Winter Hair Care Tips: উষ্ণতা কমতেই স্ক্যাল্পে খুশকি দেখা দিয়েছে? চুলের শুষ্কভাব দূর করুন ঘর‍োয়া উপায়ে

Dry Scalp: বাতাসে আর্দ্রতার অভাবে স্ক্যাল্পেও শুষ্কভাব দেখা দেয়। এছাড়াও সূর্যের ক্ষতিকারক রশ্মি ও দূষণ চুল ও স্ক্যাল্পের ক্ষতি করে।

Winter Hair Care Tips: উষ্ণতা কমতেই স্ক্যাল্পে খুশকি দেখা দিয়েছে? চুলের শুষ্কভাব দূর করুন ঘর‍োয়া উপায়ে
TV9 Bangla Digital

| Edited By: megha

Nov 23, 2022 | 6:36 AM

শীতে চুলের যত্ন নিয়ে খুব একটা মাথা ঘামান না। কিন্তু চুলকে ভাল রাখতে গেলে তার যত্ন নেওয়া জরুরি। শীতের মরশুমে গরম জলে স্নান এবং ঘন ঘন স্টাইলিং টুলসের ব্যবহার চুলের ক্ষতি করে। পাশাপাশি ঘন ঘন শ্যাম্পু পরিবর্তন করা কিংবা রাসায়নিক পণ্যযুক্ত শ্যাম্পুর ব্যবহার চুলের উপর মারাত্মক প্রভাব ফেলে। এতে চুল শুষ্ক হয়ে ওঠে। আর বাতাসে আর্দ্রতার অভাবে স্ক্যাল্পেও শুষ্কভাব দেখা দেয়। এছাড়াও সূর্যের ক্ষতিকারক রশ্মি ও দূষণ চুল ও স্ক্যাল্পের ক্ষতি করে। এই অবস্থায় আপনি হেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন।

বেকিং সোডা ও অলিভ অয়েল

চুলের শুষ্কভাব দূর করতে অলিভ অয়েলের জুড়ি মেলা ভার। অলিভ অয়েলের মধ্যে ভিটামিন ই রয়েছে। অলিভ অয়েকের সঙ্গে বেকিং সোডা মিশিয়ে চুল ও স্ক্যাল্পে লাগান। এই মিশ্রণটি চুলের শুষ্কভাব দূর করবে এবং খুশকির সমস্যাও ধারের কাছে ঘেঁষতে দেবে না। এই মিশ্রণটির মধ্যে অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে যা স্ক্যাল্পকে ব্যাকটেরিয়া, খুশকির হাত থেকে রক্ষা করে।

পাকা কলা

চুলের কন্ডিশনার হিসেবে পাকা কলা ব্যবহার করতে পারেন। পাকা কলা স্ক্যাল্পকে ময়েশ্চারাইজ করতে সাহায্য করে। পাকা কলাকে চটকে মেখে নিন। এতে কয়েক চামচ নারকেল তেল বা অলিভ অয়েল মিশিয়ে দিন। এবার এই মিশ্রণটি চুল ও স্ক্যাল্পে লাগিয়ে আধ ঘণ্টা মতো অপেক্ষা করুন। তারপর সাধারণ জল দিয়ে ধুয়ে ফেলুন।

টক দই ও ডিম

চুলের ডিপ কন্ডিশনার হিসেবে টক দই ব্যবহার করা উচিত। এটি স্ক্যাল্পকে এক্সফোলিয়েট করতেও সাহায্য করে। পাশাপাশি ডিমের মধ্যে থাকা প্রোটিন চুলকে পুষ্টি জোগায়। টক দই ফেটিয়ে নিন। এতে ডিমের সাদা অংশ মিশিয়ে চুল ও স্ক্যাল্পে লাগান। এটি আপনার চুলে প্রাকৃতিক উজ্জ্বলতা এনে দেবে।

অ্যালোভেরা জেল

চুলের যত্নেও অ্যালোভেরা জেলের বিকল্প পাওয়া কঠিন। অ্যালোভেরার মধ্যে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে। এটি স্ক্যাল্পকে প্রদাহ থেকে রক্ষা করে এবং চুলকে ময়েশ্চারাইজ করে। আপনি চাইলে রোজই অ্যালোভেরা জেল স্ক্যাল্প ও চুলে লাগাতে পারেন। ১০ মিনিট রেখে ধুয়ে ফেলবেন।

অ্যাভোকাডো

এই খবরটিও পড়ুন

এই ফল বাংলায় সহজলভ্য নয়। আর মিললেও দাম অনেক। কিন্তু এই ফলের বিকল্প পাওয়া কঠিন। বিশেষত চুলের যত্নে অ্যাভোকাডো দারুণ উপযোগী। অ্যাভোকাডোর মধ্যে মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড রয়েছে। এটি চুল ও স্ক্যাল্পকে ময়েশ্চারাইজ করতে সাহায্য করে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla