Amla Hair Wash: মা-ঠাকুমার ঘরোয়া টোটকায় দিন মর্ডা‌ন টাচ, আমলকী দিয়ে বানিয়ে নিন হেয়ার ওয়াশ

Home Remedies: চুলের যত্নে আমলকীর বিকল্প খুঁজে পাওয়া মুশকিল। খুশকির সমস্যা থেকে শুরু করে চুল পড়ার মতো একাধিক চুলের সমস্যাকে গোড়া থেকে নির্মূল করে আমলকী।

Amla Hair Wash: মা-ঠাকুমার ঘরোয়া টোটকায় দিন মর্ডা‌ন টাচ, আমলকী দিয়ে বানিয়ে নিন হেয়ার ওয়াশ
দেখে নিন এই আমলকীর হেয়ার ওয়াশের সুবিধা...
Follow Us:
| Edited By: | Updated on: May 10, 2022 | 12:40 PM

মা-ঠাকুমাদের সময় থেকে চুলের যত্নে ভেষজ উপাদানের ব্যবহার হয়ে আসছে। এই ভেষজ উপাদানের তালিকায় প্রথমেই রয়েছে আমলকী। আয়ুর্বেদ শাস্ত্রে আমলকীকে সুপারফুড বলা হয়ে থাকে। স্বাস্থ্যে এই উপাদানের জুড়ি মেলা ভার। একই ভাবে চুলের যত্নে (Hair Care) আমলকীর বিকল্প খুঁজে পাওয়া মুশকিল। খুশকির সমস্যা থেকে শুরু করে চুল পড়ার মতো একাধিক চুলের সমস্যাকে গোড়া থেকে নির্মূল করে আমলকী। রোজকারের রুটিনে আপনি অনেক ভাবে আমলকীকে ব্যবহার করতে পারেন। বেশির ভাগ মানুষ আমলকীর পাউডার তৈরি করে হেয়ার প্যাক বানিয়ে চুলে ব্যবহার করে। কিন্তু এই পদ্ধতিতে আপনাকে বেশি কাজ করতে হবে। তাছাড়া ব্যস্ত জীবনযাত্রায় সময় হয় না রোজ রোজ হেয়ার প্যাক তৈরি করার। তাই এমন কোনও পদ্ধতি বেছে নিতে হবে যেখানে আমলকীর গুণে পুষ্ট হবে আপনার চুল আর সময়ও বেঁচে যাবে আপনার। এই ক্ষেত্রে আপনি সহজেই বানিয়ে নিতে পারেন আমলকীর হেয়ার ওয়াশ।

আমলকীর হেয়ার ওয়াশ তৈরি করার যেমন সহজ তেমনই এটি ব্যবহার করাও সোজা। সপ্তাহে একদিন এই জল তৈরি করে রাখলে এটি আপনি সারা সপ্তাহ ধরে ব্যবহার করতে পারবেন। রোজ রোজ ঝক্কি পোহাতে হবে না আর আপনাকে। তাহলে চলুন দেখে নেওয়া যাক কীভাবে তৈরি করবেন আমলকীর হেয়ার ওয়াশ। কিন্তু তার আগে দেখে নিন এই আমলকীর হেয়ার ওয়াশের সুবিধা…

আপনি যদি খুশকির সমস্যায় ভুগছেন তবে আপনাকে অবশ্যই এই আমলকীর হেয়ার ওয়াশ ব্যবহার করতে হবে। আমলকীতে ভিটামিন সি রয়েছে যা শুষ্ক স্ক্যাল্পের চিকিৎসা করতে সহায়তা করে। এই শুষ্ক স্ক্যাল্প আসলে খুশকির একটি সাধারণ কারণ। এছাড়াও, আমলকীর অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যগুলি স্ক্যাল্পের চুলকানি হ্রাস করতে সহায়তা করে যা খুশকির কারণে হয়।

দূষণ ও নানা শারীরিক কারণে অনেকের কম বয়সেই চুল পক্কতা আসে। অনেক সময় এটা শরীরে পুষ্টির অভাবের কারণেও ঘটে। আপনি যদি এই সমস্যায়ও ভুগেন তবে আপনার এই আমলকীর হেয়ার ওয়াশ ব্যবহার করা উচিত। আমলকী অপরিহার্য পুষ্টিতে ভরপুর যা চুলের অকালে পক্কতার বিরুদ্ধে লড়াই করে। এর পাশা আমলকীর হেয়ার চুলের ফ্রিজিনেস কমায় এবং চুলের বৃদ্ধিকে ত্বরান্বিত করতে সাহায্য করে।

এক লিটার জলে কয়েকটা আমলকী কেটে ফেলে দিন। এবার এই জলটা ফুটিয়ে নিন। যখন জলের রঙ পরিবর্তন হতে শুরু করবে, তখন গ্যাসটা বন্ধ করে দিন। এবার এই জলটা স্প্রে বোতলে সংরক্ষণ করে রাখুন। শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করার পর আপনি এই আমলকীর জল হেয়ার স্প্রে হিসাবে ব্যবহার করতে পারেন। এছাড়াও আপনি শুষ্ক স্ক্যাল্পে‌ও স্প্রে করতে পারেন এই আমলকীর জল। তারপর হালকা হাতে ম্যাসাজ করুন। তারপর ৩০ মিনিট অপেক্ষা করুন। এরপর চুল ধুয়ে ফেলুন। চুল ধোয়ার পর কোনও রাসায়নিক পণ্য চুলে ব্যবহার করবেন না। আর চেষ্টা করুন পরবর্তী দু’ দিন চুল না ধোয়ার।