Saraswati Puja: সরস্বতী পুজোর সকালে কাঁচা হলুদ মেখে স্নান করুন, বাড়বে ত্বকের জেল্লা

Turmeric for skin: সরস্বতী পুজোর দিন স্নানের জলে কাঁচা হলুদ মেশানোর রীতি রয়েছে। এতে ত্বকের কী উপকার হয়, জানেন?

Saraswati Puja: সরস্বতী পুজোর সকালে কাঁচা হলুদ মেখে স্নান করুন, বাড়বে ত্বকের জেল্লা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 26, 2023 | 10:11 AM

বাঙালির প্রেম দিবস কড়া নাড়ছে। রাত পোহালেই সরস্বতী পুজো। বাঙালির সরস্বতী পুজোকে ঘিরে এক রাশ আবেগ কাজ করে। জীবনের প্রথম শাড়ি আর পাঞ্জাবিতে প্রেমটা বসন্ত পঞ্চমীতে হয়। হলুদ শাড়ি পরে স্কুলে অঞ্জলি দিতে যাওয়ার আনন্দ জীবনে বারবার ফিরে আসে না। সরস্বতী পুজোর সঙ্গে হলুদ রং যেন ওতপ্রোতভাবে জড়িত। এ দিন পরনে শুধু হলুদ শাড়ি থাকে, তা নয়। রূপচর্চাতেও এ দিন হলুদকে রাখতে হবে। এই বিশেষ দিনে কাঁচা হলুদের ব্যবহার সম্পর্কে কমবেশি অনেকেই জানে। স্নানের জলে কাঁচা হলুদ মেশানোর রীতি রয়েছে। এতে কী লাভ হয় জানেন?

সরস্বতী পুজোর দিন সকালে কাঁচা হলুদ মেখে স্নান করলে, ত্বকের জন্য ভাল। তাছাড়া ত্বকের যত্নে দীর্ঘদিন ধরে হলুদের ব্যবহার চলে আসছে। হলুদের মধ্যে কারকিউমিন নামের এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এটা ত্বকের জন্য ম্যাজিক। এছাড়াও হলুদের মধ্যে অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদান রয়েছে, যা ত্বকের বিভিন্ন সমস্যা সমাধান করতে সহায়ক। এছাড়াও হলুদের মধ্যে অ্যান্টিসেপ্টিক উপাদান রয়েছে। শীতের ত্বকের শুষ্কতা দূর করা, ব্রণর সমস্যা, ত্বকের দাগছোপ দূর করার ক্ষেত্রে হলুদের বিশেষ ভূমিকা রয়েছে। সরস্বতী পুজোয় ত্বকের জেল্লা বাড়াতে আপনিও কাঁচা হলুদ ব্যবহার করতে পারেন।

১) একটি পাত্রে এক চামচ চন্দনের গুঁড়োর সঙ্গে দু’চামচ লেবুর রস এবং এক চামচ বেসন মিশিয়ে নিন। এতে এক চিমটে হলুদ ও পরিমাণমতো গোলাপ জল মিশিয়ে নিন। এবার এই ফেসপ্যাকটি মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন। ময়েশ্চারাইজার মেখে নেবেন।

২) ত্বকের দাগ-ছোপ দূর করার ক্ষেত্রে হলুদ দারুণ উপযোগী। দুধের সরের সঙ্গে কাঁচা হলুদ বাটা মিশিয়ে মুখে লাগাতে পারেন। এতে শুষ্ক ত্বকের সমস্যা দূর হবে এবং ত্বকের জেল্লা বাড়বে।

৩) ব্রণর সমস্যা দূর করার ক্ষেত্রে কাঁচা হলুদের জুড়ি মেলা ভার। কিন্তু ত্বকের উপর সরাসরি কাঁচা হলুদ লাগাবেন না। মুলতানি মাটির সঙ্গে এক চিমটে হলুদ মিশিয়ে নিন। এবার এতে পরিমাণমতো গোলাপ জল দিয়ে ঘন পেস্ট বানিয়ে নিন। এই ফেসপ্যাক আপনি ব্রণ-প্রবণ ত্বকের উপর লাগাতে পারেন।

৪) সরস্বতী পুজোর দিন অনেকেই নিম, তুলসি পাতার সঙ্গে কাঁচা হলুদ বেটে ত্বকে লাগান। এটাও কিন্তু একটি কার্যকরী ঘরোয়া প্রতিকার। এই উপায়ে আপনি ব্রণ, ত্বকের দাগছোপ ইত্যাদি সমস্যা দূর করতে পারবেন। পাশাপাশি নিয়মিত কাঁচা হলুদ মাখলে ত্বকের জেল্লাও বাড়বে।

৫) টক দই ও বেসনের সঙ্গে কাঁচা হলুদ মিশিয়ে নিয়ে ফেসপ্যাক বানাতে পারেন। এই ফেসপ্যাকও ত্বকের জন্য দারুণ উপযোগী। এতে আপনার ত্বকের তেলতেলেভাব দূর করবে।