ত্বকের ঔজ্জ্বল্য ফেরাতে ব্যবহার করুন ঘরোয়া পদ্ধতিতে তৈরি এই পাঁচটি ফেসপ্যাক-স্ক্রাবার

মুখে অলিভ অয়েল ম্যাসাজ করা সবসময়ই ত্বকের জন্য ভাল। এক্ষেত্রে অলিভ অয়েলের সঙ্গে সামান্য চিনি মিশিয়ে নিতে পারেন। এই মিশ্রণ দিয়ে স্ক্রাবিং করলে ত্বকের এক্সফোলিয়েশন হবে। অর্থাৎ ত্বকের মরা কোষ উঠে যাবে। উজ্জ্বলতা ফিরে আসবে। 

ত্বকের ঔজ্জ্বল্য ফেরাতে ব্যবহার করুন ঘরোয়া পদ্ধতিতে তৈরি এই পাঁচটি ফেসপ্যাক-স্ক্রাবার
ত্বকের মরা কোষ তুলে উজ্জ্বলতা ফিরিয়ে আনতে ওটসে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিফ্লেমেটরি উপাদান খুবই গুরুত্বপূর্ণ।
Follow Us:
| Updated on: Feb 21, 2021 | 12:49 PM

মরশুম বদলের সময় ভীষণ ভাবে পরিবর্তন হয় ত্বকের ধরন। আসলে প্রতিদিন যাঁরা বাইরে বেরোন তাঁদের পক্ষে নিয়মিত ত্বকের পরিচর্যা করা সম্ভব হয় না। একই অবস্থা গৃহিণীদেরও। হোম মেকার বা গৃহবধূ হওয়া আরও বড় কাজ। নিপুণ হাতে সংসার সামলানোর পর আর সেভাবে নিজের যত্ন করা হয় না।

আর এই অযত্নেই ত্বকের উপর জমে ময়লা-ধুলো-বালি। যার ফলে তৈরি হয় ডেড স্কিন। ত্বকের উপরের এই মরা চামড়া বা কোষ তুলে ত্বকের ঔজ্জ্বল্য ফিরিয়ে আনতে বেশি কিছু করার প্রয়োজন নেই। সপ্তাহে একদিন ঘরোয়া পদ্ধতিতে স্ক্রাব করলেই ডেড সেল দূর হবে। ত্বক উজ্জ্বল হবে। তবে স্ক্রাবিংয়ের পাশাপাশি ত্বক ময়শ্চারাইজ করাও প্রয়োজন।

ত্বকের উজ্জ্বলতা ফেরাতে কী কী করবেন?

১। কমলালেবুর খোসা দিয়ে তৈরি স্ক্রাব- এখন বাজারে কমলালেবু পাওয়া যাচ্ছে সহজেই। কমলালেবুর খোসা থেকে তৈরি হয়ে প্রাকৃতিক স্ক্রাব। এই খোসায় থাকে প্রচুর পরিমাণ ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট। কমলালেবুর খোসা একদম মিহি গুঁড়ো করে তার মধ্যে সামান্য মধু আর হলুদ মিশিয়ে একটি স্ক্রাবিং প্যাক তৈরি করুন। স্নানের আগে এই প্যাক লাগিয়ে মুখে এবং গলায় ভাল করে স্ক্রাবিং ও ম্যাসাজ করে নিন। তারপর পরিষ্কার জল দিয়ে ধুয়ে নিন। দেখবেন ত্বকের উজ্জ্বলতা ফিরে এসেছে।

২। ঘরোয়া ফেস প্যাকের মধ্যে বেসন ও হলুদ মিশ্রিত প্যাক সবচেয়ে জনপ্রিয়। এর মধ্যে সামান্য লেবুর রস অথবা গোলাপ জল মিশিয়ে একটি ফেসপ্যাক তৈরি করুন। স্নানের আগে মুখে-গলায় ভাল করে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ঠান্ডা জলে প্যাক ধুয়ে ফেলুন। ত্বক নরম এবং উজ্জ্বল হবে। অয়েলি স্কিন হলে তেলতেলে ভাব কমতে পারে। মুখের দাগ-ছোপ, চোখের তলার কালচে ভাব দূর হবে।

৩। ওটস শুধু খেতে নয়, ত্বকের পরিচর্যাতেও কাজে লাগে। ত্বকের মরা কোষ তুলে উজ্জ্বলতা ফিরিয়ে আনতে ওটসে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিফ্লেমেটরি উপাদান খুবই গুরুত্বপূর্ণ। সামান্য মধু আর অলিভ অয়েলের সঙ্গে ওটস মিশিয়ে ফেসপ্যাক তৈরি করুন। এই প্যাক খুব ভাল স্ক্রাবারেরও কাজ করে। অলিভ অয়েলের পরিবর্তে আমন্ড অয়েল বা নারকেল তেলও দিতে পারেন।

৪। মুখে অলিভ অয়েল ম্যাসাজ করা সবসময়ই ত্বকের জন্য ভাল। এক্ষেত্রে অলিভ অয়েলের সঙ্গে সামান্য চিনি মিশিয়ে নিতে পারেন। এই মিশ্রণ দিয়ে স্ক্রাবিং করলে ত্বকের এক্সফোলিয়েশন হবে। অর্থাৎ ত্বকের মরা কোষ উঠে যাবে। উজ্জ্বলতা ফিরে আসবে।

৫। মুসুর ডাল বেটে স্ক্রাব তৈরির পদ্ধতি বহু যুগ ধরে চলে আসছে আমাদের দেশে। প্রথমে জলে ডাল ভিজিয়ে নিন। তারপর ভাল করে বেটে একটি প্যাক তৈরি করুন। এই ফেসপ্যাকের সঙ্গে মিশিয়ে নিন সামান্য দুধ। স্নানের আগে মুখে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে পরিষ্কার জল দিয়ে ধুয়ে নিতে হবে।