Fenugreek Usage Benefits: এমন এক শাক আছে যা চুলের যাবতীয় সমস্যা দূর করতে দারুণ কাজ করে, সবিস্তারে জেনে নিন…

মেথি শাকে থাকা আয়রন ও ভিটামিন চুলের যাবতীয় সমস্যার সমাধান করে। খুশকি দূর করতে, অকালে চুল পাকা রোধে, স্ক্যাল্পের নানা সংক্রমণের ক্ষেত্রে এটি খুব কার্যকরী।

Fenugreek Usage Benefits: এমন এক শাক আছে যা চুলের যাবতীয় সমস্যা দূর করতে দারুণ কাজ করে, সবিস্তারে জেনে নিন...
Follow Us:
| Edited By: | Updated on: Dec 05, 2021 | 5:16 PM

শাক স্বাস্থ্যের জন্য যেমন উপকারী, ঠিক তেমনই ত্বক ও চুলের জন্যও। শাক খাওয়ার মাধ্যমে শরীরে মেলে বিভিন্ন পুষ্টিগুণ। যা স্বাস্থ্যের পাশাপাশি ত্বক ও চুলেরও উন্নতি সাধন করে। তবে জানেন কি, এমন এক শাক আছে যা আপনি রূপচর্চায়ও ব্যবহার করতে পারেন। এতে চুলের খুশকিও যেমন দূর হবে আবার মুখের ব্রণ ও জেদি কালো দাগও দূর হবে দ্রুত।

এখানে বলা হচ্ছে মেথি শাকের কথা। এই শাকের স্বাস্থ্য উপকারিতা অনেক। ডায়াবেটিস, কোলেস্টেরল নিয়ন্ত্রণের পাশাপাশি হৃদযন্ত্রও সুস্থ রাখতে দুর্দান্ত কার্যকরী এই শাক। ভেষজ চিকিৎসায় মেথির ব্যবহার কিন্তু আজকের নয়। ১০০ গ্রাম মেথি শাক থেকে আপনি পেতে পারেন ৫০ ক্যালোরি শক্তি। এছাড়াও প্রতি ১০০ গ্রাম মেথি শাকে ১.৫ গ্রাম ৭ শতাংশ স্যাচুরেটেড ফ্যাট, ৬৭ মিলিগ্রাম ২ শতাংশ সোডিয়াম, ৭৭০ মিলিগ্রাম ২২ শতাংশ পটাশিয়াম ৫৮ গ্রাম ১৯ শতাংশ কার্বোহাইড্রেট ও ২৩ গ্রাম ৪৬ শতাংশ প্রোটিন থাকে।

এ ছাড়াও এই শাক ভিটামিন সি, ভিটামিন বি ৬, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়ামে ভরপুর থাকে। এই শাক আপনি দু’ভাবেই ব্যবহার করতে পারেন- খেয়ে, চুল ও ত্বকে ব্যবহারের মাধ্যমে। চলুন তবে জেনে নিন কীভাবে ব্যবহার করবেন মেথি শাক-

Fenugreek Hair Care

চুলের যত্নে মেথি শাকের ব্যবহার:

মেথি শাকে থাকা আয়রন ও ভিটামিন চুলের যাবতীয় সমস্যার সমাধান করে। খুশকি দূর করতে, অকালে চুল পাকা রোধে, স্ক্যাল্পের নানা সংক্রমণের ক্ষেত্রে এটি খুব কার্যকরী। এমনকি স্বাস্থ্যকর ও ঘন কালো চুল পেতেও মেথি শাক ব্যবহার করুন নির্দ্বিধায়।

এজন্য তৈরি করুন মেথি তেল। প্রথমে প্যানে কিছুটা নারকেল তেল গরম করে এর মধ্যে ধুয়ে পানি ঝরিয়ে রাখা পরিমাণমতো মেথি পাতা দিয়ে দিন। হালকা আঁচে গরম করুন তেল ও শাক। ৫-১০ পর্যন্ত হালকা আঁচে ফুটিয়ে নিন তেল। এরপর মিশ্রণটি ঠান্ডা করে একটি কাচের বোতলে ঢেলে নিন। স্ক্যাল্পের গোড়ায় সপ্তাহে অন্তত ২-৩ বার ম্যাসেজ করুন এই তেল।

এ ছাড়াও হেয়ার মাস্ক তৈরি করতে পারেন মেথি শাক দিয়ে। এজন্য মেথি পাতা ২ কাপ, দই ১ কাপ, নারকেল তেল ২ চামচ একসঙ্গে ব্লেন্ড করে নিন। তারপর স্ক্যাল্পের গোড়ায় ভালো মতো লাগিয়ে অন্তত ৪৫ মিনিট অপেক্ষা করুন। এরপর যে কোনো হারবাল শ্যাম্পু ব্যবহার করে মাথা ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দু’বার এই প্রক্রিয়া অনুসরণ করুন।

আরও পড়ুন: Post-Covid Hair Fall: করোনা হওয়ার পর অঝোরে চুল ঝরছে! চুল পড়া রোধ করার সহজ ও ঘরোয়া টিপস দেওয়া রইল…

আরও পড়ুন: Coconut Oil: শীতে আপনার ত্বকের কোমলতা বজায় রাখবে এই একটি মাত্র উপাদান! দেখে নিন কীভাবে ব্যবহার করবেন

আরও পড়ুন: Winter Hair Care: শীতকালে চুল ধোয়ার জন্য কোনটা বেশি উপযুক্ত? গরম জল না কি ঠাণ্ডা জল? সবিস্তারে জেনে নিন…