Hair fall Issues: বর্ষায় মুঠো-মুঠো চুল উঠছে? এই ৫ ঘরোয়া প্রতিকার ট্রাই করে দেখতে পারেন…

Monsoon Hair Care: বর্ষা আসলেই বেড়ে যায় চুল পড়ার সমস্যা। কিন্তু বৃষ্টির দিনেই কেন এই চুল ঝরে যাওয়ার সমস্যা বেশি দেখা যায়, জানেন?

Hair fall Issues: বর্ষায় মুঠো-মুঠো চুল উঠছে? এই ৫ ঘরোয়া প্রতিকার ট্রাই করে দেখতে পারেন...
TV9 Bangla Digital

| Edited By: megha

Aug 11, 2022 | 10:31 AM

বর্ষা আসলেই বেড়ে যায় চুল পড়ার সমস্যা। পাশাপাশি চিটচিটে স্ক্যাল্প, খুশকি, চুলকানির সমস্যা লেগে রয়েছে। কিন্তু বৃষ্টির দিনেই কেন এই চুল ঝরে যাওয়ার সমস্যা বেশি দেখা যায়, জানেন? চুল পড়ার পিছনে বেশ কয়েকটি কারণ দায়ী হতে পারে। মূলত বর্ষায় পরিবেশে আর্দ্রতার পরিমাণ বেড়ে যায়। এই আর্দ্রতার কারণে খুশকির সমস্যা দেখা দেয়। এখান থেকে তৈরি হয় স্ক্যাল্পে সংক্রমণের ঝুঁকি। এছাড়াও বৃষ্টিতে ভিজলেও চুলের সমস্যা দেখা দিতে পারে। কারণ বৃষ্টির জলে অনেক বিষাক্ত পদার্থ থাকে যা চুলের ক্ষতি করতে পারে। তাই বৃষ্টিতে ভিজলে বাড়ি ফিরে চুল সাধারণ জল দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়াও আরও বেশ কিছু কারণ রয়েছে যার জন্য বর্ষায় আপনার চুল পড়ার সমস্যা বাড়তে পারে।

শরীরে হরমোনের ভারসাম্যহীনতার কারণে চুল পড়ার সমস্যা দেখা দেয়। গর্ভাবস্থা বা মেনোপজের সময় এই ঘটনা বেশি দেখা দেয়। এছাড়াও জিনগত কারণেও চুল পড়ার সমস্যা দেখা দেয়। এই সমস্যা ছেলেদের মধ্যে বেশি দেখা যায়। পাশাপাশি মানসিক চাপ বাড়লে চুল ঝরে যেতে পারে। মানসিক চাপের কারণে পর্যাপ্ত পরিমাণ অক্সিজেন চুলের গোড়ায় পৌঁছায় না। এই কারণেও অনেক সময় চুল পড়ার সমস্যা দেখা দেয়। জীবনধারা নিয়ন্ত্রণের পাশাপাশি আপনি ঘরোয়া প্রতিকারও ব্যবহার করতে পারেন চুল পড়ার সমস্যাকে প্রতিরোধ করার জন্য।

বর্ষায় চুল পড়ার সমস্যা নিয়ন্ত্রণ করুন এই ৫ ঘরোয়া উপায়ে-

আমলকির রস: আমলকির রসের মধ্যে ট্যানিন ও ক্যালশিয়াম উভয়ই রয়েছে যা চুলের বৃদ্ধিতে সাহায্য করে। আপনার শুধু প্রয়োজন তাজা আমলকির রস। আমলকির রস সরাসরি স্ক্যাল্পে লাগান এবং ৩০ মিনিটের জন্য ওভাবেই রেখে দিন। এরপর শ্যাম্পু করে ফেলুন। সেরা ফলাফল পেতে সপ্তাহে দু’বার এই পদ্ধতি মেনে চলুন।

পেঁয়াজের রস: পেঁয়াজের রসের মধ্যে একটু বেশি পরিমাণে সালফার রয়েছে চুলের বৃদ্ধিতে সাহায্য করে। পেঁয়াজের রস চুলের ফলিকলে রক্ত সঞ্চালন বৃদ্ধি করে। এখান থেকে প্রতিরোধ হয় চুল পড়া। আধ কাপ পেঁয়াজের রস নিন এবং তুলোর বলের সাহায্যে স্ক্যাল্পে লাগান। ১ ঘণ্টা রাখার পর জল দিয়ে ধুয়ে ফেলুন। এই পদ্ধতিটি সপ্তাহে দু’বার মেনে চলুন। দেখবেন চুল পড়া আগের চেয়ে অনেক কমে গেছে।

মেথির হেয়ার মাস্ক: মেথির দানার মধ্যে প্রোটিন ও নিকোটিনিক অ্যাসিড রয়েছে যা চুল পড়া প্রতিরোধ করে এবং খুশকির সমস্যাকে দূর করে। আধ কাপ মেথি দানা আগের দিন রাত থেকে জলে ভিজিয়ে রাখুন। পরদিন সকালে ওই ভেজানো মেথি দানা মিক্সিতে দিয়ে পেস্ট বানিয়ে নিন। এবার এই মিশ্রণটি স্ক্যাল্পে লাগান এবং ১ ঘণ্টার জন্য রেখে দিন। এরপর সাধারণ জল দিয়ে চুল ধুয়ে ফেলুন। এই হেয়ার মাস্ক সপ্তাহে একদিন ব্যবহার করলেই যথেষ্ট।

নারকেল তেল: বর্ষার দিনে চুল ও স্ক্যাল্পে নারকেল দিয়ে মালিশ করুন। এটি চুলের ক্ষয়কে প্রতিরোধ করবে এবং চুলের প্রাকৃতিক উজ্জ্বলতা ফিরিয়ে আনবে। সপ্তাহে অন্তত দু’দিন নারকেল তেল ব্যবহার করুন। এতেই চুল পড়া কমে যাবে ধীরে ধীরে।

এই খবরটিও পড়ুন

গ্রিন টি: গ্রিন টি-এর মধ্যে ক্যাটেচিন রয়েছে যা চুল পড়ার বিরুদ্ধে কার্যকরী ভূমিকা পালন করে। পাশাপাশি চুলের শুষ্কতা ও খুশকির বিরুদ্ধে লড়াই করে করে। তবে এর জন্য গ্রিন টি আপনাকে পান করতে হবে। আপনি সাধারণ গ্রিন টি ব্যাগ ব্যবহার করে চা বানিয়ে নিন। এরপর ওই চা পান করুন। এতেই উপকার পাবেন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla