Mango Peel: আমের খোসায় রূপচর্চা! নিখুঁত ত্বকের রহস্য লুকিয়ে রয়েছে এখানেই

Skin Care: আমের মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে যা ত্বকের বার্ধক্য প্রতিরোধ করে। এই গরমে আমের খোসা রূপচর্চায় ব্যবহার করলে, দূর হয়ে যাবে ত্বকের অনেক সমস্যা।

Mango Peel: আমের খোসায় রূপচর্চা! নিখুঁত ত্বকের রহস্য লুকিয়ে রয়েছে এখানেই
Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: May 16, 2022 | 7:19 AM

ফলের রাজা আম। তার তো স্বাদে জুড়ি মেলা ভার। ভ্যাপসা গরমে কষ্ট হলেও অনেকেই মুখিয়ে থাকেন আম খাওয়ার জন্য। পাকা আমের গন্ধ এমনিও পাগল করে দেওয়ার মতেই। আর স্বাদ, সে তো অমৃত। কিন্তু স্বাদের বাইরেও পাকা আমের জনপ্রিয়তা অনেক। যদি এর গুণ বিচার করা হয়, তাহলে ভিটামিন ও মিনারেলের খনি হল আম। তাই শুধু খেয়ে নয়, ত্বকে মেখেও পাকা আমের সুবিধা পাওয়া যায়। ত্বকের যত্ন অত্যন্ত উপকারী আম (Mango)। এর মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে যা ত্বকের বার্ধক্য প্রতিরোধ করে। এই গরমে পাকা আমের ফেসপ্যাক (Skin Care) ব্যবহার করলে, দূর হয়ে যাবে ত্বকের অনেক সমস্যা। আমের খোসাও যদি আপনি ব্যবহার করেন, পেয়ে যাবেন সতেজ ও উজ্জ্বল ত্বক। সঙ্গে বজায় থাকবে ত্বকের আর্দ্রতা।

রোমকূপের সমস্যা দূর করতে ব্যবহার করুন আমের খোসা-

মুখে ওপেন পোরস বা ছিদ্র থাকলে আম খাওয়ার পর এর খোসা কিছুক্ষণ ফ্রিজে রেখে দিন। এক ঘণ্টা পর এই খোসা দিয়ে মুখে ম্যাসাজ করুন। ত্বককে শিথিল করার পাশাপাশি এটি ছিদ্রগুলিকে সঙ্কুচিত করতে সাহায্য করবে। এছাড়াও, এই পদ্ধতিটি আপনাকে ব্রণের সমস্যা থেকেও মুক্তি দিতে পারে। এভাবেই প্রতিদিন ফেসিয়াল ম্যাসাজের জন্য ব্যবহার করা যেতে পারে আমের খোসা।

ট্যানিং দূর করতে ব্যবহার করুন ফেসপ্যাক-

সান ট্যান ত্বককে বিবর্ণ করে তোলে। গ্রীষ্মকালে মানুষ প্রায়ই এই সমস্যার সম্মুখীন হয়। আপনি যদি এর থেকে মুক্তি পেতে চান, তাহলে এই ফেসপ্যাকটি একটানা কয়েকদিন মুখে লাগান। এর জন্য আমের খোসা পিষে তাতে এক চামচ দই মিশিয়ে নিন। মনে রাখবেন পেস্ট যেন ঘন হয়। এই ফেসপ্যাকটি প্রতিদিন ১৫ মিনিটের জন্য মুখে লাগান। প্রায় ১০ দিন এই ফেসপ্যাকটি ব্যবহার করলে ট্যানিংয়ের সমস্যা চলে যাবে।

ত্বকের জেল্লা ফিরে পাবেন-

নিখুঁত ত্বক পেতে আমরা অনেক ধরনের বিউটি প্রোডাক্ট ব্যবহার করি। যদিও আমাদের বাড়িতে এমন অনেক উপাদান রয়েছে, যা এর চেয়ে অনেক বেশি কার্যকর। আপনাকে কিছুই করতে হবে না, শুধু একটি রুটিন অনুসরণ করুন। আমের খোসা নিয়ে তাতে মধু দিন। এবার এটি মুখে ঘষুন, তারপর ৫ মিনিট রেখে দিন। তারপর জল দিয়ে মুখ পরিষ্কার করুন। স্নান করার আগে এই রুটিনটি অনুসরণ করুন। এক সপ্তাহ পর আপনি নিজেই পার্থক্য দেখতে পাবেন।

আমের খোসা দিয়ে স্ক্রাব তৈরি করুন-

আমের খোসা ভালো করে পিষে তাতে কফি পাউডার মেশান। এই মিশ্রণটি মুখ এবং শরীর স্ক্রাব হিসেবে করতে ব্যবহার করতে পারেন। একই সঙ্গে, আপনার ত্বক যদি শুষ্ক হয়, তবে আপনি এতে কয়েক ফোঁটা নারকেল তেল মিশিয়ে নিতে পারেন। আপনি যেদিন স্ক্রাব করবেন সেদিন ত্বকে সাবান বা অন্য ক্লিনজার না লাগানোরই চেষ্টা করুন। আপনি চাইলে পরের দিন এই জিনিসগুলো ব্যবহার করতে পারেন।