Besan Facial At Home: পুজোয় চাই কাচের মত ঝকঝকে ত্বক! দীপ্তি ফেরাতে এই ফেসিয়ালের গুণেই হবে কেল্লাফতে

Glowing Skin: মুখের উজ্জ্বলতা বজায় রাখতে সপ্তাহে একবার অন্তত বেসনের ফেসিয়াল করার চেষ্টা করতে পারেন। তাতে উপকারই হবে।

Besan Facial At Home: পুজোয় চাই কাচের মত ঝকঝকে ত্বক! দীপ্তি ফেরাতে এই ফেসিয়ালের গুণেই হবে কেল্লাফতে
Follow Us:
| Edited By: | Updated on: Jul 29, 2022 | 5:34 PM

গরমে ত্বকে ট্যানিং (Tanning) একটি বড় সমস্যা। তাই অনেকেই ত্বকের দীপ্তি হারিয়ে ফেলেন। আর সেই দীপ্তি ফিরে পেতে পার্লারে গিয়ে নামী-দামী ফেসিয়াল ও বিভিন্ন পন্যের উপর নির্ভরশীল হয়ে পড়েন। কিন্তু এই কাজটি যে সবসময় সাহায্য করে, তাও নয়। সামনেই পুজো। এখন থেকেই শরীর ও ত্বকের খেয়াল না রাখলে সেই সময় নিজের মনের মত করে সাজতেও পারবেন না। তাই পার্লারে গিয়ে টাকা খরচ না করে বাড়িতেই নিদের ত্বকের যত্ন নিন। উজ্জ্বল (Bright Skin) ও স্বাস্থ্যকর ত্বক (Healthy Skin) পেতে রান্নাঘরের একটি অতিপরিচিত উপকরণকে কাজে লাগান। বেসন। এই বেসনের ফেসিয়াল (Besan Facial)  কিন্তু মা-ঠাকুমারাও ব্যবহার করতেন। সেই থেকে যখনই ত্বককে অল্প সময়ের জন্য উজ্জ্বল করতে হত, তখনই বেসনের ফেসপ্যাক বানিয়ে মুখের ত্বকের উপর প্রয়োগ করা হত। সেই ধারা এখনও অব্যাহত। হারানো দীপ্তি ফিরে পেতে মাত্র কয়েক মিনিট হাতে সময় নিন।

স্কিন কেয়ার রুটিনে বেসনের ব্যবহার খুব সাধারণ। অন্যদিকে, বেসনের সাহায্য নেওয়া ত্বকের উন্নতির সবচেয়ে প্রাকৃতিক ও কার্যকর উপায়। আপনি চাইলে বেসন দিয়ে ঘরোয়া ফেসিয়াল করে ত্বককে কয়েক মিনিটের মধ্যেই উজ্জ্বল ও সুন্দর করে তুলতে পারেন। তবে কীভাবে বেসনের ফেসিয়াল করবেন, তা জেনে নিন…

বেসন ক্লিনজার

ফেসিয়াল শুরু করার আগে প্রথমেই মুখ ভাল করে ধুয়ে পরিস্কার করে নিন। বেসনের ক্লিনজার দিয়ে প্রথমে সংবেদনশীল ত্বকে আগে পরীক্ষা করে নিতে পারেন। একটি পাত্রের মধ্যে আধ চা চামচ হলুদ ও ১ চা চামচ বেসন ও সামান্ গোলাপ জল নিয়ে ভাল করে পেস্ট তৈরি করুন। এবার মুখে, ঘাড়ে লাগিয়ে ২০ মিনিট পর পরিস্কার জল দিয়ে ধুয়ে ফেলুন।

বেসন স্ক্রাব

ফেসিয়ালের পর এবার স্ক্রাবার ব্যবহার করা পালা। বেসন দিয়েই একটি উপকারী স্ক্রাবার তৈরি করতে পারেন। বেসনের স্ক্রাবার ব্যবহারে সমস্ত মৃত ত্বকের কোষগুলিকে সরিয়ে ফেলে মুখের ত্বককে এক্সফোলিয়েট করতে সাহায্য করে। এর জন্য একটি পাত্রে ২ চা চামচ বেসন, ১ চা চামচ ওটস গুঁড়ো, ২ চা চামচ কর্ন ফ্লাওয়ার, চা চামচ কাঁচা দুধ যোগ করে একটি পেস্ট তৈরি করুন। এবার এই পেসস্টটি মুখে লাগিয়ে বৃত্তাকার গতিতে, আলতো ককে মাসাজ করুন। স্ক্রাবের মত ম্যাসাজ করে ৫ মিনিট অপেক্ষা করুন। এরপর পরিস্কার জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

বেসন ফেসপ্যাক

একটি ফেসপ্যাক ব্যবহার করা হলে ফেসিয়ালের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। বেসন দিয়ে ফেসপ্াক তৈরি করতে ১ চা চামচ বেসন, ১ চা চামচ লেবুর রস, ১ চা চামচ মিল্ক ক্রিম মিসিয়ে পেস্ট তৈরি করুন। এবার ব্রাশের সাহায্যে প্যাকটি মুখে লাগিয়ে ১৫-২০ মিনিট রেখে তারপর পরিস্কার জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

এরপরে মুখে ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না। মুখের উজ্জ্বলতা বজায় রাখতে সপ্তাহে একবার অন্তত বেসনের ফেসিয়াল করার চেষ্টা করতে পারেন। তাতে উপকারই হবে।