DIY Hair Mask: মরসুমি ফলের গুণ ঝলমল করুক আপনার চুল! ব্যবহার করুন পাকা পেঁপের হেয়ার মাস্ক

Papaya: ত্বকের রক্ত সঞ্চালন বাড়িয়ে ত্বকের উজ্জ্বল বাড়ায় পেঁপের মতো ফল। কিন্তু এই একই ফল দিয়ে হেয়ার মাস্ক তৈরির কথা ভেবেছেন কোনওদিন?

DIY Hair Mask: মরসুমি ফলের গুণ ঝলমল করুক আপনার চুল! ব্যবহার করুন পাকা পেঁপের হেয়ার মাস্ক
পাকা পেঁপের হেয়ার মাস্ক তৈরি করুন বাড়িতেই!
Image Credit source: istockphoto.com
TV9 Bangla Digital

| Edited By: megha

May 02, 2022 | 8:09 AM

Hair Care Tips: মরসুমি ফলের জুড়ি মেলা ভার। এই গরমে সুস্থ থাকতে যেমন তরমুজ, আনারস, পেঁপে খাচ্ছেন, তেমনই ফ্রুট ফেসিয়ালের কথা ভুলে যাননি তো? এই সব ফল রূপচর্চায় দারুণ ব্যবহৃত হয়। ত্বকের রক্ত সঞ্চালন বাড়িয়ে ত্বকের উজ্জ্বল বাড়ায় পেঁপের মতো ফল। কিন্তু এই একই ফল দিয়ে হেয়ার মাস্ক (Hair Mask) তৈরির কথা ভেবেছেন কোনওদিন? আমরা বেশির ভাগ সময় ত্বক নিয়েই বেশি ভাবি। সূর্যের ক্ষতিকারক রশ্মি ও দূষণের কারণে যে চুলও (Hair Care) প্রতিনিয়ত ক্ষতিগ্রস্ত হচ্ছে, তা খেয়াল একটু কমই রাখি। কিন্তু এখন সময় এসেছে এই অভ্যাস বদলানোর। এখন পাকা পেঁপে সারা বছর পাওয়া গেলেও, এই গ্রীষ্মে খাওয়ার পাশাপাশি ত্বক ও চুলের ওপর ব্যবহার করুন পাকা পেঁপের মাস্ক।

চুল পড়া রোধ করে পাকা পেঁপে। এর জন্য একটি পাত্রে চার টেবিলচামচ পেঁপে চটকে নিয়ে নিন। এর মধ্যে দুই টেবিল চামচ টক দই যোগ করুন। দুটো একসঙ্গে মিশিয়ে নিয়ে চুলে ওপর প্রয়োগ করুন। একটা শাওয়ার ক্যাপ পরে অন্তত আধ ঘণ্টা মিশ্রণটি চুলে রেখে দিন। এরপর মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। এক মাসের মধ্যে দেখবেন ধীরে ধীরে চুল পড়া কমে গিয়েছে।

দূষণের কারণে চুল নষ্ট হয়ে যায়। সূর্যের ক্ষতিকারক রশ্মিও প্রভাব ফেলে চুলের ওপর। এতে চুলের প্রাকৃতিক উজ্জ্বলতা হারিয়ে যায়। এর জন্যও ব্যবহার করতে পারেন পেঁপের হেয়ার মাস্ক। পাকা পেঁপে চটকে নিন। সেখান থেকে দুই টেবিল চামচ ওই পেঁপে নিন। এর সঙ্গে একটা পাকা কলা চটকে মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণ চুলে লাগিয়ে শাওয়ার ক্যাপ পরে নিন। অন্তত ৪৫ মিনিট রাখতেই হবে। এরপর সালফেট ফ্রি শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। চুলে স্বাভাবিক উজ্জ্বলতা ফিরে আসবে।

একই ভাবে ত্বকের ক্ষেত্রেও সহায়ক পাকা পেঁপে। পেঁপের লাইকোপেন অ্যান্টিঅক্সিডেন্টগুলি বার্ধক্যের দৃশ্যমান লক্ষণগুলির সঙ্গে লড়াই করে। পেঁপেতে ভিটামিন সি রয়েছে যা ত্বকের বার্ধক্য প্রতিরোধ করতে পারে, বলিরেখা হ্রাস করে এবং সূক্ষ্ম রেখাগুলি দূর করে দেয়। এর জন্য ১ চামচ মধুর সঙ্গে পাকা পেঁপে বেটে নিন। এবার এই মিশ্রণ ত্বকের ওপর প্রয়োগ করুন এবং ১৫-২০ মিনিট রেখে দিন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন। মধুর থেরাপিউটিক এবং অ্যান্টিমাইক্রোবিয়াল উভয় প্রভাব রয়েছে। এটি পেঁপের সঙ্গে মিশ্রিত হলে ভিতর থেকে ত্বককে হাইড্রেট করে এবং আপনাকে মসৃণ, নরম এবং কোমল ত্বক দেয়।

আরও পড়ুন: এই মরসুমে রূপচর্চা করুন আনারসের খোসা দিয়ে! মাত্র ১০ মিনিটে পেয়ে যান উজ্জ্বল ত্বক

আরও পড়ুন: ত্বকের তেলতেলে ভাব আর ট্যান দুটোই একসঙ্গে দূর করতে চান? সমাধান রয়েছে রান্নাঘরে

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla