Makeup Tips: অনলাইনে মেকআপ পণ্য কেনেন? ফাউন্ডেশনের সঠিক রং বাছাইয়ে এই ভুলগুলো এড়িয়ে যান

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: megha

Updated on: Jan 22, 2023 | 7:36 AM

Makeup Foundation: গায়ের রং মিলিয়ে সঠিক ফাউন্ডেশন খুঁজে বের করা বেশ কঠিন কাজ। ফাউন্ডেশনের ক্ষেত্রে অনলাইনে কেনাকাটির বিষয়টা এড়িয়ে যাওয়াই ভাল।

Makeup Tips: অনলাইনে মেকআপ পণ্য কেনেন? ফাউন্ডেশনের সঠিক রং বাছাইয়ে এই ভুলগুলো এড়িয়ে যান

ব্যস্ত জীবনে সময় পাওয়া যায় না বাইরে বেরিয়ে শপিং করার। হাতের মুঠোয় স্মার্টফোন শপিং থেকে বিল পেমেন্ট সব কাজকেই সহজ করে দিয়েছে। তাছাড়া অনলাইন শপিংয়ে একাধিক পণ্য বাছাই করে কেনা যায়। মেকআপের পণ্য কেনার ক্ষেত্রেও কিন্তু অনলাইনে বেশ ছাড় পাওয়া যায়। লিপস্টিক, আইলাইনার কিংবা আইশ্যাডো সহজেই দেখে কিনে নেওয়া যায় অনলাইন থেকে। লিপস্টিকের শেড নিয়ে একটু দ্বন্ধ থাকলেও খুব বেশি তার ফেরহের হয় না। বরং সমস্যায় পড়তে হয় ফাউন্ডেশন নিয়ে। অনলাইনে ফাউন্ডেশন কেনা কিন্তু খুব ঝুঁকিপূর্ণ। তাই ফাউন্ডেশনের ক্ষেত্রে অনলাইনে কেনাকাটির বিষয়টা এড়িয়ে যাওয়াই ভাল। গায়ের রং মিলিয়ে সঠিক ফাউন্ডেশন খুঁজে বের করা বেশ কঠিন কাজ। এটা অনলাইনে করা সম্ভব নয়। এমনকী বাইরে থেকে কিনলেও অনেক সময় সমস্যায় পড়তে হয়। কিন্তু সহজ টিপস মানলে আপনাকে আর এই সমস্যায় পড়তে হবে না।

১) ত্বকের বর্ণ অনুযায়ী ফাউন্ডেশনের রং বাছাই করুন। অনেকেই হাতে লাগিয়ে দেখেন যে ত্বকের বর্ণের সঙ্গে মিলছে কি না। এটা কখনই করবেন না। ফাউন্ডেশনের সঠিক রং যাচাই করতে চোয়ালে লাগিয়ে দেখে নিন। রং যদি ত্বকের সঙ্গে মিলে যায় তবেই সেটা বাছুন। মুখের পাশাপাশি আপনি গলায় কিংবা ঘাড়ে ফাউন্ডেশন লাগিয়েও পরীক্ষা করতে পারেন।

২) ত্বকের ধরন অনুযায়ী ফাউন্ডেশন বাছাই জরুরি। তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে অয়েল-ফ্রি কিংবা ম্যাট ফিনিশ ফাউন্ডেশন বেছে নিন। আর যদি শুষ্ক ত্বক হয় সেক্ষেত্রে ভারী এবং হাইড্রেটিং ফর্মুলার ফাউন্ডেশন ব্যবহার করুন। সংবেদনশীল ত্বকের ক্ষেত্রে আপনি হাইপো-অ্যালার্জেনিক ফাউন্ডেশন ব্যবহার করতে পারেন।

৩) একটা ফাউন্ডেশন দিয়ে যে আপনি সব ধরনের লুক তৈরি করতে পারবেন, তা হয় না। আপনি কী ধরনের মেকআপ করছেন তার উপর নির্ভর করে ফাউন্ডেশন বেছে নিন। বিভিন্ন ধরনের ফাউন্ডেশন বাজারে পাওয়া যায়। ম্যাট, সেমি-ম্যাট, শিয়ার ফিনিশ বিভিন্ন ধরনের ফাউন্ডেশন ব্যবহার করতে পারেন।

এই খবরটিও পড়ুন

৪) ফাউন্ডেশন ত্বকের রং মিলে গেলেই যে সেটা কিনে নেবেন তা নয়। ফাউন্ডেশন ত্বকের সঙ্গে মিশে যাওয়ার পর অক্সিডাইজড হয়ে যায়। এতে আপনার ত্বকে প্রাকৃতিক আভা আসে। ত্বকে ফাউন্ডেশন বসার পর বোঝা যায় যে কোনটি ত্বকের জন্য সেরা। এক্ষেত্রে আপনাকে ১০-১৫ মিনিট সময় দিতে হবে। ফাউন্ডেশন ত্বকের সঙ্গে মিশে গেলে বুঝতে পারবেন এটা আপনার জন্য আদর্শ কি না। অনেক ক্ষেত্রে ফাউন্ডেশন লাগানোর পর তা ত্বকের সঙ্গে মেশে না এবং অপ্রাকৃতিক দেখায়। সেক্ষেত্রে এই ধরনের ফাউন্ডেশন এড়িয়ে যান।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla