ডেটে যাবেন! সুন্দর-কোমল ঠোঁট পেতে কী করবেন, জেনে নিন…

নিয়মিত হলুদ স্ক্রাব হিসেবে ব্যবহার করলে ঠোঁট নরম থাকে। কালচে ছোপ দূর করতে ও ঠোঁটের জেল্লা ফেরাতে এই ভেষজের বিকল্প নেই।

ডেটে যাবেন! সুন্দর-কোমল ঠোঁট পেতে কী করবেন, জেনে নিন...
ছবিটি প্রতীকী
Follow Us:
| Updated on: Apr 11, 2021 | 6:50 PM

আমাদের ঠাকুমা-দিদিমারা সবসময় প্রাকৃতিক ভেষজের উপর জোর দিতেন। ভুল কিছু বলেন না। সৌন্দর্যের আসল রহস্য কোন কোন উপাদানে রয়েছে তা তাঁদের ঠোঁটস্থ। আর ঠোঁটের যত্ন নিতে হলুদের যে কোনও বিকল্প নেই, তা তাঁদের হাত ধরেই জানা। যে কোনও বয়সেই ঠোঁটের উজ্জ্বলতা বাড়াতে, কালচে ছোপ দূর করতে, সুন্দর ঠোঁটের অধিকারী হতে স্ক্রাব হিসেবে হলুদ দেওয়ার পরামর্শ দেন ত্বক বিশেষজ্ঞরাও।

ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে , ব্রণ দূর করতে হলুদ খুব উপকারী। ত্বক ভাল রাখতে হলুদের ব্যবহার প্রাচীন কাল থেকেই। আয়ুর্বেদশাস্ত্রে হলুদের গুণাবলী নিয়ে প্রচুর চর্চার কথা উল্লেখ রয়েছে। ভারতীয় বিয়ের অনুষ্ঠানেও রয়েছে হলুদ নিয়ে অনু্ষ্ঠান। যেখানে ওই বিশেষ দিনে মসৃণ ত্বক পেতে কনে ও বরকে হলুদ মাখানো হয়।

ম্যাজিকাল এই ভেষজের মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট কারকিউমিন। যা ত্বকের মধ্যে মৃত কোষকে দূরে ঠেলে পুষ্টি যোগায়, উজ্জ্বল হয়। শুষ্ক ত্বকের জন্যও হলুদ খুব উপকারী। ঠোঁটের যত্ন নিতেও ঘরোয়া পরিচর্চায় হলুদ মাখুন।

ঠোঁটের মধ্যে তাকা মৃত কোষগুলিকে নিকেষ করতে সপ্তাহে হলুদকে স্ক্রাব হিসেবে ব্যবহার করুন। নরম, তুলতুলে ও কোনও রকম ছোপ ছাড়া ঠোঁট পেতে নিয়মিত পেট্রোলিয়াম জেলির সঙ্গে এক চা চামচ হলুদ মেশান। একমিনিট ধরে ঠোঁটের মধ্যে মাসাজ করে স্বাভাবিক জল দিয়ে ধুয়ে ফেলুন। শুষ্ক ঠোঁটকে ময়শ্চার করতে নারকেল তেলের সঙ্গে হলুদ মিশিয়ে মাসাজ করুন। সপ্তাহে একদিন করুন। ফল মিলবে হাতেনাতে।