Glowing Skin: হিরের মত ঝলমলিয়ে উঠবে ত্বক! কৃতির মতন গ্লোয়িং স্কিন পেতে মেনে চলুন এই ৭টি কাজ

Skin Care Routine: উজ্জ্বল ও সমস্যা-মুক্ত ত্বকের জন্য সঠিক স্কিনকেয়ার রুটিন মেনে চলা উচিত। কৃতি শ্যাননের মত যদি ত্বক চান, তাহলে পরপর সাতটি ত্বকের পরিচর্চার মেনে চলতেই হবে।

Glowing Skin: হিরের মত ঝলমলিয়ে উঠবে ত্বক! কৃতির মতন গ্লোয়িং স্কিন পেতে মেনে চলুন এই ৭টি কাজ
Follow Us:
| Edited By: | Updated on: Aug 14, 2022 | 11:08 AM

বলিউডের ডিভাদের মতন ঝকঝকে (Glowing Skin), নিখুঁত হবে ত্বক, এমন স্বপ্ন অধিকাংশ সিনেমাপ্রেমীর। ম্যাগাজিন বা টিভির পর্দায় বলিউড তারকাদের দেখলেই মনে হয় , যদি তাদের মত কখনও হওয়া যেত, জীবনটাই বদলে যেত। তবে ডিভারাও মানুষ। তাদেরও ত্বকের নানান সমস্যা (Skin Problems) রয়েছে। কিন্তু সেই সমস্যা যাতে বারবার না ফিরে আসে, তার জন্য সকালে ঘুম থেকে উঠেই শুরু হয়ে যায় কসরত (Skin Care Routine)। নিখুঁত কাচের মত ঝকঝকে ত্বকের জন্য মেনে চলতে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ নিয়ম। পুজো আসছে। তারআগে ত্বকের সঠিক খেয়াল রাখলেই হবে তারকাদের মতন ঝকঝকে উজ্জ্বল ত্বক। বলিউডের অন্য়তম সুন্দরী ও তারকা অভিনেত্রী কৃতি শ্যাননের ত্বক কিন্তু বেশ আকর্ষণীয়। প্রতিবার বাইকে বের হলেই বা ক্যামেরার সামনে এলেই হিরের মতন জ্বলজ্বল করে তাঁর ত্বক।

উজ্জ্বল ও সমস্যা-মুক্ত ত্বকের জন্য সঠিক স্কিনকেয়ার রুটিন মেনে চলা উচিত। কৃতি শ্যাননের মত যদি ত্বক চান, তাহলে পরপর সাতটি ত্বকের পরিচর্চার মেনে চলতেই হবে।

ক্লিনজিং

সকালে উঠে মুখ পরিস্কার জন্য সাধারণ ফেসওয়াশই ব্যবহার করেন কৃতি। ত্বকের যত্নের রুটিন শুরু হয় ক্লিনজিংয়ের মাধ্যমে। ফেসওয়াশ দিয়েই মুখের ত্বককে সতেজ করে তুলতে কয়েক মিনিট ম্যাসাজ করা প্রয়োজন। তাতে সমস্ত ময়লা ও তৈলাক্ত ভাব নির্মূল হয়।

মাক্সিং

সপ্তাহে একবার বা দুবার মুখে চিকিত্‍সাভিত্তিক মাস্ক ব্যবহার করা যেতে পারে। কৃতির শেয়ার করা ভিডিয়োগুলিতে জানিয়েছিলেন ক্রিমি মাস্ক পরলে ত্বককে হিল করা সহজ হয়। ঘরোয়া পদ্ধতিতে মাস্ক ব্যবহার করতেই পছন্দ করেন কৃতি। প্রোবায়োটিক ও গ্রিক দই দিয়ে মাস্ক তৈরি করে ত্বকে প্রয়োগ করতে পছন্দ করেন তিনি।

মাইক্রোফাইবার তোয়ালে ব্যবহার করুন

ত্বককে সব দিক থেকে রক্ষা করতে ও পরিবেশ দূষণের হাত থেকে বাঁচতে নরম মাইক্রোফাইবার তোয়ালে ব্যবহার করুন। ত্বককে হাইড্রেটেড রাখতে ত্বকের সঠিক যত্নে নেওয়া প্রয়োজন।

টোনার

কৃতির স্কিন কেয়ার রুটিনের মধ্যে টোনার অবশ্যই রয়েছে। এতে ত্বকে ছিদ্রপথগুলি খুলে দিতে ও ত্বকের গভীরে গিয়ে হাইড্রেট করতে সাহায্য করে। টোনার হিসেবে তিনি নিয়াসিনামাইড ব্যবহার করেন।

ভিটামিন সি

কৃতি মুখের ত্বকের জন্য ভিটামিন সি সিরাম প্রয়োগ করতে কখনও ভুল করেন না। ভিটামিন সি কোলাজেনকে উজ্জ্বল ও উন্নত করার জন্য দুর্দান্তষ শুধু তাই নয়, ফ্রি র‍্যাডিকেলগুলির বিরুদ্ধেও লড়াই করে।

এসপিএফ ময়েশ্চারাইজার

ত্বককে সারাক্ষণ পরিস্কার ও হাইড্রেটেড রাখতে ময়েশ্চারাইজার ব্যবহার করেন। তবে বাইরে বের হলেই এসপিএফ ময়েশ্চারাইজার ব্যবহার করতে ভোলেন না তিনি। সানস্ক্রিন তার সবসময়ের সঙ্গী। মুখে ও ঘাড়ে সিরামাইড সমৃদ্ধ সানস্কিরিন ব্যবহার করলে সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে ত্বককে রক্ষা করা সম্ভব।

লিপ বাম

মুখের ত্বকের যত্ন নেওয়ার সময় ঠোঁটেরও খেয়াল রাখা উচিত। শুষ্ক ঠোঁটের জন্য অবশ্যই, এমনিতও ঠোঁটকে নরম ও হাইড্রেটেড রাখতে ভাল মানের লিপবাম ব্য়বহার করুন।

প্রসঙ্গত, পুজো আসছে। উজ্জ্বল ত্বকের জন্য কৃতির মতন স্কিনকেয়ার রুটিন মেনে চললেই নিজের লক্ষ্যের কাছে পৌঁছাতে পারবেন।