চোখের পাতারও যত্ন নিন, ঘন ও লম্বা করার ঘরোয়া ও সহজ উপায়গুলি জানুন

অ্যালার্জির কারণ অনেকেই মাশকারা বা নকল আইল্যাশ চোখে ব্যবহার করতে পারেন না। তবে সেইসব ঝামেলায় না গিয়ে ঘরোয়া ও প্রাকৃতিকভাবে চোখের পাতা বড় করার কিছু সহজ উপায় রয়েছে, সেগুলি ট্রাই করতে পারেন....

  • TV9 Bangla
  • Published On - 1:03 AM, 5 May 2021
চোখের পাতারও যত্ন নিন, ঘন ও লম্বা করার ঘরোয়া ও সহজ উপায়গুলি জানুন
ছবিটি প্রতীকী

বিয়ের অনুষ্ঠানে বা কোনও পার্টিতে চোখের মেকআপের পর আইল্যাশের ঝক্কি অনেকেরই না-পসন্দ। নকল চোখের পাতার পার্শ্বপ্রতিক্রিয়াও রয়েছে। ব্যবহারেও রয়েছে ঝুঁকি। তাই চুলের পাশাপাশি লম্বা, ঘন চোখের পাতার জন্য রয়েছে কিছু সহজ ও চটজলদি প্রাকৃতিক উপায়। সেগুলি কী কী দেখে নিন এখানে…

তেল- একটি পুরনো মাশকারার ব্রাশ বাল করে পরিস্কার করে নিনয রাতে ঘুমাতে যাওয়ার আগে এই ব্রাশে অলিভ অয়েল বা কাস্টার অয়েল বা নারকেল তেল লাগিয়ে মাশকারা লাগানোর মতো চোখের পাতায় লাগিয়ে নিন। সারারাত থাকার পর সকালে উঠে ইদুষ্ণ জলে মুখে ধুয়ে নিন। নিয়মিত ২-৩ মাস এইভাবে করলে চোখের পাতা ঘন ও বড় হতে থাকবে। প্রসঙ্গত অলিভ বা কাস্টার কিংবা নারকেল তেলে রয়েছে ফ্যাটি অ্যাসিড, যা আইল্যাশ ঘন করতে সাহায্য করে।

অ্যালোভেরা জেল- অ্যালোভেরা জেল নিয়ে মাশকারা ব্রাশে করে চোখের পাতায় লাগিয়ে নিন। সারারাত রাখুন। সকালে অল্প গরম ও ঠান্ডা জল মিশিয়ে চোখ-মুখ ধুয়ে নিন। এছাড়া এক চা চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে এক চা চামচ জোজোবা অয়েল, ২-৩ ফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। সেই মিশ্রণটি দিনে ২ বার করে চোখের পাতায় মাশকারার মতো ব্যবহার করতে পারেন। ১৫ মিনিট পর গরম ও ঠান্ডা জল মিশিয়ে চোখ ধুয়ে ফেলুন।

পেট্রোলিয়াম জেল- শীতের সময় ত্বকের পরিচর্চার জন্য দরকার হয় পেট্রোলিয়াম জেল। রাতে ঘুমাতে যাওয়ার আগে মাশকারা ব্রাশে করে পেট্রোলিয়াম জেল একই নিয়মে চোখের পাতায় ব্যবহার করতে পারেন। সারারাত এভাবে রাখুন। সকালে গরম ও ঠান্ডা জল মিশিয়ে চোখ পরিস্কার করে নিন।

প্রোটিন- প্রোটিন, ভিটামিন ও ফ্যাটি অ্যাসিড জাতীয় খাবার রাখুন নিয়মিত ডায়েটে। বাদাম, মাংস, মাছ, ডিম, মরসুমি ফল, টাটকা সবজি খান প্রতিনিয়ত।

ডিম- ডিমের সাদা অংশ চোখের পাতা ঘন ও লম্বা করতে সাহায্য করে। ডিমের সাদা অংশের সঙ্গে এক চা চামচ গ্লিসারিন বা পেট্রোলিয়াম জেল মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। প্যাকটি বেশ ঘন হয় সেদিকে নজর রাখবেন। ইয়ার বাড নিয়ে সেই প্যাকটি চোখের পাপড়িতে লাগিয়ে ১৫ মিনিট পর স্বাভাবিক জল দিয়ে পরিস্কার করে নিন। সপ্তাহে তিনবার করলেই মিলবে উপকার।

মাসাজ- প্রথমে হাত ধুয়ে হাতে কয়েক ফোঁটা অলিভ বা নারকেল তেল নিয়ে হাতের আঙুলের সাহায্যে চোখের উপর, চোখের পাতা ও চোখের চারিপাশ ৫ মিনিট ধরে ধীরে ধীরে মাসাজ করুন। সপ্তাহে বেশ কয়েকবার করতে পারেন। চোখের আরাম তো পাবেনই, এই মাসাজ চোখের পাতা ঘন ও লম্বা করতেও সাহায্য করে।