয়ে না যাওয়া অবধি রাখুন। এতে মুখের যাবতীয় ময়লা দূর হয়ে যায়।

*ত্বকের তেলতেলে ভাব কমাতে ২ চামচ মুলতানি মাটি, ১ চামচ বেসন আর পরিমাণমতো গোলাপ জল মিশিয়ে নিয়ে প্যাক বানিয়ে নিন। ২০ মিনিট রেখে তা ধুয়ে ফেলুন।

*টমেটো, বেসন আর লেবুর রস একসঙ্গে মিশিয়ে নিয়ে প্যাক বানান। নিয়মিত ত্বকে লাগাতে পারলে উজ্জ্বল ভাব দূর হবে।

*বেসনের সঙ্গে টকদই মিশিয়ে নিয়ে মুখে লাগান। এতে ত্বকের উজ্জ্বলতা ফিরবে, ত্বক হবে মোলায়েম সুন্দর।