Acne: পুজোর আগে ব্রণর সমস্যা থেকে মুক্তি পেতে চান? এই এসেনশিয়াল অয়েলের গুণে ফল পাবেন এক মাসে

Lavender Essential Oil: পুজো আর এক মাসও বাকি নেই। এর মধ্যে ব্রণ সারিয়ে তোলা কি সম্ভব? এই এসেনশিয়াল অয়েলকে ব্যবহার করলে কাজ মিলবে।

Acne: পুজোর আগে ব্রণর সমস্যা থেকে মুক্তি পেতে চান? এই এসেনশিয়াল অয়েলের গুণে ফল পাবেন এক মাসে
Follow Us:
| Edited By: | Updated on: Sep 02, 2022 | 4:33 PM

পুজো আর এক মাসও বাকি নেই। কিন্তু পুজোর তোরজোড় মাস দুয়েক আগে থেকেই শুরু হয়ে গিয়েছে। সারাবছর তো বাঙালি এই সময়ের জন্যই অপেক্ষা করে থাকে। কিন্তু অফিসের চাপে রূপচর্চা করার সময় পাচ্ছেন না? শেষ মুহূর্তে পার্লারে যাওয়ার পরিকল্পনাও কিন্ত খুব একটা ভাল হবে না। তাছাড়া আপনাকে বিরক্ত করছে ত্বকের সমস্যা। তা হল ব্রণ। ব্রণ থাকার কারণে আপনি ফেসিয়াল বা অন্য কোনও ট্রিটমেন্ট করানোর কথা ভাবতে পারছেন না। এই ক্ষেত্রে আপনাকে আগে ব্রণর সমস্যা নির্মূল করতে হবে। ব্রণর সমস্যা দূর করতে আপনি ঘরোয়া প্রতিকারের সাহায্য নিতে পারেন।

যদিও ব্রণর সমস্যা দূর করতে সকলেই কমবেশি ঘরোয়া প্রতিকারের সাহায্য নিয়ে থাকেন। কিন্তু সবাই যে মনের মতো ফল পান তা কিন্তু নয়। তাছাড়া পুজো শুরু হতেও বেশি সময় দেরি নেই তাই এর মধ্যেই আপনাকে খুঁজে নিতে হবে কার্যকরী উপায়। ব্রণর সারাতে এসেনশিয়াল অয়েলের সাহায্য নিয়ে দেখেছেন কি?

ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল ব্রণর সমস্যা দূর করতে দারুণ কার্যকর। ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েলের মধ্যে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে। পাশাপাশি এটি অ্যান্টি-অক্সিডেন্টে পরিপূর্ণ। ব্রণর সমস্যার জন্য যদি প্রাকৃতিক উপায় খুঁজে থাকেন তাহলে ল্যাভেন্ডার অয়েল ব্যবহার করে দেখতে পারেন।

এক চা চামচ নারকেল তেলের সঙ্গে ৩-৪ ফোঁটা ল্যাভেন্ডার অয়েল মিশিয়ে দিন। এই মিশ্রণটিই দূর করবে আপনার ব্রণর সমস্যা। এই তেলটি আঙুলের সাহায্য নিয়ে ত্বকের উপর হালকা হাতে ম্যাসাজ করুন। যতক্ষণ না ত্বক এই তেলটা পুরোপুরি শুষে নিচ্ছে এটি হালকা করে ম্যাসাজ করতে থাকুন।

এই উপায়ে ল্যাভেন্ডার অয়েল ব্যবহার করলে ত্বকের ভিতর খুব ভাল রক্ত সঞ্চালন হয়। এতে ব্রণর পাশাপাশি ত্বকের অন্যান্য সংক্রমণের ঝুঁকিও দূর হয়ে যায়। তেলের মিশ্রণটি পুরোপুরি শুকিয়ে গেলে একটি ভেজা তোয়ালে ব্যবহার করে মুখ মুছে ফেলুন। এই পদ্ধতিটি আপনি দু’দিন অন্তর ব্যবহার করতে পারেন।

ট্রি টি এসেনশিয়াল অয়েলের সঙ্গেও ল্যাভেন্ডার অয়েল ব্যবহার করে আপনি ব্রণর সমস্যা দূর করতে পারেন। ট্রি টি এসেনশিয়াল অয়েলের মধ্যেও অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে। এটি ব্রণর সমস্যাকে দূর করতে দারুণ সহায়ক। কিন্তু কোনও এসেনশিয়াল অয়েলই সরাসরি ত্বকের উপর প্রয়োগ করা উচিত নয়। এতে ত্বকের ক্ষতি হতে পারে।

এক চামচ মধু নিন। এতে ২ ফোঁটা করে টি ট্রি অয়েল এবং ল্যাভেন্ডার অয়েল মিশিয়ে নিন। এই মিশ্রণটি দিয়ে ত্বকের উপর হালকা হাতে ম্যাসাজ করুন। এরপর এই মিশ্রণটি ত্বকের উপর ১৫ মিনিট রেখে দিন। তারপর পরিষ্কার জল দিয়ে ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাকটি আপনি সপ্তাহে দু’বার ব্যবহার করতে পারেন।