কীভাবে কম সময়ের মধ্যে কমাবেন মুখের মেদ?

সহজ কয়েকটা পদ্ধতি ফলো করলে মাত্র কয়েকদিনেই কমবে মুখের অবাঞ্ছিত মেদ।

কীভাবে কম সময়ের মধ্যে কমাবেন মুখের মেদ?
Follow Us:
| Updated on: Mar 22, 2021 | 7:14 PM

কীভাবে কমবে ওজন? এ চিন্তায় জেরবার আমরা অনেকেই। ওজন কমানোর লক্ষ্যে কখনও কড়া ডায়েটে নিজেকে বেঁধে রাখেন, কখনও বা শরীরচর্চা করে ওজন কমাতে চান। কিন্তু খেয়াল করলে দেখবেন, মুখে অবাঞ্ছিত মেদ (beauty tips) জমে। তা না কমালে যতই মেকআপ করুন, দেখতে কখনও ভাল লাগবে না। কীভাবে কমাবেন মুখের মেদ? সহজ কয়েকটা পদ্ধতি ফলো করলে মাত্র কয়েকদিনেই কমবে মুখের অবাঞ্ছিত মেদ।

১) বিভিন্ন ফেসিয়াল এক্সপ্রেশন রয়েছে। এতে আক্ষরিক অর্থেই পেশির ব্যায়াম হয়। হাঁ করা, জিভ বের করা, ঠোঁট চওড়া করে হাসি, চোখ বড় এবং ছোট করার মতো বিভিন্ন এক্সপ্রেশন প্রতিদিন অভ্যেস করুন। প্রতিটি এক্সপ্রেশন ১০ সেকেন্ড করে অভ্যেস করলেই ধীরে ধীরে মুখের মেদ কমবে।

২) শরীরচর্চার রুটিনে বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী বিভিন্ন ব্যায়াম বেছে নেন অনেকে। কিন্তু বিশেষজ্ঞদের মতে, কার্ডিও এবং অ্যারোবিক ব্যায়ামের মাধ্যমে মুখের মেদ কমার সম্ভবনা থাকে। ফলে শরীরচর্চার রুটিনে কার্ডিও এবং অ্যারোবিক এক্সসারসাইজের সময়সীমা বাড়িয়ে দিন।

আরও পড়ুন, ভুল পদ্ধতিতে কন্ডিশনার ব্যবহার করছেন কি? সতর্ক থাকুন

৩) অ্যালকোহল ভয়ঙ্কর ভাবে মুখের মেদ বাড়িয়ে দেয়। ফলে মদ্যপানের অভ্যেস থাকলে তা দ্রুত কমিয়ে ফেলতে হবে। আর দিনভর প্রচুর জল খান। তাহলেও ধীরে ধীরে কমবে মুখের অতিরিক্ত মেদ।

৪) খাদ্য তালিকা থেকে কার্বোহাইড্রেট বাদ দিন। হোয়াইট ব্রেড, হোয়াইট রাইস, হোয়াইট ফ্লাওয়ার, মিষ্টি, সোডা, চিনি ডায়েট থেকে একেবারে বাদ দিতে হবে। মুখের মেদ জমার ক্ষেত্রে এই সব খাবার প্রত্যক্ষ ভাবে কার্যকর।

৫) এমনিতেই ওজন কমাতে গেলে বাইরের খাবার বা প্রসেসড ফুড বাদ দিতে বলেন বিশেষজ্ঞরা। মুখের অতিরিক্ত মেদ কমাতে চাইলেও কিন্তু প্রসেসড ফুড ডায়েট থেকে সম্পূর্ণ বাদ দিতে হবে।

আরও পড়ুন, দোলের আগে ত্বক এবং চুলের যত্ন নেবেন কীভাবে?