Sun Tan: পার্লার নয়, পুজোর আগে বাড়িতে বসেই তুলে ফেলুন সান ট্যান

Skin Care Tips: বাড়িতেই কাঁচা হলুদ, লেবু, চালের গুঁড়ো, মধু দিয়ে বানিয়ে নিন এই প্যাক...

Sun Tan: পার্লার নয়, পুজোর আগে বাড়িতে বসেই তুলে ফেলুন সান ট্যান
ঘরোয়া উপায়ে যে ভাবে তুলবেন সান ট্যান
TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Sep 21, 2022 | 1:54 PM

কখনও মেঘ আর কখনও বৃষ্টিতে জেরবার মানুষ। সকাল থেকে ফুরফুরে হাওয়া দিচ্ছে। রোদের তেজও যে সবদিন খুব বেশি থাকে এমন নয়। অফিসের জন্য তৈরি হয়ে বাড়ি থেকে বেরিয়েই বিপত্তি। হঠাৎ বৃষ্টিতে ভিজে সানস্ক্রিনের দফারফা। এরপর ঘামে, গরমে কোনও রকমে অফিসে পৌঁছে পুরো ঘাম শুকোয় এসির মধ্যে। রোদ থেকে সরাসরি এসে এসি-তে বসলে ত্বক সবচেয়ে বেশি পুড়ে যায়। দিনের পর দিন ত্বকে যদি এভাবে নোংরা বনসে, বৃষ্টির জল লাগে তাহলে ত্বকের দফারফা। নোংরা মুখে বসলেই ব্রণ, অ্যাকনে, অ্যালার্জির মত একাধিক সমস্যাও হবে। অনেকের মুখে ফোসকাও পড়ে যায়। পুজোর সময় এইসব হলে কী আর ভাল লাগে। তাই আগেভাগেই মুখের যত্ন নেওয়া শুরু করুন। রইল দারুণ কয়েকটি ফেসপ্যাকের আইডিয়া।

১.ফ্রিজে কাঁচা দুধ আছে? এই দুধের সঙ্গে কফি আর চিনি মিশিয়ে বানিয়ে নিন স্ক্রাব। প্রয়োজনে সামান্য লেবুর রস যোগ করে নিতে পারেন। এতে মুখ পরিষ্কার থাকে। রোজ ব্যবহার করতে পারলে ত্বকে অতিরিক্ত তেল জমে না। সেই সঙ্গে ত্বকের পোরস গুলিও খুলে যায়।

২.বেসন, কাঁচা হলুদ, টকদই, মধু, চিনি একসঙ্গে মিশিয়ে প্যাক বানিয়ে নিন। এই প্যাক মুখে লাগিয়ে অন্তত ২০ মিনিট রাখুন। শুকনো হয়ে গেলে ইষদুষ্ণ জল দিয়ে ধুয়ে নিন। রোজ এই প্যাক ব্যবহার করতে পারলে মুখের অতিরিক্ত তেল দূর হয়ে যায়। মুখ পরিষ্কার থাকে। এই প্যাক লাগিয়ে ম্যাসাজ করলে রক্ত চলাচলও ভাল হয়।

৩.সব ত্বকের জন্য খুব ভাল কাজ করে এই প্যাকটি। লেবু আর চিনির রস মিশিয়ে মুখে লাগান। শুকনো হলে ধুয়ে নিন। রোজ রাতে অফিস থেকে ফিরে এই ব্যাক ব্যবহার করুন। কাজ দেবেই।

৪.কাঁচা হলুদ, চালের গুঁড়ো, লেবুর রস, দুধের সর- এই মিশ্রণও খুব ভাল ট্যান রিমুভ করতে পারে। অন্য কেনও রাসায়নিক ব্যবহার করার চাইতে এই প্যাক ব্যবহার করুন। এতে ট্যান দূর করা যায়। ত্বকের কোনও ক্ষতি হয় না। মুখ, হাত, পা, পায়ের পাতায় রোজ ব্যবহার করতে পারেন।

৫.টমেটো, টকদই একসঙ্গে মিক্সিতে পিষে নিয়ে পেস্ট বানিয়ে রাখুন। এর সঙ্গে একচামচ চিনি মিশিয়ে নিয়ে রোজ নিয়ম করে মুখে লাগান। এতে ট্যানও উঠবে। মুখ থেকে অবাঞ্ছিত লোমও উঠে যাবে।

৬.পাকা পেঁপে, মধু, লেবুর রস একসঙ্গে মিশিয়ে নিয়ে প্যাক বানিয়ে রাখুন। এবার এই প্যাক হাতে, পায়ে, ঘাড়ে লাগিয়ে রাখুন যতক্ষণ পর্যন্ত না তা শুকনো হয়। শুকনো হয়ে গেলে ঠাণ্ডা জলে ধুয়ে নিন। সপ্তাহে তিনদিন এই টোটকা মেনে চললেই ট্যান উঠে যাবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla