Sandalwood for Acne: বন্ধুর বিয়ের আগে মুখভর্তি ব্রণ তাড়াতেই হবে, ভেজাল এড়িয়ে খুঁজে নিন সেরা চন্দন ফেসপ্যাক

Homemade Face Packs: নিয়মিত চন্দনের ফেসপ্যাক ব্যবহার করলে ত্বকের জেল্লাও বাড়তে থাকে। একাধিক উপায়ে আপনি মুখে চন্দন ব্যবহার করতে পারেন।

Sandalwood for Acne: বন্ধুর বিয়ের আগে মুখভর্তি ব্রণ তাড়াতেই হবে, ভেজাল এড়িয়ে খুঁজে নিন সেরা চন্দন ফেসপ্যাক
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2023 | 12:02 PM

চন্দর কাঠ বেশ মূল্যবান। ভাল চন্দন কাঠ খুঁজে পাওয়াও কঠিন। চন্দনের গন্ধেই আপনি বুঝতে পারবেন, এটা আসল নাকি ভেজাল মেশানো রয়েছে। আর যদি একবার চন্দন মুখে মাখতে শুরু করেন, তাহলে অন্য কোনও প্রসাধনী পণ্যই আপনি ছুঁয়ে দেখবেন না। ত্বকের জন্য চন্দনের জুড়ি মেলা ভার। ত্বকের যে কোনও সমস্যা থেকে মুক্তি দিতে সহায়ক চন্দন। যখন আপনি বছরের পর বছর ব্রণর সমস্যায় ভুগছেন, তখন একবার চন্দন ব্যবহার করে দেখা দরকার। ১০০ শতাংশ নিশ্চিন্ত আপনি ব্রণর সমাধান পেয়ে যাবেন।

চন্দন কাঠের মধ্যে অ্যান্টি-অক্সিডেন্ট, অ্যান্টি-সেপটিক এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। চন্দনের মধ্যে প্রদাহবিরোধী বৈশিষ্ট্য রয়েছে। ব্রণর প্রদাহ কমাতে সাহায্য করে চন্দন। পাশাপাশি চন্দনের পেস্ট ব্যবহার করলে এটি মুখের রোমকূপগুলো পরিষ্কার করে দেয়। এতে ব্রণ, ফুসকুড়ির সমস্যাও কমে যায়। পাশাপাশি মুখের অতিরিক্ত তেল নিয়ন্ত্রণে সাহায্য করে। নিয়মিত চন্দনের ফেসপ্যাক ব্যবহার করলে ত্বকের জেল্লাও বাড়তে থাকে। একাধিক উপায়ে আপনি মুখে চন্দন ব্যবহার করতে পারেন। কীভাবে, দেখে নিন-

চন্দন ও গোলাপ জলের ফেসপ্যাক

একটি পাত্রে ১ থেকে ২ চামচ চন্দন গুঁড়ো নিন। এতে পরিমাণ মতো গোলাপ জল মিশিয়ে ঘন পেস্ট বানিয়ে নিন। এবার এই মিশ্রণটি মুখে ও ঘাড়ে লাগান। শুকিয়ে গেলে জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ থেকে ৩ বার এই ফেসপ্যাক ব্যবহার করুন। দেখবেন ধীরে ধীরে ব্রণর সমস্যা কমে গিয়েছে। পাশাপাশি ত্বকের তেলতেলে ভাবও কমে গিয়েছে।

চন্দন ও হলুদের ফেসপ্যাক

একটি পাত্রে ১ থেকে ২ চামচ চন্দন গুঁড়ো নিন। এতে এক চিমটি হলুদ গুঁড়ো মিশিয়ে দিন। এবার এতে পরিমাণ মতো গোলাপ জল যোগ করুন। ঘন পেস্ট বানিয়ে এটা মুখে, গলায় লাগান। ১০-১৫ মিনিট রেখে দিন। তারপর শুকিয়ে গেলে জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাকটিও ব্রণর সমস্যা কমিয়ে দেবে। হলুদের মধ্যে অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ রয়েছে, যা ত্বকের জন্য উপকারী। পাশাপাশি এই ফেসপ্যাক ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে তোলে।

চন্দন এবং অ্যালোভেরার ফেসপ্যাক

একটি পাত্রে ১ থেকে ২ চামচ চন্দন গুঁড়ো নিন। এতে অ্যালোভেরা জেল মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। এবার এতে মুখে লাগান এবং মিনিট পনেরো অপেক্ষা করুন। তারপর ভিজে তোয়ালে দিয়ে মুখ মুছে নিন। শীতের মরশুমে এটি ফেসপ্যাক দারুণ উপযোগী। এই ফেসপ্যাক ত্বকের লাবণ্য বজায় রাখে।

চন্দন, লেবুর রস এবং মধুর ফেসপ্যাক

একটি পাত্রে ১ থেকে ২ চামচ চন্দন গুঁড়ো নিন। এবার এতে লেবুর রস দিন। এতে সামান্য মধু যোগ করুন। এবার এই মিশ্রণটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাক ব্রণর সমস্যা দূর করবে। পাশাপাশি এই ফেসপ্যাক ত্বককে কোমল রাখে। শুষ্ক ত্বকের সমস্যাও দূর করে দেয় এই ফেসপ্যাক।