গরমকালে ত্বক ভাল রাখতে ব্যবহার করুন টোম্যাটোর ফেসপ্যাক-স্ক্রাব, জেনে নিন টোম্যাটোর হাজার গুণ

ঘরোয়া পদ্ধতিতে টোম্যাটো দিয়ে তৈরি করুন ফেসপ্যাক এবং স্ক্রাব।

গরমকালে ত্বক ভাল রাখতে ব্যবহার করুন টোম্যাটোর ফেসপ্যাক-স্ক্রাব, জেনে নিন টোম্যাটোর হাজার গুণ
প্রতিদিনের স্কিন কেয়ার রুটিনে থাকুক টোম্যাটো।
Follow Us:
| Updated on: Apr 10, 2021 | 11:59 PM

শীতকালের মতো গরমেও কিন্তু ত্বকের সঠিন পরিচর্যা প্রয়োজন। শীতে যেমন ত্বক রুক্ষ এবং শুষ্ক হয়ে যায়। তেমনই গরমকালেও ত্বকের বিভিন্ন সমস্যা দেখা দেয়। ট্যানের কারণে ত্বকে কালচে ভাব দেখা দেওয়ার পাশাপাশি, বিভিন্ন দাগ-ছোপ, মেচেতা, ব্ল্যাকহেডস, ত্বকের তৈলাক্ত হয়ে যাওয়ার প্রবণতা বাড়তে থাকে। এছাড়াও দেখা দিতে পারে বিভিন্ন র‍্যাশ, চুলকানি কিংবা অ্যালার্জি। এইসব কিছু থেকে ত্বককে রক্ষা করতে তাই প্রয়োজন নিয়মিত পরিচর্যা।

তবে প্রতিদিন যাঁরা কর্মসূত্রে বাড়ির বাইরে বেরোন, তাঁদের জন্য নিয়মিত ত্বকের পরিচর্যার পিছনে অনেকক্ষণ সময় দেওয়াটা সমস্যা হয়ে দাঁড়ায়। তবে এখানেও রয়েছে মুশকিল আসান। ঘরে থাকা টোম্যাটো দিয়েই অনায়াসে হবে আপনার ত্বকের পরিচর্যা। সময় লাগবে ১০ থেকে ১৫ মিনিট। বাড়ি ফিরে স্নান করেন যাঁরা, তাঁরা স্নানের আগে টোম্যাটো দিয়ে তৈরি প্যাক লাগিয়ে ফেস অ্যান্ড বডি স্ক্রাবিং করে নিলেই অনেকটা উপকার পাবেন। আর ছুটির দিনে নিজের জন্য একটু বেশি সময় দিন।

কীভাবে তৈরি করবেন এই প্যাক-

টোম্যাটো ভাল করে ঘষে শুধু পাল্পটুকু নিতে হবে। এর মধ্যে সামান্য হলুদ গুঁড়ো মিশিয়ে মুখে এবং গলায়, হাতে ও পায়ের পাতায় লাগিয়ে রাখুন। দেখবেন সাতদিন এটা মাখলেই ট্যান অনেকটা কমে যাবে।

যদি প্যাক তৈরি করার সময় না থাকে, তাহলেও অসুবিধে নেই। টুকরো করে টোম্যাটো কেটে নিন। এবার সারা মুখে ভাল করে ঘষে নেবেন। আলতো হাতে ম্যাসাজ করুন। জোরে ঘষবেন না। এতে ত্বকের ক্ষতি হতে পারে।

যেকোনও কালচে ভাব, দাগ-ছোপ, ডার্ক সার্কেল, ব্ল্যাক হেডস এবং ট্যান তুলতে দারুণ ভাবে কাজ করে টোম্যাটোর রস বা পাল্প। কনুই এবং হাঁটুর কালো দাগ তুলতেও টোম্যাটো কাজে লাগে।

হলুড গুঁড়ো, সামান্য মধু, অল্প অলিভ অয়েল আর টোম্যাটোর পাল্প মিশিয়েও আপনি ফেসপ্যাক এবং স্ক্রাব তৈরি করতে পারেন। বেসন বা মসুর ডাল বাটার সঙ্গেও মিশিয়ে নিতে পারেন টোম্যাটোর রস।

এইসব ঘরোয়া ফেসপ্যাক আর স্ক্রাব ব্যবহার করলে অল্পদিনের ত্বকে ঔজ্জ্বল্য ফিরে পাবেন আপনি।