অবাঞ্ছিত তিল দূর করবেন কীভাবে? জেনে নিন সহজ উপায়

গালের পাশে হঠাৎ করেই গজিয়ে উঠেছে তিল। আয়নার সামনে দাঁড়ালে নিজেকে একদম ভাল লাগে না। ভাবছেন এই তিলটা যদি না থাকত কী ভালই না হত। জেনে নিন তিল দূর করার কিছু সহজ উপায়।

অবাঞ্ছিত তিল দূর করবেন কীভাবে? জেনে নিন সহজ উপায়
Follow Us:
| Updated on: Apr 02, 2021 | 10:26 PM

তিল ত্বকের এমন একটি চিহ্ন যা কখনও কখনও সৌন্দর্য্য বাড়িয়ে তোলে কখনও আবার নির্দিষ্ট কিছু জায়গায় তিলের কারনে অনেককেই মানায় না। তখন মনে হতেই পারে এই তিলটা যদি তুলে ফেলা যেত । অতটাও কঠিন কিছু ব্যাপার না তা। ভাবছেন অবাঞ্ছিত তিল কীভাবে তুলবেন? আপনাদের জন্য রইল তিল তোলার কিছু ঘরোয়া উপায়।

অ্যাপেল সিডার ভিনিগার

অ্যাপেল সিডার ভিনিগার দ্বারা খুব সহজ পদ্ধতিতেই তিল নির্মূল করা যায়। অ্যাপেল সিডার ভিনিগারে ম্যালিক আর টার্টারিক অ্যাসিড থাকে। তা তিলের উপর দিলে আস্তে আস্তে তিল নির্মূল হয়ে যায়। তুলোতে অ্যাপেল সিডার ভিনিগার নিতে হবে তারপর সেই ভেজান তুলো উপর ১ঘণ্টা রেখে দিন। এইটা দুই সপ্তাহ করলেই তিল ভ্যানিশ হতে বাধ্য।

রসুন

রসুন ভীষণই উষ্ণ। তাই খুব সহজেই তিল সরিয়ে দেওয়া যায়। কিছু রসুন আর লবঙ্গ বেটে নিয়ে সেই ব্যাটারটা তিলের উপর লাগিয়ে রাখুন। পেস্টটি শুকিয়ে গেলে তার উপর ব্যান্ডেজ লাগিয়ে সারা রাত রেখে দিন। এইটা যদি এক সপ্তাহ টানা করতে পারেন তাহলে খুব সহজেই অবাঞ্ছিত তিল থেকে মুক্তি পাবেন।

আরও পড়ুন :গাড়িতে ঘুমান, সেখানেই হয় খাওয়া-দাওয়া, চারচাকাকে সঙ্গী করে ভারত ভ্রমণে বেরিয়েছেন কেরলের দম্পতি

ক্যাস্টর অয়েল

অনেকগুলো গুনের মধ্যে ক্যাস্টর অয়েলের অন্যতম গুন হল ত্বক থেকে তিল সরানো। এক চা চামচ ক্যাস্টর অয়েলের সঙ্গে একটুখানি বেকিং সোডা মিশিয়ে তিলের উপর লাগিয়ে রেখে দিন সারারাত। সকালে উঠে জল দিয়ে ধুয়ে ফেলুন। একমাস যদি তা করতে পারেন তাহলে হাতে নাতে ফল পাবেন।

আনারসের জুস

শুধুমাত্র ব্যাকটেরিয়া নষ্ট করতে নয় ত্বকের ক্রিম হিসাবে ভাল কাজ করে আনারসের জুস। কিছুটা আনারসের রস নিন তাতে সামুদ্রিক লবণ মেশান। মিশ্রণটি ভাল করে তিলের উপর দিন এবং স্ক্রাব করুন। ১৫ মিনিট স্ক্রাব করার পর তিলের উপরের আস্তরণটি উঠতে শুরু করে। এই পদ্ধতিটি এক সপ্তাহ করুন তাহলে অতি সহজেই অবাঞ্ছিত তিল দূর করতে পারবেন।

আরও পড়ুন :রুক্ষ-শুষ্ক চুলের সমস্যায় নাজেহাল? ব্যবহার করতে পারেন অ্যাপেল সিডার ভিনিগার মিশ্রিত শ্যাম্পু