Hair Straightening: পুজোর আগে পার্লারে যাওয়ার সময় নেই? স্ট্রেটনার ছাড়াই স্মুদনিং করিয়ে নিন ঘরোয়া উপায়ে

Hair Care Tips: চুলের উপর ক্রমাগত হিট প্রয়োগ, হেয়ার স্ট্রেইটনারের ব্যবহার মোটেও ভাল নয়। এর বদলে আপনি প্রাকৃতিক উপাদান দিয়েও চুল সোজা করে নিতে পারেন।

Hair Straightening: পুজোর আগে পার্লারে যাওয়ার সময় নেই? স্ট্রেটনার ছাড়াই স্মুদনিং করিয়ে নিন ঘরোয়া উপায়ে
Follow Us:
| Edited By: | Updated on: Sep 14, 2022 | 7:30 AM

কোঁকড়া চুল বা ঢেউ খেলানো চুল অনেক মহিলারই না পসন্দ। তাই চুল সোজা করতে সবাই দৌড়োচ্ছে পার্লারে। অভিনব প্রযুক্তির সাহায্য আপনি চুলের যেমন ইচ্ছা স্টাইল করাতে পারেন। কেরাটিন স্মুদনিং থেকে শুরু করে হেয়ার এক্সটেনশন—সবই সম্ভব অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে। কিন্তু চুলের উপর ক্রমাগত হিট প্রয়োগ, হেয়ার স্ট্রেইটনারের ব্যবহার মোটেও ভাল নয়। পাশাপাশি স্মুদনিং করার সময় চুলের উপর যে ক্রিমগুলো ব্যবহার করা হয়, তাতে এমন অনেক রাসায়নিক উপাদান থাকে, যা আদতে আমাদের চুলের ক্ষতি করে। তাছাড়া পুজোর আগে যদি আপনি কেরাটিন স্মুদ করার কথা ভেবে থাকেন, তাহলে ভুল করছেন। এই সময় পার্লারে ভিড় লেগে থাকে, তাই ধৈর্য সহকারে কাজটা হবে কি না তাও নিশ্চিত নেই। এর চাইতে আপনি কোনও যন্ত্রপাতি ও রাসায়নিক পণ্য ছাড়াই ঘরোয়া উপায়ে চুল সোজা করে নিতে পারেন। কীভাবে সম্ভব ভাবছেন? চলুন দেখে নেওয়া যাক…

পাকা কলা ও টক দইয়ের হেয়ার মাস্ক

টক দই চুলের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। চুলের প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে কাজ করে টক দই। পাশাপাশি এটি খুশকির সমস্যা দূর করতে সহায়ক। অন্যদিকে কলা চুলকে নরম রাখে এবং মসৃণ করে তোলে। একটি বাটিতে একটা পাকা কলা ম্যাশ করে নিন। এতে দু’চামচ টক দইকে ফেটিয়ে মিশিয়ে দিন। এটি মিশ্রণটি স্ক্যাল্প ও চুলে লাগান এবং ঘণ্টা দেড়েক অপেক্ষা করুন। মিশ্রণটি শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। পুজোর আগে প্রতি সপ্তাহে দু’বার করে এটি ব্যবহার করলেই চুল সোজা হয়ে যাবে।

ডিম ও অলিভ অয়েলের হেয়ার মাস্ক

ডিম ও অলিভ অয়েল দুটোই চুলের জন্য দারুণ উপযোগী। এটি দুটো উপাদানই চুলকে পুষ্টি জোগায়। ডিমের হলুদ অংশের মধ্যে থাকা ভিটামিন চুলের জন্য উপকারী। যাঁদের চুল খুব রুক্ষ ও শুষ্ক, তাঁদের জন্য ভীষণ উপকারী এই হেয়ার মাস্ক। দুটো ডিমের কুসুম নিন। এর সঙ্গে অলিভ অয়েল মিশিয়ে ভাল করে ফেটিয়ে নিন। এবার এই হেয়ার মাস্কটি চুলে এবং চুলের গোড়ায় ভাল করে লাগিয়ে নিন। ১ ঘণ্টা অপেক্ষা করুন। তারপর শ্যাম্পু করে নিন। ডিম ও অলিভ অয়েলের হেয়ার মাস্ক চুলকে মসৃণ ও কোমল করে তুলবে। আপনি চাইলে পুজোর আগে প্রতি সপ্তাহে ২-৩ দিন ব্যবহার করতে পারেন।