স্ট্রেচ মার্ক: কেন দেখা দেয় এই দাগ-ছোপ, কীভাবে কমাবেন সমস্যা?

শুধু দৈহিক আয়তন বাড়লেই যে এমনটা হয়, তা নয়। ত্বক অতিরিক্ত রুক্ষ এবং শুষ্ক হয়ে গেলেও স্ট্রেচ মার্কের সমস্যা দেখা দেয়। অনেক সময় হরমোনাল চেঞ্জের ফলেও এই সমস্যা দেখা দেয়। 

স্ট্রেচ মার্ক: কেন দেখা দেয় এই দাগ-ছোপ, কীভাবে কমাবেন সমস্যা?
পেটের অংশেই সবচেয়ে বেশি স্ট্রেচ মার্ক দেখা যায়।
Follow Us:
| Updated on: Apr 17, 2021 | 6:39 PM

আমাদের শরীরের বিভিন্ন অংশে অনেক সময়েই দেখা যায় ‘স্ট্রেচ মার্ক’ পড়েছে। একঝলক দেখলে মনে হবে যেন কোনওভাবে চামড়া ফেটে গিয়েছে বা স্প্রেড করেছে। নারী-পুরুষ উভয়ের ক্ষেত্রে এই সমস্যা দেখা যায়।

কিন্তু কেন স্ট্রেচ মার্ক পড়ে?

সাধারণত আমরা যদি মোটা হয়ে যাই তাহলে দেখা যায় স্ট্রেচ মার্ক পড়েছে। বিশেষ করে তলপেট কিংবা কোমর বা হাতের উপরের অংশ যাকে বাহু বা আর্ম বলে— এইসব জায়গায় বেশিরভাগ স্ট্রেচ মার্ক পড়ে। অনেকের ক্ষেত্রে আবার পিঠের অংশে স্ট্রেচ মার্ক দেখা যায়।

তবে শুধু দৈহিক আয়তন বাড়লেই যে এমনটা হয়, তা নয়। ত্বক অতিরিক্ত রুক্ষ এবং শুষ্ক হয়ে গেলেও স্ট্রেচ মার্কের সমস্যা দেখা দেয়। অনেক সময় হরমোনাল চেঞ্জের ফলেও এই সমস্যা দেখা দেয়।

আবার প্রেগেন্যান্সির পর বিশেষ করে যাঁদের সিজারিয়ান বেবি হয়, অর্থাৎ ওপেন সার্জারি হয় তাঁদের পেটের অংশে, কোমরে, তলপেটে অতিরিক্ত তাড়াতাড়ি মেদ জমে। এর ফলেও স্ট্রেচ মার্ক পড়তে পারে।

কীভাবে কমাবেন স্ট্রেচ মার্ক?

ঘরোয়া পদ্ধতিতেই এই স্ট্রেচ মার্ক কমানো সম্ভব। প্রথমেই হয়তো একেবারে দাগ মিলিয়ে যাবে না। তবে ধীরে ধীরে হাল্কা হতে হতে দাগ মিলিয়ে যাবে।

সুগার স্ক্রাব- যেকোনও দাগ-ছোপ হাল্কা করতেই দারুণ ভাবে কাজে লাগে সুগার স্ক্রাব। চিনির গুঁড়ো আর নারকেল তেল মিশিয়ে আপনার শরীরের যে অংশে স্ট্রেচ মার্ক পড়েছে সেখানে লাগিয়ে রাখুন। অন্তত সাতদিন টানা করলে দেখবেন ক্রমশ হাল্কা হচ্ছে এই দাগ,

শসা এবং লেবুর রস- শসা ভাল করে গ্রেড করে রসটা বের করে নিন। তার মধ্যে মিশিয়ে দিন পাতিলেবুর রস। এই মিশ্রণ স্ট্রেচ মার্কের জায়গাগুলোতে লাগালে উপকার পাবেন। তবে মাঝপথে ছেড়ে দিলে হবে না। প্রাথমিক ভাবে ধৈর্য ধরে অন্তত সাতদিন টানা এগুলো মাখতেই হবে। তবেই উপকার পাবেন।