Mehendi: সামনেই বিয়ে? মেহেন্দির রং গাঢ় করতে হবু কনেরা কাজে লাগান সহজ টোটকা

Home Remedies: প্রচলিত ধারণা রয়েছে, মহিলাদের হাতে মেহেন্দির রং যত গাঢ় হবে, সে স্বামীর ভালবাসা পাবে এবং সংসার সুখী হবে।

Mehendi: সামনেই বিয়ে? মেহেন্দির রং গাঢ় করতে হবু কনেরা কাজে লাগান সহজ টোটকা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 21, 2023 | 6:41 AM

মেহেন্দি কখনওই বাঙালিদের সাজের অংশ ছিল না। অন্তত বিয়ের অনুষ্ঠানে মেহেন্দি পরার এমন কোনও রীতি ছিল না। কিন্তু এখন মেহেন্দি ছাড়া বিয়ের পিঁড়িতে কোনও কনেকে বসতে দেখা যায় না। শুধু কনে নয়, তাঁর বন্ধুবান্ধব, আত্মীয়দের হাতেও মেহেন্দি দেখা যায়। এখন আবার আইবুড়োভাতের অনুষ্ঠানের সঙ্গে আলাদা করে মেহেন্দির অনুষ্ঠানও হয়। তাছাড়া এমন অনেক মেয়েই রয়েছে, যাঁরা কারণে-অকারণে মেহেন্দি পরতে ভালবাসে। গড়িয়াহাট গেলেই বসে পরে মেহেন্দি পরতে। আর ভাল আঁকতে জানলে নিজেই বানিয়ে নেয় হাতে নকশা। প্রচলিত ধারণা রয়েছে, মহিলাদের হাতে মেহেন্দির রং যত গাঢ় হবে, সে স্বামীর ভালবাসা পাবে এবং সংসার সুখী হবে। এটা মানুষের বিশ্বাস হলেও কিন্তু অনেক ক্ষেত্রেই দেখা যায় মেহেন্দির রং ফিকে। ফ্যাকাশে মেহেন্দির রং দেখতে কারও ভাল লাগে না। মেহেন্দির গাঢ় ও সুন্দর রঙের জন্য আপনি বেশ কিছু টোটকা মেনে চলতে পারেন। সঠিক উপায়ে মেহেন্দি পরতে কিন্তু বেশ গাঢ় রং আসে।

১) মেহেন্দির গাঢ় রং পেতে লেবু ও চিনির মিশ্রণ ব্যবহার করুন। সাধারণত হাতে লেবুর রস মেখে চিনি দিয়ে স্ক্রাব করা হয়। এটি ছাড়াও একটি কার্যকর উপায়। একটি বাটিতে অল্প জল নিন। ওই জলে চিনি দিয়ে ভাল করে ফুটিয়ে নিন। ওই জলে এবার লেবুর রস মিশিয়ে নিন। মিশ্রণটি ঠান্ডা করুন। মেহেন্দি শুকিয়ে এলে চিনি ও লেবুর রসের মিশ্রণটি হাতে লাগান। ৩-৪ বার লাগান। স্ক্রাব করার দরকার নেই।

২) মেহেন্দির রং হাতে মেরুন হয় তার জন্য রয়েছে সহজ টোটকা। চাটু বা তাওয়া গরম করুন। এতে কয়েকটা লবঙ্গ দিয়ে দিন। চাটু থেকে ধোঁয়া উঠবে যখন তার উপর হাত সেঁকে নিন। মেহেন্দি শুকনো হয়ে গেলে এই উপায়টি কাজে লাগাবেন। এছাড়াও মেহেন্দি শুকিয়ে গেলে আপনি হাতে লবঙ্গের তেল মাখতে পারেন।

৩) মেহন্দির রং গাঢ় করতে বাম ব্যবহার করতে পারেন। এটাও কিন্তু ভীষণ কার্যকর একটি টোটকা। যদি গন্ধ সহ্য করতে পারেন তাহলে হাত থেকে মেহেন্দি ঝরে গেলে বাম মেখে নিন।

৪) মেহেন্দি পরার আগে হাত পরিষ্কার রাখবেন। প্রয়োজনে সাবান দিয়ে হাত ধুয়ে নিন। মেহেন্দি পরার আগে হাতে কোনও রকম ময়েশ্চারাইজার মাখবেন না। মেহেন্দি পরার পর ভুলেও জল লাগাবেন না। ৭-৮ ঘণ্টা রাখতে পারলে মেহেন্দির রং নিজে থেকেই গাঢ় হয়ে যাবে।

৫) মেহেন্দিকে নিজে থেকে শুকনো হতে দিন। অর্থাৎ ঘরের তাপমাত্রায়। ড্রায়ার বা অন্য কোনও উপায়ে শুকনো করলে মেহেন্দির রং ভাল আসবে না। আর মেহন্দি পরার পর ভুলেও ওয়াক্সিং করবেন না।