Betel Leaf: কেবলমাত্র পুজো কিংবা মুখশুদ্ধি হিসেবে নয়, মাত্র ২ দিন ব্যবহারে ফিরবে ত্বকের জেল্লা

Skin Care Tips: ত্বকের জেল্লা বাড়াতে এবার পান পাতার সাহায্য নিন। ত্বকের যাবতীয় সমস্যা তো কমাবেই, এর পাশাপাশি চুল পড়া কমাতেও একই ভাবে সহায়ক পান পাতা।

Betel Leaf: কেবলমাত্র পুজো কিংবা মুখশুদ্ধি হিসেবে নয়, মাত্র ২ দিন ব্যবহারে ফিরবে ত্বকের জেল্লা
পান পাতা দিয়ে সারুন রূপচর্চা...
Follow Us:
| Edited By: | Updated on: May 22, 2022 | 1:52 PM

যদি পান পাতার স্বাস্থ্য সুবিধা নিয়ে আলোচনা করা হয়, তাহলে লিখে শেষ করা মুশকিল। প্রদাহ কমানো থেকে শুরু করে সর্দি-কাশির সমস্যা দূর করা পর্যন্ত একাধিক সমস্যার সমাধান করে পান পাতা। তাছাড়া হজমে যে এই পাতার জুড়ি মেলা ভার একথা কারও কাছে লুকানো নেই। এই কারণেই খাবার খাওয়ার পর পান খাওয়ার চল এখনও রয়ে গিয়েছে। কিন্তু রূপচর্চায় পান পাতার ব্যবহার সম্পর্কে আপনি কি জানেন? শীত, গ্রীষ্ম, বর্ষা সব ঋতুতেই যেন লেগে রয়েছে ত্বকের সমস্যা। এর জন্য বছরভর বহু নামী-দামি পণ্য ব্যবহার করেন। পকেটে তো টান পড়েই, তার পাশে প্রত্যাশিত ফলও পান না। তাই ত্বকের জেল্লা (Skin Care) বাড়াতে এবার পান পাতার সাহায্য নিন। ত্বকের যাবতীয় সমস্যা তো কমাবেই, এর পাশাপাশি চুল পড়া কমাতেও একই ভাবে সহায়ক পান পাতা। কিন্তু রূপচর্চায় কীভাবে পানপাতাকে ব্যবহার করবেন? দেখে নিন…

ব্রণর সমস্যা দূর করতে সাহায্য করে পান পাতা। পান পাতার রসে অ্যান্টি মাইক্রোবিয়াল গুণ রয়েছে। এটি ত্বকের সংক্রমণ, ব্রণর মতো সমস্যাগুলো দূর করতে সাহায্য করে। পান পাতা বেটে এর রসের সঙ্গে কাঁচা হলুদ মিশিয়ে ব্রণর ওপর লাগান। এতে ব্রণ ও ব্রণর দাগও কমে যাবে।

রোদে বেরিয়ে মুখে লাল-লাল দাগ বের হয়। এর পাশাপাশি সান বার্নের সমস্যাও দেখা দেয় গরমে। এই সমস্যাকে দূর করতে জলে পান পাতা ফুটিয়ে নিন। ওই জল ঠান্ডা করে মুখে লাগান। এতে ত্বকের জ্বালাভাবও কমে যাবে। বাড়ি ফিরে পান পাতা ভেজানো জল দিয়ে মুখ ধোয়ার অভ্যাস করুন। এতে আরও ভাল ফল পাবেন।

ত্বকের জেল্লা ফিরে পেতে পান পাতার ক্লিনজার ব্যবহার করতে পারেন। প্রাকৃতিক ক্লিনজার হিসেবে পান পাতা দারুণ উপযোগী। এই উপাদানটি ত্বকে জমে থাকা ধুলো, বালি, ময়লা পরিষ্কার করে দেয়। পান পাতাকে জলে ভিজিয়ে রাখুন। তারপর ওই জলটা ক্লিনজার হিসেবে ব্যবহার করুন।

শুষ্ক ত্বকের সমস্যায় ভোগেন অনেকেই। সারাদিন শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে বসে থাকলেও অনেক সময় এই সমস্যা দেখা দেয়। এই ক্ষেত্রে পান পাতা বেটে তার সঙ্গে মধু মিশিয়ে ত্বক লাগান। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’ থেকে তিন বার এই ফেসপ্যাকটি ব্যবহার করতে পারেন। এতে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে এবং আপনি ত্বকের হারানো জেল্লা সহজেই ফিরে পাবেন।

বর্তমানে চুল পড়ে যাওয়ার সম্মুখীন হচ্ছেন বহু মানুষই। নারী, পুরুষ নির্বিশেষে সকলেই পান পাতার তৈরি হেয়ার প্যাক ব্যবহার করতে পারেন। পান পাতা বেটে নিন। এতে নারকেল মিশিয়ে স্ক্যাল্প ও চুলে ভাল করে লাগান। এক ঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন। সপ্তাহে অন্তত একদিন এই পদ্ধতিটি মেনে চলুন। দেখবেন চুল পড়া আগের চাইতে অনেক কমে গিয়েছে।