Nail Hygiene: বর্ষায় নখ ভাঙছে, কোণে জমছে ময়লা? ছত্রাক সংক্রমণের হাত থেকে যে ভাবে নখ রাখবেন সুরক্ষিত

Monsoon Nail Care: বর্ষায় সংক্রমণের আরও একটি উৎস হল হাতের নখ। নখের কোণে ময়লা জমে থাকে। সেই সঙ্গে অনেকেই নেলপলিশ লাগিয়ে রাখেন

Nail Hygiene: বর্ষায় নখ ভাঙছে, কোণে জমছে ময়লা? ছত্রাক সংক্রমণের হাত থেকে যে ভাবে নখ রাখবেন সুরক্ষিত
বর্ষায় যেভাবে নেবেন নখের যত্ন
Follow Us:
| Updated on: Aug 25, 2022 | 4:11 PM

বর্ষায় বাড়ে যে কোনও সংক্রমণ। ভাইরাস, ব্যাকটেরিয়ার সংক্রমণে ঘরে ঘরে সর্দি, কাশি, জ্বর, পেটখারাপ। একই সঙ্গে হজমের সমস্যাও প্রকট হয় এই বর্ষাতেই। আবহাওয়ার কারণেই বাড়ে হজমের সমস্যা। বর্ষার নোংরা জল যে কোনও সংক্রমণের উৎস। এই সময় সালমোনেলা ব্যাকটেরিয়ার প্রকোপ বাড়ে। যা টাইফয়েড, ডায়ারিয়ার অন্যতম কারণ। যে কারণে বর্ষায় বাইরের খাবার, জল একেবারেই এড়িয়ে চলতে বলা হয়। বর্ষায় সবথেকে যা গুরুত্বপূর্ণ তা হল হাইজিন মেনে চলা এবং পরিষ্কার পরিচ্ছন্ন থাকা। বাইরে থেকে আসলেই হাত, পা ভাল করে ধুয়ে নিন। হাত সাবান দিয়ে ধুয়ে তবেই খাবার খান।

বর্ষায় সংক্রমণের আরও একটি উৎস হল হাতের নখ। নখের কোণে ময়লা জমে থাকে। সেই সঙ্গে অনেকেই নেলপলিশ লাগিয়ে রাখেন। ফলে হাতে ময়লা বসলেও বোঝা যায় না। হাত না ধুয়ে অনেকেই সেই হাত মুখে পুরে দেন। যেখান থেকে ময়লা পেটের মধ্যে যায়। ফলে পেট খারাপ হয় সবচাইতে বেশি। তাই বর্ষাতে নিজেকে পরিষ্কার রাখার পাশাপাশি আরও একটি কাজ হল নখ পরিষ্কার রাখা। আর তাই নখ পরিষ্কার রাখতে যা কিছু মেনে চলবেন-

নখ শুকনো রাখুন- সব সময় যাতে নখ শুকনো থাকে সেই দিকে বিশেষ নজর রাখুন। বিশেষ করে পায়ের নখ। বর্ষায় সব সময় নোংরা জল পায়ে লাগে। বাইরের কাদা, নোংরা জল নখের কোণায় জমে যায়। ফলে আর্দ্র আর ময়লা পরিবেশে পায়ে ব্যাকটেরিয়ার সংক্রমণ বেশি হয়। পা জ্বালা করে। এই ভাবে যদি পা পরিষ্কার না করে রেখে দেন তাহলে সমস্যা আরও বাড়বে। অ্যালার্জি, চুলকুনি হতে পারে। তাই বর্ষাকালে ঢাকা জুতো বা চামড়ার জুতো পরবেন না। এই সব জুতো জলে ভিজলে শুকোতে অনেক বেশি সময় লাগে। তাই বর্ষার জুতো পরুন। বাইরে থেকে ফিরলে আগে পা ধুয়ে নিন।

অ্যান্টিফাঙ্গাল পাউডার ব্যবহার করুন- অ্যান্টি ফাঙ্গাল পাউডার ব্যবহার করুন। যদি দেখেন নখের চারপাশে সংক্রমণ হয়েছে বা কোনও জ্বালা ভাব আছে তাহলে আগে থেকেই সতর্ক থাকুন। জুতো পরার আগে ব্যবহার করুন এই পাউডার। নইলে ট্যালকম পাউডারও ব্যবহার করতে পারেন। এই পাউডার ব্যবহার করলে সহজেই সংক্রমণ এড়িয়ে চলা যায়।

নখ কাটুন- দাঁত দিয়ে নয়, নেল কাটার দিয়ে নখ কাটুন। দু সপ্তাহে একবার নখ কাটতে হবে। অযথা নখ বাড়াবেন না। স্যাঁতস্যাঁতে আবহাওয়াতে নখ এমনিই নরম থাকে। ফলে তা সহজে ভেঙে যায়। নখ ভেঙে গেলে যেমন ব্যথা হয় তেমনই সেই নখে সংক্রমণের সম্ভাবনা থেকে যায়।

নখেও স্ক্রাব করুন- সুন্দর থাকতে মুখে, হাতে, পায়ে স্ক্রাব তো করছেন। নখে করেন কি? বিশেষজ্ঞরা বলছেন নখের জন্যও আলাদা করে ব্রাশ রাখুন। নিয়ম করে নখ ঘষে নিন। নখ ঘষে নিলে তবেই পরিষ্কার থাকবে। নখের কোণায় অতিরিক্ত ময়লা জমে থাকবে না। নখ পরিষ্কার করে নিয়ে তবেই নেলপলিশ লাগান। তবেই নখের কিউটিকল পরিষ্কার থাকবে। ১০ দিনের বেশি নেলপলিশ হাতে না রাখলেই ভাল।