বাড়িতেই নিন ‘হেলদি স্টিম’, লেবু-মধু আর এসেন্সিয়াল অয়েলের জাদুতে আপনি থাকবেন একদম ফ্রেশ

ঘরোয়া পদ্ধতিতে কীভাবে মুখে স্টিম নেবেন? কোন কোন বিষয়ে খেয়াল রাখবেন সতর্ক হয়ে? জেনে নিন।

বাড়িতেই নিন 'হেলদি স্টিম', লেবু-মধু আর এসেন্সিয়াল অয়েলের জাদুতে আপনি থাকবেন একদম ফ্রেশ
এভাবে ফেস স্টিম নিলে রিফ্রেশ লাগবে আপনার।
Follow Us:
| Updated on: Apr 27, 2021 | 8:52 PM

করোনার জেরে এখন বিউটি পার্লারে যাওয়া প্রায় সকলেরই বন্ধ। এমনিতেই বিউটি এক্সপার্টরা বলে থাকেন, ঘরোয়া পদ্ধতিতে ত্বকের পরিচর্যা করাই সবচেয়ে ভাল। এর ফলে ত্বকে কোনও কেমিক্যাল জাতীয় জিনিসের খারাপ প্রভাব পড়ে না। বরং ত্বক থাকে উজ্জ্বল এবং মোলায়েম।

এমনিতেই এখন প্রচণ্ড গরম। তার মধ্যে করোনার দাপটে বাইরে বেরোলে সারাক্ষণ মাস্ক পরে থাকতে হচ্ছে। ফলে এখন নিয়মিত যাঁরা কর্মসূত্রে বাইরে বেরোচ্ছেন, বাড়ি ফিরে তাঁদের উচিত নিজের ত্বককে একটু আরাম দেওয়া হয়। এক্ষেত্রে স্টিম খুবই কার্যকরী। ঘরোয়া জিনিসপত্রের সাহায্যেই এই স্টিম নেওয়া যায়। তবে কয়েকটি জিনিস খেয়াল রাখতে হবে।

১। জল ঠিক ততটাই গরম নেবেন যতটা আপনার স্কিন বা ত্বক সহ্য করতে পারে। যেহেতু মুখে স্টিম নেবেন তাই হাল্কা গরম জল নেওয়াই ভাল।

২। চুল ভাল ভাবে ঢেকে রাখতে হবে। প্রয়োজনে প্রথমে ওড়না দিয়ে চুল পেঁচিয়ে নিন। তারপর টাওয়েল দিয়ে ঢেকে স্টিম নিন। কোনওমতেই যেন চুলে গরম ভাপ না লাগে। তাহলে উল্টে বিপদ বাড়বে।

ঘরোয়া পদ্ধতিতে কীভাবে মুখে স্টিম নেবেন?

একটা বড় কাচের বাটিতে হাল্কা গরম জল নিন। তার মধ্যে দিন পাতিলেবুর রস। আপনি চাইলে লেমন ফ্লেভারের এসেন্সিয়াল অয়েলও ব্যবহার করতে পারেন। তার সঙ্গে মিশিয়ে দিন সামান্য মধু। এবার মিনিট ১০ ধরে ওই গরম জলের ভাপ বা স্টিম নিলে দেখবেন ত্বক অনেক ফ্রেশ লাগছে। লেবু-মধুর মিষ্টি গন্ধে আপনার মনও ভাল লাগবে।

আরও পড়ুন- করোনা রুখতে ঘনঘন স্যানিটাইজার-সাবানের ব্যবহার, রুক্ষ-শুষ্ক হাতের চামড়ার যত্ন নেবেন কীভাবে?

একটা বাটিতে সামান্য গরম জল নিয়ে, তার মধ্যে সুতির কোনও রুমাল ভিজিয়ে নিন। এবার জল নিংড়ে নিয়ে, তারপর ওই রুমাল খানিকক্ষণ নিজের মুখের উপর ঢাকা দিয়ে রাখুন। মিনিট ১০ পরে ওই রুমাল সরিয়ে পরিষ্কার ঠাণ্ডা জলে মুখ ধুয়ে নিন।

বিভিন্ন ধরণের এসেন্সিয়াল অয়েল হাল্কা গরম জলে মিশিয়েও স্টিম বা ভাপ নিতে পারেন আপনি। একটা প্রচণ্ড পরিশ্রমের দিনের পর এই এসেন্সিয়াল অয়েলের সুগন্ধ এবং গরম জলের স্টিম আপনাকে তরতাজা থাকতে সাহায্য করবে। সব মিলিয়ে সময় লাগবে খুব বেশি হলে ১০ থেকে ২০ মিনিট। অতএব বাইরে থেকে বাড়ি ফিরে স্টিম নেওয়াটা অভ্যাস করে ফেলুন। সপ্তাহে দু থেকে তিনদিন অনায়াসেই ভাপ নিতে পারেন আপনি।