Mayonnaise: খুশকির সমস্যা থেকে পোড়ামুখো ট্যান, তিনদিনে সাফ হবে মেয়োনিজের জাদুতে

Home Remedies: মায়োনিজের মধ্যে যে ফ্যাট থাকে তা ত্বকের জন্য খুবই উপকারী। কাজে লাগাতে পারেন এভাবেই...

Mayonnaise: খুশকির সমস্যা থেকে পোড়ামুখো ট্যান, তিনদিনে সাফ হবে মেয়োনিজের জাদুতে
জানতেন মায়েনিজের এমন উপকারিতা
TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Sep 29, 2022 | 4:05 PM

বার্গার, স্যান্ডউইচে মায়োনিজের জন্য অনেকেই অপেক্ষা করে বসে থাকেন। আবার এমন কিছু মানুষ আছেন যাঁরা নিজেদের স্বাস্থ্য নিয়ে খুবই সচেতন তাঁরা মায়োনিজ থেকে দূরে থাকেন। তবুও বুকে হাত দিয়ে কেউ একথা বলতে পারবেন না যে, মায়োনিজ দেখলে লোভ হয় না। রুটি, স্যালাড, রোল, স্যান্ডউইচের মধ্যে মায়ো মেশালেই তার স্বাদ যেন আলাদা হয়ে যায়। মায়ো ছাড়া রুটি লাগে বড়ই শুকনো। তবে মায়োনিজ এবার শুধু খাবারের স্বাদ বাড়াতেই নয়, কাজে লাগান রূপচর্চাতেও। মায়োনিজের গুনে দূর হবে খুশকি, চুল হবে মসৃণ। ত্বকের জন্যও খুব ভালো মায়োনিজ। মূলত তেল, ফ্যাট আর ডিমের কুসুম ব্যবহার করেই তৈরি করা হয় সুস্বাদু এই খাবার। যে কারণে তা ত্বকের জন্যেও এত ভাল।

শুষ্ক ত্বকের জন্য

যাঁদের ত্বক শুষ্ক প্রকৃতির তাঁরা যদি মায়োনিজ ব্যবহার করতে পারেন তাহলে উপকার পাবেন। মায়োনিজের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ চর্বি। যা ত্বকে ময়েশ্চারাইজারের কাজ করে। শুষ্ক ত্বক থেকে মুক্তি পেতে চাইলে সপ্তাহে তিনদিন মায়োনিজ মুখে লাগিয়ে ম্যাসাজ করতে পারেন। এরপর ইষদুষ্ণ জল দিয়ে মুখ ধুয়ে নিন। সবশেষে হালকা ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিতে ভুলবেন না। এছাড়াও মায়োনিজের মধ্যে থাকে ভিটামিন-ই। যা মুখের গ্লো বাড়াতে সাহায্য করে।

মুখের গ্লো বাড়াতে

ত্বকের উজ্জ্বলতা বাড়াতেও কাজে লাগানো যায় মায়োনিজ। একটি বাটিতে ২ চামচ মেয়োনিজ নিয়ে ওর মধ্যে হাফ চামচ মধু আর অলিভ অয়েল মেশান। ২০ মিনিট মুখে রেখে ম্যাসাজ করে নিন। এরপর ইষদুষ্ণ জলে মুখ ধুয়ে নিতে ভুলবেন না।

পোড়া ভাব দূর করতে

রোদে পুড়ে ট্যান হয়ে গিয়েছেন? এই পোড়া ভাব দূর করতেও কাজো লাগানো যায়। ট্যানড ত্বকে ঠাণ্ডা মায়োনিজ ভাল করে ম্যাসাজ করে নিন। এতে পোড়া জায়গায় দ্রুত নরম হয়। আর হাইড্রেশনের কারণে ট্যান তাড়াতাড়ি উঠে যায়।

চুলের জন্য ভাল 

চুলের ক্ষেত্রেও খুব ভাল কাজ করে মায়োনিজ। শ্যাম্পু করে কন্ডিশনার হিসেবে ব্যবহার করুন মায়োনিজ। মায়োনিজের মধ্যে নারকেল তেল মিশিয়ে নিন। এবার তা চুলে লাগিয়ে রাখুন ৩০ মিনিট। এরপর ধুয়ে নিলেই কাজ হয়ে যাবে।

খুশকির সমস্যায় ভুগছেন? মায়োনিজের মঘ্যে লেবু মিশিয়ে মাথায় ম্যাসাজ করে রাখুন ৩০ মিনিট। এরপর গরম জলে তোয়ালে ভিজিয়ে তাই দিয়ে মাথা আরও ৪০ মিনিট ঢেকে রাখুন। এরপর শ্যাম্পু করে নিলেই খুশকি দূর হয়ে যাবে।

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla