Hair Care: সারাদিন চুলের খেয়াল রাখার সময় পান না? রাতে ঘুমোতে যাওয়ার আগে সারুন এই ৫টি কাজ

Night Care: রাতে যেমন ত্বকের যত্ন নেন, এবার থেকে একই পন্থা অনুসরণ করুন চুলের ক্ষেত্রেও। ঘুমোতে যাওয়ার আগেও মেনে চলুন একটি সঠিক হেয়ার কেয়ার রুটিন।

Hair Care: সারাদিন চুলের খেয়াল রাখার সময় পান না? রাতে ঘুমোতে যাওয়ার আগে সারুন এই ৫টি কাজ
ঘুমোতে যাওয়ার আগেও মেনে চলুন একটি সঠিক হেয়ার কেয়ার রুটিন।Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: May 04, 2022 | 7:48 AM

ব্যস্ত জীবনযাত্রায় নিজের যত্ন নেওয়ার কথা মনে থাকে না। তবু রাতে নাইট ক্রিম না মেখে আপনি বিছানায় পা রাখেন না। তাহলে চুলের ক্ষেত্রে কেন অবহেলা করছেন? সকালে ভিজে চুল বেঁধেই রাস্তায় বেরিয়ে পড়েন। তারপর সারাদিন ওই অবস্থাতেই থাকেন। এমনকি চুল আঁচড়ানোরও সময় নেই আপনার হাতে। জানেন তো এতে শুধু চুলে নয়, মস্তিষ্কের রক্ত সঞ্চালনের বাধা তৈরি হয়? কিন্তু চুলের ক্ষয়কে প্রতিরোধ করবেন কীভাবে? রাতে যেমন ত্বকের যত্ন নেন, এবার থেকে একই পন্থা অনুসরণ করুন চুলের ক্ষেত্রেও। ঘুমোতে যাওয়ার আগেও মেনে চলুন একটি সঠিক হেয়ার কেয়ার (Hair Care) রুটিন। কী-কী করবেন আর কী করবেন না, দেখে নিন এক নজরে…

চুলে তেল লাগান- সারাদিন ধরে চুল না আঁচড়ালে, চুলের যত্ন না নিলে চুলে জট পড়ে। চুলের জট না খুলে ঘুমোতে যাবেন না। জট যাতে সহজে খুলে যায় এর জন্য চুলে তেল দিন। তেল আসলে একটি ময়শ্চারাইজিং এজেন্ট হিসাবে কাজ করে। চুলকে নরম এবং চকচকে রাখতেও সাহায্য করে। আপনার পছন্দের যে কোনও তেল লাগাতে পারেন এবং কয়েক মিনিটের জন্য আপনার মাথার ত্বকে ম্যাসাজ করতে পারেন। তারপর চুল আঁচড়া বেঁধে নিয়ে ভাল ঘুম দিন। রাতে চুলে তেল দিলে চুলের গোড়াও মজবুত হয়। চকচকে এবং নরম চুল পেতে আপনি পর দিন সকালে শ্যাম্পু করে নিতে পারেন।

সম্ভব হলে চুলে কাপড় বেঁধে ঘুমতে যান- চুলকে রক্ষা করতে বিছানায় বা বালিশে মাথা রাখার আগে মাথায় ভাল করে সুতির কাপড় বেঁধে নিতে পারেন। তাতে চুল পড়া ও গোড়া আলগা হয়ে যায় না। চুলে বিনুনির সঙ্গে কাপড় দিয়ে বাঁধলে সবচেয়ে ভাল হয়।

দিনের শেষে চুল পরিষ্কার রাখুন- যদি নিয়িমত চুল না ধুলে মাথার ত্বকের ছিদ্রগুলি ধীরে ধীরে বুজে যেতে পারে। এতে ক্ষতি হয় স্ক্যাল্পের। এটি মাথার ত্বককে দুর্বল করে দেয়। এছাড়া খুশকি, চুল পড়ার মতো সমস্যাগুলিও দেখা যায়। তাই প্রতি রাতে চুল ধুয়ে তবেই শুতে যাবেন।

স্যাঁতসেঁতে বা ভেজা চুলে ঘুমানো এড়িয়ে চলুন- স্যাঁতসেঁতে বা ভেজা চুল নিয়ে কখনও শুতে যাবেন না। এর কারণে চুলে তাড়াতাড়ি ফাটল ধরা পড়ে। চুল পড়ে যায়। প্রয়োজনে ড্রায়ার ব্যবহার করে চুল শুকিয়ে নিতে পারেন।

ঘুমানোর আগে চুল ভাল করে আঁচড়ে নিন- ঘুমানোর আগে চুল আঁচড়ে সুন্দর করে বেঁধে নিন। এই কাজটি চুলকে সুস্থ ও যে কোনও চুলের সমস্যা থেকে রক্ষা করে। চুল আঁচড়ালে চুলের জট খুলে যায়, পরিস্কার হয়ে যায় এবং এই পদ্ধতি মাথার ত্বকে রক্ত সঞ্চালন বাড়িয়ে তোলে। এটি স্বাস্থ্যকর চুলের বৃদ্ধিও ঘটায়।